Amar Sangbad
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪,

সারাদেশে আন্তজার্তিক নারী দিবস উদযাপন

মো. মাসুম বিল্লাহ

মার্চ ৮, ২০২৩, ০৩:১৯ পিএম


সারাদেশে আন্তজার্তিক নারী দিবস উদযাপন

‘ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন, জেন্ডার বৈষম্য করবে নিরসন’ -এ প্রতিপাদ্য বিষয় নিয়ে সারাবিশ্বের ন্যায় সারাদেশে উদযাপিত হয়েছে আন্তর্জাতিক নারী দিবস।

নারীর অগ্রগতি ও সমতার লক্ষ্যে সরকার নানা উদ্যোগ নিয়েছেন। নারীর প্রতি শ্রদ্ধা রেখে সারাদেশে সকাল থেকে বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে উদাযাপিত হলো নারী দিবস। সারাদেশে থেকে প্রতিনিধিদের পাঠানো তথ্য নিচে তুলে ধরা হল-

বরিশাল প্রতিনিধি: ‘ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন জেন্ডার বৈষম্য করবে নিরসন’ এই স্লোগান নিয়ে বরিশালে পালিত হয়েছে আন্তর্জাতিক নারী দিবস। মহিলা বিষয়ক অধিদপ্তর ও জেলা প্রশাসনের আয়োজনে বুধবার ১০টায় বেলুন উড়িয়ে দিবসের উদ্বোধন করেন জেলা প্রশাসক জাহাঙ্গীর হোসেন। এরপর নগর ভবন প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়ে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় বক্তারা বলেন, নারীদের ভেতর আত্মবিশ্বাস তৈরি করার জন্য সরকারের যে নানামুখী উদ্যোগ সেটিই নারীদেরকে এগিয়ে দেবে। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, বিভাগীয় কমিশনার আমিন উল আহসান। এসময় আরো উপস্থিত ছিলেন, মেট্রোপলিটন পুলিশ কমিশনার সাইফুল ইসলাম, প্রফেসর শাহ সাজেদা, শিক্ষাবিদ প্রফেসর রাবেয়া খাতুন সহ বিভিন্ন সংগঠনের নারী নেতৃবৃন্দ। পরে উন্নয়ন সংস্থা ব্র্যাক এর সহযোগিতায় ৮ জন সফল নারী কমিউনিটর নেতৃবৃন্দের মাঝে সম্মাননা প্রদান করা হয়।

সালথা (ফরিদপুর) প্রতিনিধি: ‘ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন জেন্ডার বৈষম্য করবে নিরসন’ এই প্রতিপাদ্য বিষয় কে সামনে রেখে ফরিদপুরের সালথায় আন্তজার্তিক নারী দিবস ২০২৩ইং উদযাপন উপলক্ষে র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৮ মার্চ) বেলা ১১টায় উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দিবসটির শুরুতে উপজেলা পরিষদের চত্বর থেকে একটি র‍্যালি বের হয়ে সালথা সদর বাজারসহ প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে সূচনা স্থানে এসে শেষ হয়। উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃ আক্তার হোসেন শাহীনের সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ ওয়াদুদ মাতুব্বর। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ সালাহউদ্দিন আইয়ূবী, উপজেলা কৃষি অফিসার (কৃষিবিদ) জীবাংশু দাস, নবকাম পল্লী কলেজের অধ্যক্ষ ওবায়দুর রহমান, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ফেরদৌস আরা ডলি, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফারুকুজ্জামান ফকির মিয়া, বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদ প্রমুখ। এছাড়াও বিভিন্ন দপ্তরের কর্মকর্তা বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানবৃন্দ উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে মহিলা বিষয়ক অধিদপ্তরের আওতায় প্রশিক্ষণপ্রাপ্ত মোট ৫০জন নারীকে প্রত্যকে ১২হাজার টাকার চেক প্রদান করা হয়। অনুষ্ঠান টি সঞ্চালনা করেন সহকারী উপজেলা  শিক্ষা অফিসার কৃষ্ণ চন্দ্র চক্রবর্তী।

রাঙ্গামাটি প্রতিনিধি: ‘ডিজিটাল প্রযুক্তি ও উদ্বাবন, জেন্ডার বৈষম্য করবে নিরসন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাঙ্গামাটি শহরে বণার্ঢ্য র‌্যালি আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে রাঙ্গামাটি জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে  রাঙ্গামাটি শহরের হ্যাপির মোড় এলাকা থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রার বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে আলোচনা অনুষ্ঠিত হয়। এতে রাঙ্গামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন, সাবেক মহিলা সংরক্ষিত আসনের সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু, অতিরিক্ত জেলা প্রশাসক এস এম ফেরদৌস ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার জাহেদুল ইসলাম, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) অনুকা খীসা, সদর উপজেলা নির্বাহী অফিসার নাজমা বিনতে আমিন, সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নাসরিন ইসলাম, নারী নেতৃ টুকু তালুকদারসহ বিভিন্ন নারী সংগঠনে নেতৃবৃন্দরা। সভায় বক্তারা বলেন, স্মার্ট বাংলাদেশে পরিনত করতে পুরুষের পাশাপাশি নারীরাও যদি সমান ভূমিকা রাখতে পারে তাহলে স্মার্ট বাংলাদেশ গড়তে কোনো বাঁধা থাকবে না। তাই স্মাট বাংলাদেশ গড়তে হলে নারীদের সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে হবে। নারীদের কার্যকর অংশগ্রহন ছাড়া জেন্ডার সমতা ও সুশাসন নিশ্চিত করা সম্ভব নয়। তাই নারীদের সহিংসতা ও নির্যাতন থেকে সুরক্ষা নিশ্চিত করতে সবাইকে সচেতনতা বৃদ্ধিসহ বহুমুখি উদ্যোগ গ্রহণ করতে হবে।

