Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী

‘চট্টগ্রাম নগরীতে মেট্রোরেল করার পরিকল্পনা নিয়েছে সরকার’

বিশেষ প্রতিনিধি, চট্টগ্রাম

বিশেষ প্রতিনিধি, চট্টগ্রাম

জানুয়ারি ৩১, ২০২৩, ০৭:৪৯ পিএম


‘চট্টগ্রাম নগরীতে মেট্রোরেল করার পরিকল্পনা নিয়েছে সরকার’

চট্টগ্রাম নগরীতে মেট্রোরেল করা হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, চট্টগ্রাম হচ্ছে বাংলাদেশের বাণিজ্যিক রাজধানী। সেই বিবেচনায় প্রধানমন্ত্রী চট্টগ্রাম নগরীতে মেট্রোরেল করার পরিকল্পনা নিয়েছেন।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) চট্টগ্রামের রেডিসন ব্লু হোটেলে মেট্রোরেল প্রকল্পের সম্ভাব্যতা যাচাইয়ের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন।

সেতুমন্ত্রী বলেন, ঢাকা ও চট্টগ্রামে মেট্রোরেলের অগ্রগতি হিসেবে ঢাকার আগারগাঁও পর্যন্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেট্রোরেল উদ্বোধন করেন। ঢাকায় একটি  ২১ কিলোমিটার মাল্টিলাইন পাতাল রেল নির্মিত হচ্ছে। এই পাতাল রেলে ব্যয় ধরা হয়েছে ৫২ হাজার কোটি টাকা। এর মধ্যে ৪০ হাজার কোটি টাকা দেবে জাপানের জাইকা। বাকি টাকা বাংলাদেশ সরকার বহন করবে। ঢাকা সিটিতে আরও ৬টি মেট্রোরেলের কাজ ২০৩০ সালের মধ্যে সম্পন্ন হবে বলে জানান ওবায়দুল কাদের।

চট্টগ্রামের মেট্রোরেল প্রকল্পের ব্যবস্থাপক টনি ইলহো জং বলেন, আমরা চট্টগ্রামে মেট্রোরেল পাতাল রেল করার লক্ষ্যে সম্ভাব্যতা যাচাই করব। উড়ন্ত মেট্রোরেল হবে কিনা, তাও যাচাই করা হবে। তবে প্রধান লক্ষ্য পাতাল রেলের সম্ভাব্যতা যাচাই। এই সম্ভাব্যতা যাচাইয়ের জন্য আমাদের প্রায় ২ থেকে ৩ বছর সময় লাগতে পারে।

টনি আরও বলেন,আমরা এমনভাবে সম্ভাব্যতা যাচাই করতে চাই, যাতে আমরা সফল হই। মেট্রোরেল নির্মিত হলে চট্টগ্রামের চেহারাও পাল্টে যাবে। পরিবহনের ওপর চাপ কমবে। মানুষের সময় বাঁচবে। এতে চট্টগ্রামের অর্থনীতির ক্ষেত্রেও বিরাট অবদান রাখবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ, সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সদস্য অধ্যাপক রওশন আরা মান্নান, দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত জি জং কিউন প্রমুখ।

আরএস

Link copied!