Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

রাজধানীর বাতাস আজ ‘বিপজ্জনক’

মো. মাসুম বিল্লাহ

ফেব্রুয়ারি ১১, ২০২৩, ১০:৪৯ এএম


রাজধানীর বাতাস আজ ‘বিপজ্জনক’

বাতাসের নিম্নমানের দিক থেকে আইকিউএয়ারের নিয়মিত তালিকায় ওপরে থাকা ঢাকা বৃহস্পতি, শুক্রবারের মতো শনিবারও শীর্ষে উঠে এসেছে। তবে আজ অবনতি হয়েছে রাজধানীর বায়ুর মান। সর্বোচ্চ ৩৩৫ স্কোর নিয়ে আইকিউ এয়ারের তালিকার শীর্ষস্থানে রয়েছে ঢাকা। যা বিপজ্জনক অবস্থায় পৌঁছেছে। এ তালিকায় ২৫১ স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ভারতের দিল্লি।

শনিবার (১০ ফেব্রুয়ারি) সকাল ৯টায় বিশ্বজুড়ে আবহাওয়ার মান পর্যবেক্ষণকারী সংস্থা আইকিউ এয়ারের ওয়েবসাইট থেকে পাওয়া গেছে এ তথ্য।

গত ডিসেম্বর ও জানুয়ারিতে ঢাকার বায়ু ছিল ‘অস্বাস্থ্যকর’ অবস্থায়। প্রায় প্রতিদিনই দূষিত বায়ুর তালিকায় শীর্ষে ছিল বাংলাদেশের রাজধানী ঢাকা।

বিশ্বের ১০২টি শহরকে মোট ছয়টি ক্যাটাগরিতে আইকিউ এয়ারের ওই তালিকায় রাখা হয়েছে । ওই তালিকায় সবচেয়ে খারাপ অবস্থান হলো ‘বিপজ্জনক’। কোনো শহরের স্কোর ৩০০-এর বেশি হলে তাকে ‘বিপজ্জনক’ স্থানে রাখা হয়। আজ ওই স্তরেই রয়েছে বাংলাদেশের রাজধানী।

এর পরের স্থানগুলো যথাক্রমে খুবই অস্বাস্থ্যকর (২০১-৩০০), অস্বাস্থ্যকর (১৫১-২০০), বিশেষ ব্যক্তিদের জন্য অস্বাস্থ্যকর (১০০-১৫০), সহনীয় (৫১-১০০) এবং ভালো বায়ু (০-৫০)।

আইকিউ এয়ারের তালিকায় দেখা গেছে, সবচেয়ে দূষিত ১০টি শহরের ৭টিই এশিয়ার। এরমধ্যে ভারতের ৩টি, চীনের দুটি এবং বাংলাদেশ ও পাকিস্তানের একটি করে। 

এছাড়া বাকি তিন শহরের মধ্যে রয়েছে ইতালির মিলান, সার্বিয়ার বেলগ্রেড এবং মেসিডোনিয়ার স্কোপ। তালিকা অনুযায়ী, ভালো বায়ুর তালিকায় ৬ স্কোর নিয়ে ১০১তম স্থানে রয়েছে নরওয়ের অসলো।

কেএস 

Link copied!