পাটগ্রাম (লালমনিরহাট) প্রতিনিধি: ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন জেন্ডার বৈষম্য করবে নিরসন এই প্রতিপাদ্যকে সামনে রেখে লালমনিরহাটের পাটগ্রামে আন্তজাতিক  নারী দিবস পালিত হয়েছে। বুধবার (৮ মার্চ) সকাল ১১টায় পাটগ্রাম উপজেলা চত্বর থেকে একটি শোভাযাত্রা বের হয়ে শহরের বিভিন্ন স্থান প্রদক্ষিণ করে। পরে উপজেলা চত্বরে শহীদ আফজাল মিলনায়তনে উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে দিবসটি উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পাটগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত)  মো.মাহমুদুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আবু তালেব, উপজেলা প্রকৌশলী মাহবুব উল আলম, পাটগ্রাম থানার অফিসার ইনচার্জ (ওসি) ওমর ফারুক, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা উত্তম কুমার নন্দী, উপজেলা মহিলা বিষয়ক কার্যালয়ের কর্মকর্তাগণ প্রমুখ।

ভূঞাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি: ‘ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন, জেন্ডার বৈষম্য করবে নিরসন’ এই প্রতিপাদ্য নিয়ে টাঙ্গাইলের ভূঞাপুরে আর্ন্তজাতিক নারী দিবসে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৮ মার্চ) সকালে উপজেলা প্রশাসন, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয় ও জাতীয় মহিলা সংস্থার আয়োজনে এই দিবসটি পালন করা হয়। সকালে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। পরে উপজেলা অডিটোরিয়ামে এক আলোচনা সভার আয়োজন করা হয়। এসময় সহকারী কমিশনার (ভূমি) তামান্না রহমান জ্যোতির সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান মোছাঃ নার্গীস বেগম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ভাইস চেয়ারম্যান মনিরুল ইসলাম বাবু, মহিলা ভাইস চেয়ারম্যান আলিফ নুর মিনি, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা কনিকা মল্লিক, ভূঞাপুর থানার এসআই মোঃ লিটন মিয়া, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা সৈয়দ মাসুদুল হক টুকু, সাংগঠনিক সম্পাদক খন্দকার জাহিদ হাসান, প্রেসক্লাবের সভাপতি শাহ আলম প্রামাণিক প্রমুখ।

মধুপুর (টাঙ্গাইল) প্রতিনিধি: ‘ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন জেন্ডার বৈষম্য করবে নিরসন’ এ প্রতিপাদ্য নিয়ে টাঙ্গাইলের মধুপুরে র‍্যালি আলোচনা সভার মধ্যে দিয়ে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। বুধবার (৮ মার্চ) সকাল সাড়ে দশ টায় উপজেলা প্রশাসন ও  উপজেলা মহিলা বিষয়ক অফিস আয়োজিত দিবসটি উদযাপন উপলক্ষে একটি র‍্যালি উপজেলা চত্তর হতে বের হয়। র‍্যালি শেষে উপজেলা পরিষদ হল রুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মধুপুর উপজেলা নির্বাহী অফিসার শামীমা  ইয়াসমীন এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মধুপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ছরোয়ার আলম খান আবু। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শরীফ আহমেদ নাসির, মহিলা ভাইস চেয়ারম্যান যষ্ঠিনা নকরেক,উপজেলা সহকারীকমিশনার (ভূমি) জাকির হোসাইন, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বাপ্পু সিদ্দিকী, বীরমুক্তিযোদ্ধা আব্দুর রাজ্জাক জিহাদী, মধুপুর শহীদ স্মৃতি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের অধ্যক্ষ বজলুল রশীদ খান চুন্নু, কুড়ালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল মান্নান, মহিষমারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মহির উদ্দিন প্রমুখ। উক্ত আলোচনা সভায় উপস্হিত ছিলেন বিভিন্ন নারী সংগঠনের প্রতিনিধি, জনপ্রতিনিধি, প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণিপেশার প্রতিনিধিরা।

রাণীশংকৈল (ঠাকুরগাঁও) প্রতিনিধি: ‘ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন জেন্ডার বৈষম্য করবে নিরসন’ এই প্রতিপাদ্য কে সামনে রেখে ঠাকুরগাঁওয়ের রানীশংকৈল উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। বুধবার (৮ মার্চ) সকালে উপজেলা নির্বাহী অফিসার সোহেল সুলতান জুলকার নাইন কবিরের সভাপতিত্বে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন উপলক্ষে রেলি ও উপজেলা পরিষদ হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় সভায় প্রধান অতিথী হিসেবে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান শাহরিয়ার আজম মুন্না, বিশেষ অতিথীর বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান শেফালি বেগম অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন প্রানিসম্পদ কর্মকর্তা মৌসুমি আক্তার, সমাজসেবা কর্মকর্তা আব্দুর রহিম, পল্লিবিদ্যৎ ডিজি এম নেজামুল হক, মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান, প্রেসক্লাব সভাপতি আনোয়ারুল ইসলাম, সহকারি অধ্যাপক প্রশান্ত বসাক ও অধ্যাপিকা নাসরিন আক্তার,সহকারি শিক্ষিকা মেহেবুবা বেগম। এছাড়াও প্রেসক্লাব সাবেক সভাপতি কুশমত আলী, সহ সভাপতি হুমায়ুন কবির, এস আই পিজুস, মহিলা বিষয়ক অফিস টেইনার শামিমা আক্তার ও অফিস সহকারি গোলাম রব্বানি, সাংবাদিকবৃন্দ সহ মা ও বোনেরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠান পরিচালনা করেন উপ-সহকারি কৃষি অফিসার সাদেকুল ইসলাম ৷

মাধবপুর (হবিগঞ্জ) প্রতিনিধি: আন্তজার্তিক নারী দিবসে হবিগঞ্জের মাধবপুর রেলি ও আলোচনা অনুষ্টিত হয়েছে। বুধবার সকালে উপজেলা মহিলা বিষয়ক কার্যালয়ের আয়োজনে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মুনজুর আহ্সান। মহিলা বিষয়ক কর্মকর্তা পিয়ারা বেগমের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন সহকারী কমিশনার (ভূমি) রাহান বিন কুতুব, কৃষি কর্মকর্তা আল মামুন হাসান, বিআরডিবি কর্মকর্তা মোঃ ফয়সল চৌধুরী, তথ্য আপা  মেরিনা নাসরিন, উপজেলা যুবলীগ সভাপতি মোঃ ফারুক পাঠান, প্রেসক্লাব সভাপতি মোহাম্মদ অলিদ মিয়া, কাউন্সিলর ইশরাত জাহান ডলি, ব্র্যাক কর্মকর্তা আলমগীর হোসেন, উদ্যেক্তা জুবায়দা আক্তার স্বর্ণা প্রমূখ।

মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি: ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন, জেন্ডার বৈষম্য করবে নিরসন এই স্লোগানকে সামনে রেখে টাঙ্গাইলের মির্জাপুরে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে বুধবার (৮ মার্চ) সকালে উপজেলা প্রশাসন, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয় ও উপজেলা নারী উন্নয়ন ফোরামের ব্যানারে বর্ণাঢ্য শোভাযাত্রা হয়। শোভাযাত্রাটি উপজেলা পরিষদ চত্বর এলাকা থেকে বের হয়ে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের পুরাতন সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে সমাপ্ত হয়। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. হাফিজুর রহমানের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত থেকে বক্তৃতা করেন, পৌর মেয়র সালমা আক্তার, শহীদ ভবানী প্রসাদ সাহা সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ তাহমিনা জাহান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মীর শরীফ মাহমুদ, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মীর্জা শামীমা আক্তার শিফা, ভাইস চেয়ারম্যান আজহারুল ইসলাম, মহিলা বিষয়ক কর্মকর্তা নাসরিন সুলতানা, দেওহাটা আলহাজ্ব জোনাব আলী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক খোরশেদ আলম, মহেড়া ইউপি’র সাবেক চেয়ারম্যান বাদশা মিয়া প্রমুখ। আলোচনা শেষে উপস্থিত নারীদের নিয়ে মিউজিক্যাল চেয়ার খেলা অনুষ্ঠিত হয়।

গোসাইরহাট (শরীয়তপুর) প্রতিনিধি: শেখ হাসিনার বারতা নারী পুরুষ সমতা -এ শ্লোগান কে সামনে রেখে শরীয়তপুরের গোসাইরহাট উপজেলায় নানা কর্মসূচির মধ্যে দিয়ে আন্তর্জাতিক নারী দিবস ২০২৩ পালিত হয়েছে। এবারের প্রতিপাদ্য বিষয় ছিল ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন, জেন্ডার বৈষম্য করবে নিরসন। বুধবার (৮ মার্চ) সকাল ১০ টায় উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা কার্যালয় এর আয়োজনে উপজেলা শহীদ মিনার চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে প্রধান সড়ক অতিক্রম করে উপজেলা পরিষদ অডিটরিয়ামে গিয়ে আলোচনা সভায় মিলিত হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কাফী বিন কবির এর সভাপতিত্বে ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ফাতিমা নাহিয়ান এর সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান ফজলুর রহমান, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুজন দাশ গুপ্ত, উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ শাহাবুদ্দিন,উপজেলা আওয়ামী লীগের সভাপতি শাজাহান সিকদার, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. লুৎফর রহমান, গোসাইরহাট থানার ওসি তদন্ত ওবায়েদুল হক, উপজেলা খাদ্য কর্মকর্তা অসিমা দও সহ প্রমুখ।

পূর্বধলা (নেত্রকোনা) প্রতিনিধি: ‘ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন জেন্ডার বৈষম্য করবে নিরসন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে নানা আয়োজনের মধ্য দিয়ে নেত্রকোনার পূর্বধলায় সরকারি-বেসরকারি
বিভিন্ন সংগঠনের উদ্যোগে উদযাপিত হয়েছে আন্তর্জাতিক নারী দিবস। এ উপলক্ষে পূর্বধলা উপজেলা প্রশাসন ও জাতীয় মহিলা সংস্থার উদ্যোগে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার জাহিদ হাসান প্রিন্সের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় উপ-সহকারি উদ্ভিদ সংরক্ষণ অফিসার মো. রফিকুল ইসলাম সবুজের সঞ্চালনায় বক্তব্য রাখেন, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শারমিন শাহাজাদী, সহকারি কমিশনার (ভূমি) জিনিয়া জামান, উপজেলা ভাইস চেয়ারম্যান শেখ রাজু আহমেদ রাজ্জাক সরকার, মহিলা ভাইস চেয়ারম্যান শারমিন সুলতানা সুমি আকন্দ, উপজেলা
সমাজসেবা কর্মকর্তা মহিবুল্লাহ হক, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান লাভলী বেগম, সাংবাদিক মো. এমদাদুল ইসলাম, নিরঞ্জন কুমার ভাদুড়ী, মাওলানা জুবায়ের হোসেন প্রমুখ।

গৌরীপুর (ময়মনসিংহ) প্রতিনিধি: ‘ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন, জেন্ডার বৈষম্য করবে নিরসন’ এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক কার্যালয়ের আয়োজনে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। বুধবার (৮ মার্চ) বেলা ১১টায় উপজেলা চত্বর থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে অফিসার ক্লাব হল রুমে উপজেলা নির্বাহী কর্মকর্তা ফৌজিয়া নাজনিনের সভাপতিত্বে ও মহিলা বিষয়ক কর্মকর্তা রেহানা আক্তার খাতুনের সঞ্চালনায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি নিলুফার আন্জুম পপি। বিশেষ অতিথি মহিলা ভাইস চেয়ারম্যান সালমা আক্তার রুবি বক্তব্য রাখেন। অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন সাবেক ভারপ্রাপ্ত সভাপতি ডা: হেলাল উদ্দিন আহম্মেদ, পৌর কাউন্সিলার দিলোয়ারা দিলু, সাবেক পৌর কাউন্সিলার শিউলী চৌধুরী, শরীরিক শিক্ষিকা নাদিরা জামান পান্না,উপজেলা মহিলা শ্রমিক লীগের সভাপতি তাসলিমা আক্তার কলি প্রমুখ। আরও উপস্থিত ছিলেন ব্র্যাক আইন সহায়তা কেন্দ্র অফিসার মো. মানিক মিয়া, বেসরকারী সংগঠন অ্যাডরার কর্মীবৃন্দসহ সামাজিক সাংস্কৃতি সংগঠনের নারী কর্মীরা।

