Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

বরিশাল থেকে ভারতে গেল ৫২ টন ইলিশ

বরিশাল ব্যুরো

বরিশাল ব্যুরো

সেপ্টেম্বর ১২, ২০২২, ০৩:৪৮ পিএম


বরিশাল থেকে ভারতে গেল ৫২ টন ইলিশ

আসন্ন শারদীয়া দুর্গা পুজা উপলক্ষ্যে বরিশাল থেকে ভারতে রপ্তানি করা হয়েছে আরো ১৬ টন ইলিশ। রোববার (১১ সেপ্টেম্বর) রাতে চারটি ট্রাকে এসব ইলিশ ভারতের উদ্দেশ্যে নগরীর পোর্ট রোড ইলিশ মোকাম থেকে পাঠানো হয়েছে। এ নিয়ে তিন দফায় মোট ৫২ টন ইলিশ বরিশাল থেকে ভারতে রপ্তানি করা হয়েছে।

সোমবার (১২ সেপ্টেম্বর) সকালে তথ্যের সত্যতা নিশ্চিত করে নগরীর রপ্তানিকারক প্রতিষ্ঠান মের্সাস মাহিমা এন্টারপ্রাইজের স্বত্তাধিকারী নিরব হোসেন টুটুল বলেন, বাণিজ্য মন্ত্রণালয় বরিশাল থেকে চারজন ব্যবসায়ীকে ২ হাজার ৪৫০ মেট্টিক টন ইলিশ ভারতে রপ্তানি করার অনুমতি দিয়েছে। এরমধ্যে প্রথমদিন সাত টন, দ্বিতীয় দিন ২৯ টন ও তৃতীয় দিন ১৬ টনসহ মোট ৫২ টন ইলিশ ভারতের উদ্দেশ্যে পাঠানো হয়েছে। সোমবার সকালে বেনাপোল হয়ে এসব ইলিশ ভারতে প্রবেশ করেছে।

তিনি আরও জানান, রবিবার চারটি ট্রাকে আটশ’ ককশিটের কার্টুন ভর্তি এসব ইলিশ পাঠানো হয়েছে। প্রতিটি কার্টুনে ২০ কেজি করে ইলিশ রয়েছে। প্রতি কেজি ইলিশের দাম ধরা হয়েছে ১০ ডলার। 
বরিশাল জেলা মৎস্য কর্মকর্তা (ইলিশ) বিমল চন্দ্র দাস বলেন, ভারতে ইলিশ রপ্তানি করার পরেও দেশের বাজারে চাহিদার ঘাটতি নেই। বরিশালের সকল খুচরা বাজারসহ ঢাকার বাজারেও যথেষ্ট ইলিশ রয়েছে। বর্তমানে ইলিশ আহরন বাড়ায় রপ্তানি হওয়ার পরেও কোন ঘাটতি নেই।

তিনি আরও বলেন, সরকারের এ উদ্যোগে ইলিশ রপ্তানির কারনে জেলে থেকে শুরু করে ব্যবসায়ী সকলেই লাভবান হবেন।

খোঁজ নিয়ে জানা গেছে, বরিশালের ইলিশ বাজারে বর্তমানে এক কেজি সাইজের ইলিশ প্রতিকেজি ১৩শ’ টাকা দরে বিক্রি হচ্ছে।

কেএস

Link copied!