Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি, ২০২৩, ২১ মাঘ ১৪২৯

দোহারে প্রশাসনের অভিযানে চায়না জাল পুড়িয়ে ধ্বংস

দোহার (ঢাকা) প্রতিনিধি

দোহার (ঢাকা) প্রতিনিধি

নভেম্বর ১৬, ২০২২, ০৭:২০ পিএম


দোহারে প্রশাসনের অভিযানে চায়না জাল পুড়িয়ে ধ্বংস

ঢাকার দোহার উপজেলার লটাখোলা নতুন বাজারে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ ‘চায়না জাল’ জব্দ করে পুড়িয়ে ধ্বংস করেছে প্রশাসন। চায়না ধোয়াইর তৈরির ২টি কারখানার ৮টি গোডাউনে একযোগে সাঁড়াশি অভিযান চালায় দোহার উপজেলার সহকারী কমিশনার (ভূমি) এস.এম মুস্তাফিজুর রহমান, উপজেলা মৎস্য কর্মকর্তা মোসাঃ লুৎফুন্নাহার ও বাংলাদেশ কোস্ট গার্ডের পাগলা স্টেশন কমান্ডার লেফট্যানেন্ট রুহান মঞ্জুর সহ বাংলাদেশ কোস্ট গার্ডের একটি বিশেষ দল। এসময় কারখানাগুলো থেকে আনুমানিক চার কোটি টাকার মূল্যের চায়না জাল জব্দ করা হয়।

বুধবার (১৬ নভেম্বর) সকাল সাড়ে নয়টা থেকে বিকাল চারটা  পর্যন্ত উপজেলার লটাখোলা নতুন বাজারের ২টি কারখানা ও ৮টি গোডাউনে এ অভিযান চালানো হয়। অভিযানে বাংলাদেশ কোস্ট গার্ডের শতাধিক সদস্য অংশগ্রহণ করে। বিকেল সাড়ে চারটার দিকে জব্দকৃত জালগুলো ট্রাকে করে নিয়ে উপজেলার মাহমুদপুর ইউনিয়নের মৈনটঘাট এলাকায় জনসম্মুখে পুরিয়ে ধ্বংস করা হয়। ধ্বংস কৃত চায়না জালের লোহার রড গুলো নিলামে তুলে ৯৮ হাজার টাকায় বিক্রি করা হয়। বিক্রয়কৃত টাকা স্থানীয় একটি মাদ্রাসায় দান করা হয়।

অভিযান পরিচালনার সময় মো. ছকিল বলেন, এই কারখানায় এর আগেও একবার অভিযান পরিচালনা করা হয়েছিল। তবে বার বার অভিযান পরিচালনা করার পরও কেন বন্ধ হচ্ছে না সেটা আমরাও বুঝতে পারছিনা।

বাংলাদেশ কোস্ট গার্ডের পাগলা স্টেশন কমান্ডার লেফট্যানেন্ট রুহান মঞ্জুর জানান, লটাখোলা নতুন বাজারে দুটি  কারখানায় ও ৮টি গোডাউনে অভিযান চালানো হয়। অভিযানে আনুমানিক ২৭ টি ট্রাকে ৮ লক্ষ পিছ চায়না জাল জব্দ করা হয়। যার বাজার মূল্য আনুমানিক চার কোটি টাকা।

দোহার উপজেলার সহকারী কমিশনার (ভূমি) এস.এম মুস্তাফিজুর রহমান বলেন, দীর্ঘদিন যাবত এ ধরণের জাল দিয়ে মাছ ধরার ফলে আমাদের মৎস্য সম্পদ ধ্বংস হচ্ছে। কারেন্ট জালের বিরুদ্ধে ব্যাপক অভিযানের ফলে কারেন্ট জাল এখন কমে গেছে। কিন্তু ‘চায়না ধোয়াইর’একটি নতুন প্রযুক্তি। এটা ব্যবহারের ফলে মাছের পোনা থেকে শুরু করে ডিমও ধ্বংস হচ্ছে। এ ধরণের জাল ব্যবহার নিষিদ্ধ। দেশের মৎস্য সম্পদ রক্ষায় এ ধরণের অভিযান চলমান থাকবে।

এসএম

Link copied!