Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

বাংলাদেশে অবৈধ অবস্থানকারী বিদেশি নাগরিকদের প্রত্যাহারের দাবি

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

ফেব্রুয়ারি ১৪, ২০২৪, ১২:৩৮ পিএম


বাংলাদেশে অবৈধ অবস্থানকারী বিদেশি নাগরিকদের প্রত্যাহারের দাবি

বাংলাদেশে অবৈধভাবে কর্মরত বিদেশি নাগরিকদের প্রত্যাহার ও বাংলাদেশি নাগরিকদের কর্মসংস্থানের দাবিতে সংবাদ সম্মেলন করেছেন ‘অবৈধ বিদেশি খেদাও’ আন্দোলন নামের একটি সংগঠন।

বুধবার জাতীয় প্রেসক্লাবে এ মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট মুহাম্মদ মহসিন রশিদের সভাপতিত্বে আলোচনায় উপস্থিত ছিলেন, কর্নেল হেলাল, কর্নেল দিদারুল আলমসহ সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত ঊর্ধ্বতন কর্মকর্তারা।

আলোচনায় সভায় কর্নেল মোহাম্মদ হক বলেন, আমাদের দেশের শ্রমিকরা বিদেশে পরিশ্রম করে দেশে ডলার পাঠায়, আর ভারতীয় নাগরিকরা এ দেশ ডলার চুরি করে নিয়ে যায়। সরকারি দলের লোকেরা আমাদের দেশের ডলার চুরি করে বেগম পাড়ায় বাড়ি গাড়ি গড়ে তুলে।

কর্নেল হক বলেন, এ দেশে মিথ্যা বলা অপরাধ নয় মিথ্যার বিরুদ্ধে কথা বলা অপরাধ, হত্যা করা অপরাধ নয় হত্যার বিরুদ্ধে কথা বলা অপরাধ।

খেলাফত আন্দোলনের সাধারণ সম্পাদক আবুল কাশেম হাসেমি বলেন, আমরা পাকিস্তান থেকে স্বাধীনতা লাভ করেছি। এমন গোলামি করার জন্য না। ভারতীয়রা আমাদের দেশে অবৈধভাবে চাকরি করে এটা বললে হবে না, এর জন্য সব রাজনৈতিক দলের পাশাপাশি বেকার চাকরি প্রার্থীদেরও এগিয়ে আসতে হবে।

নুরুল হুদা চৌধুরি বিরু বলেন, আমাদের দেশের কয়েক লাখ বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থী বেকার। আমাদের দেশের ছেলে মেয়েরা বিদেশে গিয়ে মরুভূমিতে কাজ করে ডলার পাঠায় আর অবৈধ বিদেশিরা মাসে দশ লক্ষ ডলার নিয়ে যায়।

কর্নেল মিয়া মশিউজ্জামান বলেন, আমাদের আন্দোলন হবে অবৈধ ভারতীয়দের খেদাও, বাংলাদেশে কোন কোন প্রতিষ্ঠানে ভারতীয়রা চাকরি করে এগুলো খোঁজ নিতে হবে।

তিনি আরও বলেন, বিদেশিরা এদেশে থাকতে পারবে তবে আইনি বৈধতা থাকতে হবে। বাংলাদেশের বর্তমান সরকার জনগণের সরকার না এই সরকার ভারতীয় কেন্দ্রীয় সরকারের এক্সটেনশন বলে মন্তব্য করেন তিনি ।

মশিউজ্জামান বলেন, আমরা কোন প্রেসে ভারত বিরোধী লিফলেট ছাপাতে গেলে তারা তা করতে রাজি হন না। তারা ভারতবিরোধী লিফলেট ছাপালে পুলিশ, ছাত্রলীগ তাদের প্রেস বন্ধ করে দেয়।

সাংবাদিক শওকত মাহমুদ ‘অবৈধ বিদেশি খেদাও আন্দোলনের’ সঙ্গে সংহতি প্রকাশ করে বলেন, এই আন্দোলন যেন বাংলাদেশে প্রতিষ্ঠিত হয়। বলেন, আমাদের দেশের শাসকেদের ভারত মানসিকতা আছে এই জন্য আমাদের বিভিন্ন জায়গায় ছোট হতে হয়।

বলেন, বাংলাদেশে যে সরকার ক্ষমতায় আসে তারাই ভারতের করুণা পেতে চায় । বড়বড় দলগুলো ক্ষমতায় আসার জন্য ভারতীয়দের দিকে তাকিয়ে থাকে।

ইমরান/ইএইচ

Link copied!