Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪,

বরিশালে ২৫ মন ওজনের ‘তুফান’ দাম ১০ লাখ

বরিশাল ব্যুরো 

বরিশাল ব্যুরো 

জুন ২৯, ২০২২, ০২:৩৭ পিএম


বরিশালে ২৫ মন ওজনের ‘তুফান’ দাম ১০ লাখ

পবিত্র ঈদুল আযহাকে সামনে রেখে গ্রামাঞ্চলের পাশাপাশি শহরাঞ্চলেও খামারিরা তাদের পশুগুলো বিক্রির উদ্দেশ্যে প্রস্তুত করে ফেলেছেন। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রানীর হাট বাজার সংলগ্ন এলাকায় ইট ব্যবসায়ী ইমদাদুল হক রায়হানের ফ্রিজিয়ান জাতের তুফান নামের গরুটি দেখতে প্রতিদিনই দূরদূরান্ত থেকে লোকজন ছুটে আসছে।

প্রায় ৬ ফুট উচ্চতার সাদা-কালো রংয়ের তুফানকে নিয়ে ইতিমধ্যেই বরিশালে বেশ আলোড়ন সৃষ্টি হয়েছে। দেখতে যেমন, তেমন তার রাজকীয় ভাব, মেজাজও তেমন বেশ গরম। দেখাশোনা করার জন্য রয়েছে তিন জন লোক। মালিক শখ করে নাম রেখেছেন ‘তুফান’। 

গরুটির মালিক রায়হান বলেন, তুফানের খাদ্য তালিকায় রয়েছে ধান ভাঙ্গা, গম ভাঙ্গা, ভুট্রা ভাঙ্গা, নেপিয়ার কাঁচা ঘাস। দিনে তিনবার গোসল করাতে হয়। প্রতিদিন সঠিক পরিচর্যায় গরুটির পিছনে প্রায় ১২শ’ টাকা ব্যয় হচ্ছে। এছাড়া একজন লোক সার্বক্ষণিক তুফানের সঙ্গেই থাকে। 

তিনি আরো বলেন, বর্তমানে তুফানের ওজন প্রায় ২৫ মন হয়েছে। গত বছর বরিশালের একটি হাটে তুফানকে উঠালে ক্রেতারা ৪ লাখ টাকা পর্যন্ত দাম উঠিয়েছে। দরদাম না মেলায় তুফানকে বিক্রি না করে আবার লালন পালন শুরু করি। 

এ বছর সঠিক পরিচর্যায় আরো মোটাতাজা করে আসন্ন ঈদুল আজহা উপলক্ষে বিক্রির উদ্দেশ্যে তুফানের দাম নির্ধারণ করা হয়েছে ১০ লাখ টাকা। তবে তিনি আশা করেন গরুটি এবছর বরিশালের সেরা গরু হবে। এবছর বিক্রিও হবে বলে তার ধারনা।

Link copied!