Amar Sangbad
ঢাকা বুধবার, ০১ মে, ২০২৪,

রাজউক চেয়ারম্যান

এক প্লট দুজনের ও দুই প্লটে একই ব্যক্তির নাম বন্ধে প্রশিক্ষণ জরুরি

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

ফেব্রুয়ারি ১২, ২০২৪, ০২:০৪ পিএম


এক প্লট দুজনের ও দুই প্লটে একই ব্যক্তির নাম বন্ধে প্রশিক্ষণ জরুরি

একই প্লট দুই ব্যক্তির নামে এবং দুই প্লট একই ব্যক্তির নামের মতো ভুল যেন কখনো না হয় সেজন্য রাজউকের প্রতিটি কর্মকর্তাকে প্রশিক্ষণের ব্যবস্থা করা জরুরি বলে উল্লেখ করেছেন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ আনিছুর রহমান মিঞা।

সোমবার রাজউক অডিটোরিয়ামে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের কর্মকর্তা-কর্মচারীদের পূর্ণাঙ্গ ব্যক্তিগত তথ্য ব্যবস্থাপনা ডাটাবেজ রাজউক এমপ্লয় ম্যানেজমেন্ট সিস্টেম (আরইএমএস) শীর্ষক অ্যাপ্লিকেশন সফটওয়্যার বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মূল প্রবন্ধ উপস্থাপন করে জনপ্রশাসন মন্ত্রণালয় যুগ্মসচিব পিএসিসি ও কর্মসূচি পরিচালক মো. দৌলতুজ্জামান খাঁন বলেন, ডাটাবেজ প্রতিটি কর্মকর্তা ও কর্মচারীর জন্য খুবই গুরুত্বপূর্ণ। সেক্ষেত্রে প্রত্যেকের ডাটা ভিজিওলাইজেশন থাকা জরুরি। তাহলে কার্যক্রম সম্পর্কে সঠিক তথ্য পাওয়া যাবে।। তবে ডাটা সুরক্ষার জন্য প্রাথমিক ধারণা থাকতে হবে। কোন ডাটা কোথায় রাখবেন সেগুলা আগে থেকেই নির্ধারিত করে রাখতে হবে। তাহলে জরুরি মুহূর্তে খুঁজে পেতে সুবিধা হবে।

তিনি আরও বলেন, কেউ ডাটাবেজে তার তথ্য আপডেট করতে চাইলে অনুমোদনের জন্য পেন্ডিংয়ে থাকে। তথ্যগুলো সঠিক হলে অনুমোদিত হয়। নয়তো পেন্ডিং অবস্থায় থাকে। ডাটাবেজের সকল তথ্যগুলো নির্ভুল থাকতে হবে। নয়তো যাচাইয়ের ক্ষেত্রে অসুবিধায় পড়তে হবে। ইউজার নেম ও পাসওয়ার্ড খুব ভালোভাবে সংগ্রহ করতে হবে। কারণ এগুলোছাড়া আপনি ডাটাবেজ আপনার তথ্যাদি সংগ্রহ করতে পারবেন না। ডাটাবেজ পদ্ধতি দুই ধরনের একটি হলো ব্যক্তিগত অন্যটি প্রতিষ্ঠানের।

কর্মশালায় সভাপতি হিসেবে ছিলেন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ প্রশাসন ও অর্থ বিভাগের সদস্য মোহাম্মদ খুরশীদ আলম। এছাড়াও রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) বিভিন্ন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মজুমদার/ইএইচ

Link copied!