হাতীবান্ধা (লালমনিরহাট) প্রতিনিধি: ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন, জেন্ডার বৈষম্য করবে নিরসন -এই শ্লোগানে সারাদেশের ন্যায় লালমনিরহাটের হাতীবান্ধায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। আজ সকালে দিবসটি উপলক্ষে একটি বর্ণাঢ্য র‍্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে হাতীবান্ধা উপজেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভায় মিলিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা সহকারী কমিশনার লোকমান হোসেন। এ সময় উপজেলা ভাইস চেয়ারম্যান জেসমিন নাহার, মহিলা বিষয়ক কর্মকতা নাসিমা পারভীন, অফিসার ইনচার্জ শাহা আলম, হাতীবান্ধা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক নুরল হক, মফস্বল সাংবাদিক ফোরামের সাধারন সম্পাদক আসাদুজ্জামান সাজু, লালমনিরহাট রিপোর্টাস ইউনিটির সহসভাপতি রকিবুল হাসান রিপন, ব্র‍্যাকের সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচির কর্মকর্তা আজমিন নাহার সুশীল সমাজের নেতৃবৃন্দ এনজিও প্রতিনিধিসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশগ্রহণ করেন।

নীলফামারী প্রতিনিধি: ‘ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন, জেন্ডার বৈষম্য করবে নিরসন’ এই স্লোগানের আলোকে নীলফামারীতে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। বুধবার (৮ মার্চ) সকালে একটি বর্ণাঢ্য র‌্যালি শহরের স্বাধীনতা স্মৃতি অম্লান চত্ত্বর থেকে জেলা প্রশাসকের কার্যালয় পর্যন্ত প্রদক্ষিণ করে। পরে জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভায় মিলিত হয় জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংরক্ষিত আসনের সংসদ সদস্য রাবেয়া আলিম এমপি। এসময় রাবেয়া আলিম এমপি বলেন, ঘরে মাঠ-প্রান্তে, ভিতরে-বাহিরে নারীর অধিকার বাস্তবায়ন করা এবং নারীদের সচেতন হতে হবে। এসময় উপস্থিত ছিলেন, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মো. আনিসুর রহমান, ডিস্ট্রিক পলিসি (ডিপিএফ)র সভাপতি অধ‍্যক্ষ গোলাম মোস্তফা, টিআইবির সদস্য নাছিমা বেগম, গ্লোরি ও শিরিনা আকতার।

দেলদুয়ার (টাঙ্গাইল) প্রতিনিধি: "ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন, জেন্ডার বৈষম্য করবে নিরসন" এই প্রতিপাদ্যকে সামনে রেখে টাঙ্গাইলের দেলদুয়ারে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের উদ্যোগে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারহানা আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন- দেলদুয়ার উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান এস.এম. এহসানুল হক সুমন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোঃ ফজলুল হক, উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি এস প্রতাপ মুকুল, মহিলা ভাইস চেয়ারম্যান হোসনে আরা আক্তার, উপজেলা  মহিলা বিষয়ক কর্মকর্তা দেওয়ান খাইরুন নাহার প্রমুখ।

হাতিয়া (নোয়াখালী) প্রতিনিধি: নোয়াখালীর বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা হাতিয়ায় আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। আজ হাতিয়া উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে এ উপলক্ষে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। বুধবার (৮ মার্চ) সকাল ১১ টায় উপজেলা চত্বর থেকে র‌্যালিটি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদের সামনে এসে শেষ হয়। পরে র‌্যালি শেষে উপজেলা হলরুমে আলোচনা সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা কায়সার খসরু এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নোয়াখালী ৬ হাতিয়া আসনের এমপি আয়েশা ফেরদাউস,বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, হাতিয়া উপজেলা চেয়ারম্যান মোঃ মাহবুব মুর্শেদ লিটন, উপজেলা ভাইস চেয়ারম্যান এড মোহাম্মদ কেফায়েত উল্যাহ, মহিলা ভাইস চেয়ারম্যান মমতাজ বেগম লাভলী, হাতিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আমির হোসেন, বিভিন্ন স্কুল কলেজের শিক্ষক, সরকারি বেসরকারি কর্মকর্তা, বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যানগণসহ আরো অনেকে।

নাচোল (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি: "ডিজিটাল প্রযুক্তি ও উদ্বাবন, জেন্ডার বৈষম্য করবে নিরসন" এই প্রতিপাদ্যকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জের নাচোলে নারী অধিকার ও অন্তর্ভুক্তিমূলক সুশাসন শক্তিশালীকরণ তরুণ সমাজ (যুক্ত) প্রকল্প আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। বুধবার উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে, হেকস/ইপার এবং সুইজারল্যান্ড এ্যাম্বাসী এর সহযোগিতায় ও রিভাইভ প্রকল্প ডাসকো ফাউন্ডেশন এর অংশগ্রহণে সকাল ১০টার দিকে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা পৌর এলাকার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা মিনি কনফারেন্স হল রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মোহাইমেনা শারমিন এর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) মিথিলা দাস, মহিলা বিষয়ক কর্মকর্তা প্রভাতী মাহাতো, ডাসকো ফাউন্ডেশন এর রিভাইভ প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী নারায়ন চন্দ্র রায়, ফ্যাইনান্স এন্ড এডমিন অফিসার বিনয় টুডু, উপজেলা অফিসার প্রহল্লাদ চন্দ্র রায়, সিডিও বৃন্দ। এছাড়া ও টেকসই প্রকল্পে‍‍`র পিএম ডমিনিক তুষার রিবেরু সহ উক্ত প্রকল্পের এফও জাহিদ হাসান এবং এফএফ বৃন্দ।

