Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

পাটগ্রামে বেড়েছে সরিষা চাষ, কমেছে তামাক

পাটগ্রাম (লালমনিরহাট) প্রতিনিধি:

পাটগ্রাম (লালমনিরহাট) প্রতিনিধি:

জানুয়ারি ২৯, ২০২৩, ০৩:২৯ পিএম


পাটগ্রামে বেড়েছে সরিষা চাষ, কমেছে তামাক

লালমনিরহাটের পাটগ্রামে একসময় তামাক চাষের রাজত্ব থাকলেও ক্রমেই সেই দূর্গকে ভেঙে এগিয়ে যাচ্ছে সরিষাসহ অন্যান্য ফসলের  চাষাবাদ। স্বল্প সময় ও কম খরচে সরিষার চাষে বেশি লাভবান হওয়ায় এখানকার কৃষকরা সরিষার চাষে ঝুকছেন।

উপজেলার বিভিন্ন ইউনিয়ন ঘুরে দেখা গেছে চারদিকে সবুজের সমাহারের মাঝে দোল খাচ্ছে হলুদ সরিষা ফুলের। এ বছর আবহাওয়া অনুকূলে থাকায় সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা দেখছেন চাষিরা।

বুড়িমারী ইউনিয়নের কৃষক আবু সাঈদের সাথে কথা হলে তিনি বলেন, বোরো ধান রোপনের আগেই এই জমিতে সরিষা আবাদ করেছি, সরিষা চাষে  সার এবং অন্যান্য খরচও কম লাগে আবার সরিষার তুলে ওই জমিতে বোরো ধান রোপন করলে ভালো ফলন পাওয়া যায়।

উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, ২০২১-২০২২ অর্থবছরে তামাক চাষ হয়েছে ৩৮০০ হেক্টর জমিতে। ২০২২-২০২৩ অর্থবছরে তা কমিয়ে ৩২৫০হেক্টর জমিতে তামাক চাষ হয়েছে । অপরদিকে ২০২১-২০২২ অর্থবছরে সরিষা চাষ হয়েছিল ১৩৫ হেক্টর জমিতে এবং ২০২২-২০২৩ চলতি অর্থবছরে সরিষার চাষ বেড়ে ২৪০ হেক্টর জমিতে আবাদ হয়েছে। এদিকে গত অর্থবছরের তুলনায় চলতি এ অর্থবছরে সবজিসহ অন্যান্য ফসলের আবাদ বেড়েছে ১০৭৫ হেক্টর জমিতে।

এ বিষয়ে পাটগ্রাম উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. আব্দুল গাফফার বলেন, তেল ফসল উৎপাদন বৃদ্ধি ও ভোজ্যতেলের আমদানি নির্ভরতা কমাতে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় রবি/২০২২-২৩ মৌসুমে উপজেলার ৮ ইউনিয়ন ও একটি পৌরসভার ২২২০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্য  ১ কেজি সরিষা বীজ, ডিএপি সার ১০ কেজি এবং এমওপি সার ১০ কেজি প্রদান করা হয়েছে। উপজেলা কৃষি বিভাগের পক্ষ থেকে তামাক চাষে কৃষকদের নিরূৎসাহীত করা হচ্ছে এবং সরিষা সহ অন্যান্য তেল বীজ জাতীয় ফসলের আবাদ সম্প্রসারণে কৃষকদের মাঝে পরার্মশসহ উদ্বুদ্ধ করা হচ্ছে।

আরএস

Link copied!