Amar Sangbad
ঢাকা শনিবার, ০১ অক্টোবর, ২০২২, ১৬ আশ্বিন ১৪২৯

হরিরামপুরে চার ইউনিয়ন পরিষদে জাতীয় পতাকা অবমাননার অভিযোগ

হরিরামপুর (মানিকগঞ্জ) প্রতিনিধি

হরিরামপুর (মানিকগঞ্জ) প্রতিনিধি

আগস্ট ১৫, ২০২২, ০৮:৪৮ পিএম


হরিরামপুরে চার ইউনিয়ন পরিষদে জাতীয় পতাকা অবমাননার অভিযোগ

মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার চারটি ইউনিয়ন পরিষদে জাতীয় পতাকার অবমাননার অভিযোগ উঠেছে। চারটির মধ্যে দুইটি ইউনিয়ন পরিষদে নিয়ম লঙ্ঘন করে একই দণ্ডে কালো পতাকার নিচে জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছে। অন্য দুটিতে আলাদা দণ্ডে জাতীয় ও কালো পতাকা উত্তোলন করা হলেও মানা হয়নি পতাকা উত্তোলনের নিয়ম।

নিয়ম অনুযায়ী, জাতীয় পতাকা ও কালো পতাকা আলাদা দণ্ডে উত্তোলন করতে হবে। জাতীয় শোক দিবসে জাতীয় পতাকা অর্ধনমিত রাখতে হবে। সেক্ষেত্রে যে দণ্ডে জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছে তার উপরিভাগ থেকে পতাকার প্রস্থের সমান নিচে জাতীয় পতাকা উত্তোলন করতে হবে। এসব কোন নিয়মই মানা হয়নি উপজেলার গালা, চালা, বয়ড়া ও গোপীনাথপুর ইউনিয়ন পরিষদে।

সোমবার (১৫ আগস্ট) সকালে সরজমিনে দেখা যায়, জাতীয় শোক দিবসে উপজেলার গালা ইউনিয়ন পরিষদে একই দণ্ডে কালো পতাকা ও জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছে। দণ্ডের উপরে কালো পতাকা এবং তার ৩-৪ হাত নিচে জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছে। যা জাতীয় পতাকা উত্তোলনের নিয়মের লঙ্ঘন।

চালা ইউনিয়ন পরিষদেও একই চিত্র দেখা যায়। সেখানেও নিয়ম ভেঙে একই দণ্ডে জাতীয় পতাকা ও কালো পতাকা উত্তোলন করা হয়েছে। অপরদিকে বয়ড়া ও গোপীনাথপুর ইউনিয়ন পরিষদে আলাদা দণ্ডে জাতীয় পতাকা ও কালো পতাকা উত্তোলন করা হলেও মানা হয়নি পতাকা অর্ধনমিত রাখার নিয়ম। দণ্ডের মাঝামাঝি উত্তোলন করা হয়েছে জাতীয় পতাকা।

এ ব্যাপারে বয়ড়া ইউপি চেয়ারম্যান ফরিদুর রহমান জানান, এ বিষয়ে আমার জানা নেই। জেনে প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছি।

গোপীনাথপুর ইউপি চেয়ারম্যান আব্দুল মতিন মোল্লা (লাভলু) বলেন, বিষয়টি আমার জানা ছিলো না। জানার পরে সঠিক নিয়মে পতাকা উত্তোলন করা হয়েছে। ভবিষ্যতে যাতে এ ধরনের ঘটনা না ঘটে সেদিকে সতর্ক দৃষ্টি রাখা হবে।

গালা ইউপি চেয়ারম্যান মো. শফিক বিশ্বাস বলেন, পতাকা উত্তোলনের  বিষয়টি আমাদের ভুল হয়েছে। আমি জানার পর সঠিক নিয়মে পতাকা উত্তোলন করা হয়েছে।

তবে এ বিষয়ে কোন কথা বলতে রাজি হননি চালা ইউপি চেয়ারম্যান কাজী আব্দুল মজিদ।

হরিরামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাইফুল ইসলাম বলেন, বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।

আমারসংবাদ/এসএম
 

Link copied!