কাউনিয়া (রংপুর) প্রতিনিধি: ‘ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন, জেন্ডার বৈষম্য করবে নিরসন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বুধবার (৮ মার্চ) বিশ্বব্যাপী পালিত হচ্ছে আন্তর্জাতিক নারী দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও উদযাপিত হচ্ছে দিবসটি। এ উপলক্ষে রংপুরের কাউনিয়ায় উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয় আয়োজিত আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৮ মার্চ) সকালে উপজেলার টিপু মুনশি অডিটোরিয়ামে এ আলোচনা সভায় বক্তব্য রাখেন, সহকারী কমিশনার (ভূমি) মনোনীতা দাস, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা শাহনাজ পারভীন, আনসার ও ভিডিপি কর্মকর্তা ফেরদৌসি আক্তার, জনস্বাস্থ্য ও প্রকৌশল কর্মকর্তা শিউলী রিসিল, তথ্য সেবা কর্মকর্তা আক্তার জাহান প্রমুখ। বক্তারা বলেন, ‍‍`দেশকে অগ্রসর করতে হলে উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নে নারী-পুরুষের সমতা প্রতিষ্ঠা করতে তথ্যপ্রযুক্তির ব্যবহার থেকে অর্ধেক জনগোষ্ঠী নারীকে পিছিয়ে রাখলে চলবে না‍‍`। ‍‍`দৃষ্টিভঙ্গি পরিবর্তনের মাধ্যমে এক্ষেত্রে সমতা আনয়ন করতে হবে‍‍`। ‍‍`নারী ও কন্যার জন্য তথ্য প্রযুক্তিতে অভিগম্যতা বৃদ্ধি এবং প্রশিক্ষিত করে তুলতে হবে‍‍`। ‍‍`এ ক্ষেত্রে নারীর জন্য বিনিয়োগের পরিকল্পনা থাকতে হবে‍‍`। ‍‍`তথ্য প্রযুক্তির ব্যবহারের প্রসার ঘটানোর মাধ্যমে আজকে সুযোগ এসেছে পরিবার, সমাজ ও রাষ্ট্রের দৃষ্টিভঙ্গী পরিবর্তনের। যার মাধ্যমে নারীর মানবাধিকার, মানবিক সত্তা, সৃজনশীলতা স্বীকৃত হবে ও প্রতিষ্ঠিত হবে‍‍`।

তাড়াইল (কিশোরগঞ্জ) প্রতিনিধি: "ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন জেন্ডার বৈষম্য করবে নিরসন" এই প্রতিপাদ্যকে সামনে রেখে কিশোরগঞ্জের  তাড়াইলে উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক কর্মকর্তা কার্যালয়ের উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস শোভাযাত্রা ও আলোচনা সভার মধ্য দিয়ে পালিত হয়েছে। জানা গেছে, বুধবার (৮ মার্চ) দুপুরে উপজেলা নির্বাহী অফিসার লুবনা শারমীন ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মাহমুদা সুলতানার নেতৃত্বে ও দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশের সার্বিক সহযোগীতায় উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে সদরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে একই জায়গায় গিয়ে আলোচনা সভায় মিলিত হয়। উপজেলা নির্বাহী অফিসার লুবনা শারমীনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় উপস্থিত ছিলেন, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মাহমুদা সুলতানা, তাড়াইল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. রফিকুল ইসলাম, তাড়াইল ব্র‍্যাক সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচির এসোসিয়েট অফিসার মো. মিরাজ হোসেন, দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ তাড়াইল উপজেলার সমন্বয়ক রবীন্দ্র সরকার, জেন্ডার প্রোমোটার মো.রাজন ভূঁইয়াসহ স্থানীয় গণমাধ্যমের কর্মীবৃন্দ।

নড়াইল প্রতিনিধি: নড়াইলের আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে বুধবার (৮ মার্চ) বেলা ১১টায় নড়াইল জেলা পুলিশ প্রশাসন,  উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক দপ্তরের আয়োজনে পরিষদ চত্বরে বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে দিবসটির সূচনা হয়। শোভাযাত্রা শেষে উপজেলা পরিষদের হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার মো: আজগর আলীর সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা পুলিশ সুপার সাদিরা খাতুন, মহিলা বিষয়ক কর্মকর্তা শিরিন আক্তার, মানব পাচার প্রতিরোধ কমিটির সভাপতি সৈয়দ খায়রুল আলম, তথ্য আপা রুমানা শারমিন, লোহাগড়া পৌর প্রেসক্লাবের সভাপতি শিমুল হাসান, সাধারণ সম্পাদক শরিফুজ্জামান। এ সময় মহিলা বিষয়ক দপ্তরের কর্মকর্তা এবং কর্মজীবি নারী ও প্রশিক্ষণর্থী নারীরা উপস্থিত ছিলেন। আন্তর্জাতিক নারী দিবসের তারিখ: প্রতি বছর ৮ মার্চ পালন করা হয় আন্তর্জাতিক নারী দিবস। সারা পৃথিবী জুড়েই এই দিনটি পালন করা হয়। 

লালপুর (নাটোর) প্রতিনিধি: ‘ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন, জেন্ডার বৈষম্য করবে নিরসন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে নাটোরের লালপুরে আন্তর্জাতিক নারী দিবস পালিত ২০২৩ পালিত হয়েছে। এ উপলক্ষে বুধবার সকালে উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের আয়োজনে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। র‌্যালি শেষ উপজেলা অডিটরিয়ামে উপজেলা নির্বাহী অফিসার শামীমা সুলতানার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ইসাহাক আলী। এসময় সহকারী কমিশনার (ভূমি) দেবাশীষ বসাক, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আফতাব হোসেন ঝুলফু, সাধারণ সম্পাদক আলহাজ্ব শামীম আহমেদ সাগর, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শাহিনা সুলতানাসহ নেতৃস্থানীয় ব্যাক্তি ও সুধিজনেরা উপস্থিত ছিলেন। 

