Amar Sangbad
ঢাকা রবিবার, ১৯ মে, ২০২৪,

ডিপিডিসি বিদ্যুৎ উপকেন্দ্রে অগুন

মো. মাসুম বিল্লাহ

ফেব্রুয়ারি ২, ২০২৩, ০৯:৩৩ পিএম


ডিপিডিসি বিদ্যুৎ উপকেন্দ্রে অগুন

নারায়ণগঞ্জ শহরের খানপুর এলাকায় ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানী (ডিপিডিসি) লিমিটেডের সাবস্টেশনে অগ্নিকাণ্ড ঘটেছে। ফলে শহরের অনেক এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখা হয়।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) খানপুরে অবস্থিত ৩৩/১১ কেভি বিদ্যুৎ উপকেন্দ্রে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। খবর পেয়ে নারায়ণগঞ্জ শহরের মন্ডলপাড়া ও হাজীগঞ্জ ফায়ার স্টেশনের ৫টি ইউনিট প্রায় দেড় ঘণ্টা চেষ্টা চালিয়ে ভোর ছয়টায় আগুন নিয়ন্ত্রণে আনে।

ডিপিডিসির নারায়ণগঞ্জ (পূর্ব) কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী রুহুল আমিন ফকির বলেন, ‘অগ্নিকাণ্ডের মাত্রা বেশি ছিল না; ফলে দ্রুতই আবার বিদ্যুৎ সংযোগ চালু করা গেছে। আনুমানিক সকাল ৭টার দিকেই সকল এলাকায় বিদ্যুৎ সংযোগ আবার সচল করা গেছে।’

তিনি জানান, খানপুরের ৩৩/১১ কেভি বিদ্যুৎকেন্দ্রটি থেকে শহরের খানপুর, কিল্লারপুল, বরফকল, হাজীগঞ্জ, ডনচেম্বারসহ কয়েকটি এলাকায় বিদ্যুৎ সরবরাহ করা হয়। অগ্নিকাণ্ডের কারণে এইসব এলাকায় বিদ্যুৎ বিচ্ছিন্ন ছিল।

অগ্নিকাণ্ডের সূত্রপাত কিভাবে হলো এমন প্রশ্নে তিনি বলেন, এ ব্যাপারে তদন্ত কমিটি বলবে। নিম্নমানের সামগ্রী দিয়ে উপকেন্দ্রটি নির্মাণ করা হয়েছে বলে গুঞ্জন উঠেছে এমন জিজ্ঞাসায় তিনি বলেন, এই উপকেন্দ্রটি গ্রীডের আওতায়, তাই ডিপিডিসি’র গ্রীড কর্মকর্তারা এটি ভলো বলতে পারবেন।

নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের উপ সহকারী পরিচালক ফখরুদ্দিন বলেন, খানপুরে ৩৩/১১ কেভি বিদ্যুৎ উপকেন্দ্রে আগুন লেগেছে বলে আমরা ভোর পাঁচটায় খবর পাই। পরে আমাদের দুইটি ষ্টেশনের পাঁচটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনার কাজ শুরু করি। ভোর ছয়টায় আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনা হয়।

টিএইচ

Link copied!