Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

‘উদ্দীপন পাখি পল্লী’ ফিরিয়ে নিয়ে যাবে শৈশবে

মো. মাসুম বিল্লাহ

জুন ১৫, ২০২৩, ০৫:১৩ পিএম


‘উদ্দীপন পাখি পল্লী’ ফিরিয়ে নিয়ে যাবে শৈশবে

শেখ হাসিনার নির্দেশ, জলবায়ু সহিষ্ণু বাংলাদেশ এবারের জাতীয় বৃক্ষমেলা ২০২৩-এর প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে “গাছ লাগিয়ে যত্ন করি, সুস্থ প্রজন্মের দেশ গড়ি” স্লোগানের নিরিখে উদ্দীপন নামের একটি বেসরকারি উন্নয়ন সংস্থা (এনজিও) গাছের পাশাপাশি মেলায় নিয়ে এসেছে বাবুই পাখির বাসা।

এছাড়াও তারা মহামূল্যবান চন্দন গাছের চারাও এনেছে। মূলত গ্রামে গঞ্জে তালগাছে অনেকগুলো ঝুলন্ত বাসা বাঁধে বাবুই পাখি। ঘাস, খড়কুটো ছিঁড়ে ছিঁড়ে ঠোঁটের সাহাযে তারা নিপুণভাবে বোনে তাদের এই বাসা। বাবুই পাখির সেই নিপুণ খাসা বাসাটি এখন বিক্রি হচ্ছে বৃক্ষ মেলায়।

তবে এটি বাবুই পাখির তৈরি বাসা নয়। বাবুই পাখির বাসার আদলেই বিভিন্ন পাখিদের জন্য মানুষের হাতে তৈরি বাসা। পাখিদের বাসস্থান ফিরিয়ে দিতে উদ্দীপনের এই অভিনব উদ্যোগ। সেখানে শুধু বাবুই পাখি নয় দোয়েল, শালিক, চড়ুই, ঘুঘু, টিয়া, ময়না, ফিঙেসহ হরেক পাখিই এই বাসায় থাকবে।

No description available.

এখন বাবুই পাখির বাসা তেমন চোখে পড়ে না শুধু বাবুই পাখি না হারিয়ে যাচ্ছে প্রাকৃতিক ভারসাম্য রক্ষার অনেক কিছু। প্রকৃতিকে রক্ষা করতে হয়ে সরকারি বেসরকারি পর্যায়ে সঠিক উদ্যোগের কোনো বিকল্প নাই। জলাধার রক্ষনা বেক্ষন না করলে বাংলাদেশের উর্বর ভুমি নষ্ট হতে চলেছে।

গ্রাম বাংলার সেই প্রকৃতির কথা মাথায় রেখে এবারের বৃক্ষমেলায় উদ্দীপনের ষ্টল সাজানো হয়েছে তুলে ধরা হয়েছে গ্রাম বাংলার সেই ঐতিহ্য। উদ্দীপন স্টলে তাকালে মনে পড়ে যাবে ছোট্ট বেলার দৃশ্য স্মৃতির মনথন হবে উদ্দীপন স্টলের সামনে দাড়িঁয়ে ফেলে আসা দিনগুলির কথা।

উদ্দীপন স্টলে গিয়ে দেখা গেছে মানুষের উপচে পড়া ভীড়। কয়েক জন দর্শনার্থী সাথে কথা বলে জানা যায় বিভিন্ন মন্তব্য  কেউ বলছে উদ্দীপনের স্টলে এসে ফিরে গেছে তার ছোট বেলায়, কেউ বা তার সাথে থাকা ছোট্ট শিশুটিকে পারিচয় করিয়ে দিচ্ছে বক, ব্যাঙ, মাছ ধরা জাল, পোলোসহ গ্রামীন ব্যবহায্য বিভিন্ন জিনিস পত্রের সাথে।

No description available.