গাংনী (মেহেরপুর) প্রতিনিধি: "ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন, জেন্ডার বৈষম্য করবে নিরাসন" এই প্রতিপাদ্য বিষয় নিয়ে, মেহেরপুরের গাংনীতে আন্তর্জাতিক নারী দিবস -২০২৩ পালিত হয়েছে। এ উপলক্ষে বুধবার সকাল ১০টার দিকে গাংনী উপজেলা চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা শহরের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ শেষে উপজেলা চত্ত্বরে এসে র‌্যালিটি শেষ হয়। শোভাযাত্রায় নেতৃত্ব প্রদান করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও মেহেরপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ খালেক। এসময় উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) মোছাঃ রনি খাতুনসহ বিভিন্ন শ্রেণীপেশার মানুষ। পরে উপজেলা পরিষদ সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তর এই  আয়োজন করে। আলোচনা সভায় সভাপতিত্ব করেন, উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) মোছাঃ রনি খাতুন। সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন গাংনী উপজেলা পরিষদের চেয়ারম্যান ও মেহেরপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ খালেক। সভায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাসিমা বেগম। উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের বিউটিফিকেশন প্রশিক্ষক নারগিছ সুলতানা নির্জনার সঞ্চালনায়-সভায় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব সিরাজুল ইসলাম, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ফারহানা ইয়াসমিন,সাবেক উপজেলা চেয়ারম্যান এডভোকেট শফিকুল আলম। এসময় বক্তব্য রাখেন বিশিষ্ট আওয়ামী লীগ নেতা মনিরুজ্জামান আতু, জেলা জাতীয় পার্টি (জেপি)’র সভাপতি আব্দুল হালিম, গাংনী উপজেলায় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক  নুরুজ্জামান পাভেল, গাংনী প্রেসক্লাবের সদস্য রফিকুল ইসলাম। এসময় উপস্থিত ছিলেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) নাদির হোসেন শামীম, পারভেজ সাজ্জাদ রাজা প্রধান শিক্ষক, মুক্তি নারী ও শিশু উন্নয়ন সংস্থার প্রজেক্ট অফিসার মাকছুরা মুক্তা ও ফিল্ড ফ্যাসিলিটেটর নাছরিন সুলতানা, সাংবাদিক, বিভিন্ন নারী সংগঠনের নারীসদস্যসহ বিভিন্ন এলাকা থেকে আগত কয়েকশ নারী-পুরুষ।

ঘাটাইল (টাঙ্গাইল) প্রতিনিধি: ‘ডিজিটাল প্রযুক্তি ও  উদ্ভাবন,জেন্ডার বৈষম্য করবে নিরসন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে টাঙ্গাইলের ঘাটাইলে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। বুধবার (৮ মার্চ) উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার আয়োজনে সরকারী জি.বি.জি. কলেজ হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মুনিয়া চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন ঘাটাইল থানা অফিসার ইনচার্জ মোঃ আজহারুল ইসলাম সরকার, সরকারী জিবিজি কলেজের (ভারপ্রাপ্ত) অধ্যক্ষ এ.কে.এম.আব্দুল মান্নান, ঘাটাইল সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো: মিজানূর রহমান (হীরা), উপজেলা পরিসংখ্যান কর্মকর্তা মোহাম্মদ মনিরুজ্জামান খান, শিক্ষা অফিসার কল্পনা রানী ঘোষ,সরকারী জি.বি.জি কলেজের অধ্যাপক এলিনা পারভীন, ঘাটাইল ক্যান: পাবলিক স্কুল এন্ড কলেজের সিনিয়র প্রভাষক কানিজ ফাতিমা, অনুষ্ঠান পরিচালনা করেন সহাকারী প্রকৌশলী (এলজিইডি) রোশান আহম্মেদ, অনুষ্ঠানে স্বাাগত বক্তব্য রাখেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা তাপসী শীল।

গুইমারা (খাগড়াছড়ি) প্রতিনিধি: খাগড়াছড়ির গুইমারাতে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে বুধবার(৮মার্চ) সকাল ১০টায় উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক অফিসের আয়োজনে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে উপজেলা নির্বাহী অফিসারের সম্মেলন কক্ষে,গুইমারা উপজেলা নির্বাহী অফিসার (অ:দা:)রক্তিম চৌধুরীর সভাপতিত্বে এবং উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোছা: হাছিনা আক্তারের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যদের মধ্যে গুইমারা থানার অফিসার্স ইনচার্জ রাজীব চন্দ্র কর, গুইমারা উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান কংজরী মারমা, গুইমারা সদর ইউপি চেয়ারম্যান নির্মল নারায়ন ত্রিপুরা, গুইমারা সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বাবলু হোসেনসহ উপজেলা প্রশাসনে বিভাগীয় কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উলিপুর (কুড়িগ্রাম) প্রতিনিধি: ‘ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন জেন্ডার বৈষম্য করবে নিরসন’ এই প্রতিপাদ্যে কুড়িগ্রামের উলিপুরে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বুধবার (৮ মার্চ) বেলা ১১টায় উপজেলা প্রসাশন ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার যৌথ আয়োজনে একটি বর্ণাঢ্য র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে এবং উপজেলা অডিটোরিয়াম হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় উপজেলা তথ্যসেবা কর্মকর্তা সুলতানা বেগম এর সঞ্চালনায় সভাপতিত্ব করেন, উপজেলা নির্বাহী অফিসার শোভন রাংসা। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক এম এ মতিন। বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান রিপা সরদার, মহিলা বিষয়ক কর্মকর্তা ছকিনা বেগম, মহিলা সংস্থার সাধারণ সম্পাদক রিতা সরকার, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা, নারী সংগঠনের নেত্রী ফরিদা পারভীন, আওয়ামী লীগ নেতা পার্থ সারথি সরকার প্রমুখ। এ সময় উপজেলার বিভিন্ন দফতর প্রধান ও বিভিন্ন শ্রেণি পেশার মানুষ উপস্থিত ছিলেন।

লালমোহন (ভোলা) প্রতিনিধি: ‘ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন, জেন্ডার বৈষম্য করবে নিরসন’ এ প্রতিপাদ্যে ভোলার লালমোহনে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। উপজেলা প্রশাসন এবং মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে দিবসটি উপলক্ষে বুধবার সকালে একটি র‌্যালি বের হয়ে উপজেলা পরিষদ প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। পরে উপজেলা পরিষদ হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 
লালমোহন উপজেলা নির্বাহী কর্মকর্তা অনামিকা নজরুলের সভাপতিত্বে ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা কানিজ মার্জিয়ার সঞ্চালনায় এসময় উপজেলা পরিষদ চেয়ারম্যান গিয়াসউদ্দিন আহমেদ, সহকারী কমিশনার (ভূমি) মো. ইমরান মাহমুদ ডালিম এবং উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফখরুল আলম হাওলাদারসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

ফুলছড়ি (গাইবান্ধা) প্রতিনিধি: আজ (৮ মার্চ) আন্তর্জাতিক নারী দিবস। অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিকসহ উন্নয়নের সব ক্ষেত্রে নারীর সমান অংশীদারি এবং সম-অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও সরকারি-বেসরকারিভাবে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করেছেন। এ বছর দিবসটির মূল প্রতিপাদ্য হলো ‘ডিজিটাল প্রযুক্তির উদ্ভাবন জেন্ডার বৈষম্য করবে নিরসন’ সারাদেশের ন্যায় ৮ মার্চ গাইবান্ধা-ফুলছড়িতে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। ফুলছড়ি উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে সকালে এ উপলক্ষে উপজেলা চত্বরে রেলি শেষে উপজেলা পরিষদ হলরুমে আলোচনা সভার আয়োজন করা হয়। দিবস পালন উপলক্ষে ব্রাক এবং গণ উন্নয়ন কেন্দ্র ফুলছড়িতে বেসরকারিভাবে দিবসটি পালন করেছেন। ফুলছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা আনিসুর রহমানের এর সভাপতিত্বে আলোচনা সভায়  উদ্বোধনী বক্তব্য প্রদান করেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা পাপিয়া সুলতানা, বক্তব্য রাখেন ফুলছড়ি উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান  আনজু মনোয়ারা বেগম মেরী, ফুলছড়ি থানার অফিসার ইনচার্জ কাউছার আলী, ব্র্যাকের সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচির ফুলছড়ি উপজেলা কর্মকর্তা নিখিল চন্দ্র রায়, উপজেলা সহকারী প্রোগ্রামার কাজল মিয়া, এ সময় উপস্থিত ছিলেন ফুলছড়ি উপজেলা বিআরডিবি কর্মকর্তা, উপজেলা নির্বাচন কর্মকর্তা সহ উপজেলার বিভিন্ন অফিসের কর্মকর্তা কর্মচারী বৃন্দ। এ সময় বক্তারা বাংলাদেশের নারীরা আজ সচিব, বিচারক,সশস্ত্র বাহিনীসহ সব গুরুত্বপূর্ণ পদে অত্যন্ত সফলতার সঙ্গে দায়িত্ব পালন করছেন। আত্মকর্মসংস্থান ও উদ্যোক্তা হিসেবে বিশ্বে অনন্য উদাহরণ সৃষ্টি করেছেন পুরুষের পাশাপাশি নারীর ভূমিকা অনস্বীকার্য বলে উল্লেখ করেন।

বাকেরগঞ্জ (বরিশাল) প্রতিনিধি: ‘ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন, জেন্ডার বৈষম্য করবে নিরসন’ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে বরিশালের বাকেরগঞ্জে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৮ মার্চ) বেলা ১১ টায় বর্ণাঢ্য র‌্যালি উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে বেলা ১২ টায় উপজেলা পরিষদ হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা সজল চন্দ্র শীলের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন পৌর মেয়র লোকমান হোসেন ডাকুয়া, উপজেলা মহিলা ভাইস-চেয়ারম্যান তহমিনা বেগম মিনু। আলোচনা সভায় উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার ভূমি আবুজর মোঃ ইজাজুল হক, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মৌমিতা নাজনীন, উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ নাসির উদ্দিন, উপজেলা আওয়ামীলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক সৈয়দ মোজাম্মেল, উপজেলা জাতীয় পার্টির যুগ্ম-সাধারণ সম্পাদক প্রভাষক বিপ্লব মিত্র, রিপোর্টার্স ইউনিটির সভাপতি দানিসুর রহমান লিমন, তথ্য আপা মাহবুবা মাহি প্রমূখ।

ইটনা (কিশোরগঞ্জ) প্রতিনিধি: ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন জেন্ডার বৈষম্য করবে নিরসন। এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে বুধবার (৮ মার্চ) বেলা ৩ ঘটিকায় ইটনায় আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করা হয়েছে। এই দিবসটি উপলক্ষে ইটনা উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করে ইটনা উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ পর উপজেলা পরিষদের কনফারেন্স রুমে এক আলোচনা সভায় মিলিত হয়। জনাব ফুল কিশোর দাস উপজেলা সহকারী কমিশনার (ভূমি), এর সভাপতিত্তে উপজেলার বিভিন্ন কর্মকর্তা, কর্মচারী, বিভিন্ন এনজিও কর্মী, নারী নেত্রী স্থানীয় সাংবাদিকগণ অংশ গ্রহণ করেন। স্বাগত বক্তব্য রাখেন, ইটনা উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শারমীন সুলতানা, বক্তব্য রাখেন, ব্রাক ম্যানেজার আব্দুস সালাম, এসডিএফ এর সমন্বয় কারী জাহিদুল ইসলাম, নারী নেত্রী ফ্লোরা আক্তার প্রমূখ। বক্তাগণ আন্তর্জাতিক নারী দিবসের বিভিন্ন দিক তুলে ধরে আলোচনা করেন। অনুষ্টানটি সঞ্চলনায় ছিলেন মোঃ পরশ মিয়া শিক্ষক উপজেলা বিদ্যাপীঠ ইটনা। 

মহম্মদপুর (মাগুরা) প্রতিনিধি: মাগুরার মহম্মদপুরে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শেখ হাসিনার বারতা নারী পুরুষ সমতা এই প্রতিপাদ্য নিয়ে বুধবার সকালে উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক কার্যালয়ের আয়োজনে দিবসটি পালন করা হয়। উপজেলা পরিষদ থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। মহম্মদপুরের প্রধান প্রধান সড়ক ঘুরে শোভাযাত্রাটি উপজেলা পরিষদ এসে শেষ হয়। পরে উপজেলা পরিষদের মিনি কনফারেন্স রুমে উপজেলা নির্বাহী কর্মকর্তা রামানন্দ পালের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোছাঃ তাহমিনা আফরোজ, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন আমিনুর রহমান কলেজের অধ্যক্ষ বিপ্লব রেজা বিকো, মহম্মদপুর থানার  ইন্সপেক্টর (তদন্ত) মো. বোরহান উল ইসলাম, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আঃ হাই মিয়া, যুদ্ধকালীন কমান্ডার বীর মুক্তিযোদ্ধা তোজাম্মেল হোসেন, নারীনেত্রী শিউলী ফারুক প্রমূখ। এসময় বিভিন্ন শ্রেণি-পেশার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