কেউ বা বাঁশের তৈরী সাঁকোতে উঠে সেলফি তুলছে। কেউবা বলছে পুরো মেলা ঘুরে উদ্দীপন স্টলে এসে স্বত্তির নি:শ্বাস ফেল্লাম। কেউ বলছে আমরা মনে হয় গ্রামে এসেছি।

উদ্দীপনের এই উদ্যোগ বিশেষ করে পাখির জন্য বাসা, সবুজ বনায়ণের জন্য সিডবল প্লান্টেশন, পঁচনশীল দ্রব্য দিয়ে স্টল তৈরীতে প্রসংশা করতে ভুল করেনি কেউ।

এ প্রসঙ্গে উদ্দীপনের প্রধান নির্বাহী ও সিইও বিদ্যুত কুমার বসু বলেন উদ্দীপন সাধারণ মানুষের প্রতিষ্ঠান। যা মানুষের সামগ্রিক কল্যানে কাজ করে। উদ্দীপন শিক্ষা বিস্তার থেকে শুরু করে পরিবেশ, কৃষি ও স্বাস্থ্যসহ বিভিন্ন সামাজিক উন্নয়ণে সারা বাংলাদেশে কাজ করে যাচ্ছে।  

বৃক্ষমেলার উদ্দীপন স্টলের দায়িত্বে থাকা প্রশান্ত কথা বলেন,উদ্দীপনের চেয়ারম্যান, সাবেক সচিব ‘ড. মিহির কান্তি মজুমদার স্যারের আগামীর চিন্তায় আছে সারা বাংলাদেশকে সবুজায়ণ করা এবং স্বাস্থ্য সেবা তৃণমুলে মানুষের দৌর গোড়ায় পৌঁছে দেওয়া।

উদ্দীপনের গৃহীত বিভিন্ন প্রকল্পের মধ্যে গ্রামীণ জনপদকে সুসংগঠিত করে তাদের জীবন মানকে উন্নত করা। তাইতো উদ্দীপন স্টলে শোভা পাচ্ছে গ্রামীণ পরিবেশ।

No description available.

উদ্দীপনের চেয়ারম্যান বলেন বন্যপ্রাণি সংরক্ষণে সবাইকে কাজ করতে হবে,পরিবেশ রক্ষায় এগিয়ে আসতে হবে।পাখির প্রতি ভালবাসার জায়গা থেকে তিনি সবা্র উদ্দ্যেশে বলেন ‘দেখো চেয়ে মানুষের চাহিদা বিশাল, পাখির চাহিদা শুধু গাছের একটি ডাল “ তিনি আরো বলেন মানুষকে সচেতন করা গেলে আগামীর সুন্দর বাংলাদেশ গঠন করা কঠিন কিছু নয়।

উদ্দীপনের সহকারি পরিচালক জাহিদুল ইসলাম বলেন আমাদের চেয়ারম্যান স্যারের প্রকৃতির প্রতি অসীম ভালবাসা। আমাদের চেয়ারম্যান একজন প্রকৃতি প্রেমী মানুষ। তারই নির্দেশে আমরা সকল কাজ বস্তবায়ণের চেষ্টা করি।

মেলা ঘুরে দেখা যাছে দর্শনাথীদের হাতে হাতে নারিকেলের ছোবড়া, ঘাস ও সুতা দিয়ে তৈরি বাবুই পাখির বাসা। কেউ নিয়ে যাচ্ছে বাসা সাজাতে কেউ নিয়ে যাছে পাখির জন্য।

৫ জুন বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে রাজধানীর আগারগাওয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পাশে বিশাল মাঠ জুড়ে বসেছে মাসব্যাপী এই বৃক্ষমেলা। মেলা চলবে ৫ জুন থেকে ২৬ শে জুন এবং ১ জুলাই থেকে ১২ জুলাই পর্যন্ত। প্রতিদিন মেলা সকাল ৯ টা থেকে রাত ৮টা পর্যন্ত উন্মুক্ত থাকবে। ক্রেতা ও দর্শনার্থীদের জন্য বৃক্ষমেলায় প্রবেশ একদম ফ্রি।

এইচআর

Link copied!