পাংশা (রাজবাড়ী) প্রতিনিধি: ‘ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন, জেন্ডার বৈষম্য করবে নিরসন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাজবাড়ীর পাংশায় ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস- ২০২৩ পালিত হয়েছে। উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে বুধবার (৮ মার্চ) সকাল সাড়ে দশটায় উপজেলা চত্বরে র‍্যালি শেষে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোহাম্মদ জাফর সাদিক চৌধুরীর সভাপতিত্বে উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান মোঃ ফরিদ হাসান (ওদুদ), উপজেলা সহকারী কমিশনার ভূমি মোঃ মাসুদুর রহমান রুবেল, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রোকেয়া বেগম, উপজেলা প্রকৌশলী মোঃ জাকির হাসান, উপজেলা সহকারী প্রাণীসম্পদ কর্মকর্তা মোঃ মোতালেব আলী ও উপজেলা মহিলা কর্মকর্তা তহমিদা খানমসহ উপজেলার অন্যান্য দপ্তরের অফিসার বিন্দু উপস্থিত ছিলেন।

দিরাই প্রতিনিধি: ‘ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন জেন্ডার বৈষম্য করবে নিরসন’ এ প্রতিপাদ্য নিয়ে বুধরার (৮ মার্চ) দিরাইয়ে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে সকালে উপজেলা পরিষদের প্রধান ফটক থেকে র‌্যালি বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদুর রহমান মামুন এর সভাপতিত্ব অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মঞ্জুর আলম চৌধুরী। বিশেষ অতিথি উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান এডভোকেট রিপা সিনহা  দিরাই প্রেসক্লাবের সভাপতি সামছুল ইসলাম সরদার খেজুর, সাধারণ সম্পাদক জিয়াউর রহমান লিটন, উপজেলা সমবায় কর্মকর্তা রাজমনি সিনহা। বক্তব্য রাখেন উপজেলা প্রশাসন ও বিভিন্ন শ্রেণি পেশার জনগন।

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি: পটুয়াখালীর কলাপাড়ায় আন্তর্জাতিক নারী দিবস-২০২৩ উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে বুধবার সকাল ১০টায় উপজেলা প্রশাসন হল রুমে আলোচনা সভা ও শোভাযাত্রার আয়োজন করা হয়। উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে এ অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাহাঙ্গীর হোসেন এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলাপাড়া উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এস.এম রাকিবুল আহসান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান শাহিনা পারভীন সীমা, কলাপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. জসীম, মহিলা কাউন্সিলর মোসা. মনোয়ারা বেগম, কলাপাড়া রিপোর্টার্স ক্লাব’র সাধারণ সম্পাদক রাসেল মোল্লা। অন্যান্যের মধ্যে রাখেন, নারী উদ্যোক্তা মোসা. জান্নাত আরা মিলি, কলেজ শিক্ষার্থী স্নেহা। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মহিলা বিষয়ক কর্মকর্তা মোসা. তাসলিমা আখতার।

বোয়ালমারী (ফরিদপুর) প্রতিনিধি: ফরিদপুরের বোয়ালমারী উপজেলা প্রশাসন ও মহিলা অধিদপ্তরের আয়োজনে আন্তজার্তিক নারী দিবস পালন করা হয়েছে। বুধবার (৮ মার্চ) সকালে দিবসটি পালন উপলক্ষ্যে একটি র‌্যালি পৌর বাজারের বিভিন্ন সড়কগুলি প্রদিক্ষণ শেষে উপজেলা হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মোশারেফ হোসাইনের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান এমএম মোশাররফ হোসেন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, ফরিদপুর জেলা আ‍‍`লীগের সহ-সভাপতি আসাদুজ্জামান মিন্টু, উপজেলা ভাইস চেয়ারম্যান সৈয়দ রাসেল রেজা, মহিলা ভাইস চেয়ারম্যান মোসা. রেখা পারভীন। অনুষ্ঠান পরিচালনা করেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শাহানা কাকলী।

কুষ্টিয়া প্রতিনিধি: ‘ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন, জেন্ডার বৈষম্য করবে নিরসন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ৮ মার্চ সকালে সাফ’র আয়োজনে দি হাংগার প্রোজেক্ট’র সহযোগিতায় কুষ্টিয়ার পোড়াদহে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সাফ’র নির্বাহী পরিচালক মীর আব্দুর রাজ্জাকের পরিচালনায় আসমা খাতুনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন পুষ্টিবীদ রেবেকা সুলতানা, প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন এসআই নার্গিস খাতুন, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পোড়াদহ ইউপি সদস্য নাছিমা খাতুন। বক্তারা বলেন, এবারের প্রতিপাদ্য খুবই যুগপোযগী ডিজিটাল প্রযুক্তির যথাযথ ব্যবহার ও উদ্ভাবন শক্তির উন্নয়নের মাধ্যমে জেন্ডার বৈষম্য করবে নিরসন, ফলে নারীর প্রতি সহিংসতা রোধ, নারী-পুরুষের সমাধিকার ও সমমর্যাদা নিশ্চিতকরণ, পারিবারিক ও রাষ্ট্রীয়ভাবে নারীর কাজের স্বীকৃতি প্রদানের লক্ষে নিজেকে দক্ষ করে গড়ে তুলে নিজের সম্মান সমুন্নোত রাখার কাজ নারীকেই করতে হবে। প্রতিযোগিতার বাজারে বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবেলায় নিজেকে স্মার্ট প্রযুক্তির ব্যবহার শিক্ষা লাভ করা জরুরী। যে যত তথ্য প্রযুক্তি সম্পূর্ণ হবে সে তত শক্তিশালী হবে। আগামী দিনে ডিজিটাল প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করে পরিবার, সমাজ ও রাষ্ট্রের কল্যাণে প্রতিটি নারী অবদান রাখার মাধ্যমে নিজেকে আত্মপ্রত্যয়ী ও আত্মনির্ভশীলতার মডেল বানাবে এটাই আমাদের প্রত্যাশা।

Link copied!