Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

১১০ বরগুনা-২ বামনা-বেতাগী, পাথরঘাটা

আ. লীগের দখলে পুনরুদ্ধারের চেষ্টায় বিএনপি

বেলাল হোসেন মিলন, বরগুনা

বেলাল হোসেন মিলন, বরগুনা

জুন ৫, ২০২৩, ০৫:৩৯ পিএম


আ. লীগের দখলে পুনরুদ্ধারের চেষ্টায় বিএনপি

বরগুনার বামনা-বেতাগী ও পাথরঘাটা, উপজেলা নিয়ে ১১০ বরগুনা-২ আসন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে মনোনয়ন পেতে সংসোদীয় এলাকায় ও কেন্দ্রে চেষ্টা চালাচ্ছেন আওয়ামী লীগের নেতারা। দলীয় সরকারের অধীনে নির্বাচনে যাবেনা বিএনপি তাই কেন্দ্রের ঘোষিত ১০দফা দাবি ব্যাস্তবায়নের লক্ষে সারাদেশের ন্যায় আন্দোলন কর্মসূচি পালনে ব্যাস্ত বরগুনা-২ আসনের নেতাকর্মীরা।

সাবেক বরগুনা-২ (বামনা-পাথরঘাটা) আসনটি ছিল একসময় বিএনপির ঘাঁটি হিসেবে পরিচিত। ২০০৮ সালের নির্বাচনে বেতাগী উপজেলাকে সংযুক্ত করে বরগুনা-২ আসন হওয়ায় এটি দখলে নেয় আওয়ামী লীগ। দখলে নেওয়ার পর পরের ২০১৪ - ২০১৮ দশম – একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও আসনটি হাতছাড়া করেনি আওয়ামী লীগ। আগামী নির্বাচন ঘিরে মাঠে বেশ সরব দলটির একাধিক নেতা।

আওয়ামী লীগ সরকারের পদত্যাগ, দলনিরপেক্ষ নির্বাচনকালীন সরকার, নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন, খালেদা জিয়ার মুক্তিসহ ১০ দফা দাবিতে সারাদেশে আন্দোলন কর্মসূচি পালন করছেন বিএনপি নেতাকর্মীরা। ১০ দফা দাবি ব্যাস্তবায়ন হলে দল যাকেই মনোনয়ন দিবে ঐক্যবদ্ধ হয়ে তার পক্ষে দলের হয়ে কাজ করবেন তাতেই বিএনপির হারানো আসন ফিরে পাবেন বলে মনে করেন নেতাকর্মীরা।

বরগুনা-২ আসনে আওয়ামী লীগ থেকে মনোনয়নপ্রত্যাশী বর্তমান সংসদ সদস্য শওকত হাচানুর রহমান রিমন, প্রয়াত সাবেক এমপি গোলাম সবুর টুলুর স্ত্রী ও বর্তমান সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য সুলতানা নাদিরা, ও বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রেসিডিয়াম সদস্য সুভাষ চন্দ্র হাওলাদার।

বিএনপি থেকে মনোনয়নপ্রত্যাশী সাবেক সংসদ সদস্য ও সাবেক বরগুনা জেলা বিএনপির সভাপতি নুরুল ইসলাম মনি, বিএনপি নেতা ও ব্যবসায়ী মো. মিজানুর রহমান খান জাকির ও জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক সগির হোসেন লিয়ন।

মনোনয়ন নিয়ে উভয় দলেই তুমুল লড়াই হবে বলে মনে করছেন এলাকার প্রবিন রাজনীতিবিদেরা। বিএনপি নির্বাচনে অংশ নিলে আওয়ামী লীগ বুঝে-শুনে প্রার্থী মনোনয়ন করবে বলে মনে করেন তারা। দুই দলেই বর্তমানে তিনজন করে মনোনয়ন পাওয়ার আশায় এলাকায় তাদের কার্যক্রম চালাচ্ছেন। আওয়ামীলীগ নেতা ও বর্তমান সংসদ সদস্য রিমন এলাকার সংসদ সদস্য হিসেবে বিভিন্ন অনুষ্ঠানে যোগ দিয়ে নিজের ও দলের প্রচার প্রচারণা চালাচ্ছেন। অন্যদিকে তিন কন্ন্যাকে সাথে নিয়ে বেশ তৎপর বর্তমান সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য সুলতানা নাদিরা। বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রেসিডিয়াম সদস্য সুভাষ চন্দ্র হাওলাদার এলাকায় দলের প্রোগ্রামে অংশগ্রহণ করেন ও অসহায় দরিদ্র নেতাকর্মীদের প্রাকৃতিক দুর্যোগসহ বিভিন্ন সময় সাহায্য-সহযোগিতা করে আসছেন।

দীর্ঘদিন রাজনীতির বাইরে থাকা বিএনপির সাবেক সংসদ সদস্য নুরুল ইসলাম মনি সম্প্রতি এলাকায় ফিরে দলকে চাঙা করার চেষ্টা করছেন। বিএনপি নেতা মো.মিজানুর রহমান খান জাকির  (জাকির খান) দলের ১০ দফা দাবি বাস্তবায়নের লক্ষ্যে কেন্দ্র ঘোষিত সকল কর্মসূচীতে অংশগ্রহণসহ দলীয় নেতা-কর্মীদের পাশে থেকে সাহায্য সহযোগিতা করে যাচ্ছেন মনোনয়ন পাওয়ার আশায়। জেলা বিএনপির সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক সগির হোসেন লিয়ন দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির আইনি লড়াইসহ দলের সংকটকালীন সময়ে অনেক অবদান রেখেছেন বলে মনে করেন বিএনপির এক অংশের নেতাকর্মীরা।

মনোনয়ন পাওয়ার আশাবাদ ব্যক্ত করে বর্তমান সংসদ সদস্য শওকত হাচানুর রহমান রিমন বলেন, আমার সংসদীয় এলাকায় ব্যাপক উন্নয়ন করেছি আমি তাই আমার চলমান উন্নয়ন কাজ গুলো এগিয়ে নেওয়ার জন্য দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা আমাকে মনোনয়ন দেবেন বলে আমি বিশ্বাস করি।

বরগুনা-২ আসনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী বর্তমান সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য সুলতানা নাদিরা বলেন, আশা করি বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা আমাকে মনোনয়ন দিবেন। আমি মনোনয়ন পেলে বিজয়ী হয়ে সৎ ও ন্যায় নিষ্ঠার সাথে কাজ করে জাতির জনকের স্বপ্নের সোনার বাংলা গড়তে সক্ষম হবো।

বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রেসিডিয়াম সদস্য সুভাষ চন্দ্র হাওলাদার বলেন, গত ২০ বছর যাবৎ বামনা-বেতাগী-পাথরঘাটার গরিব-দুঃখী ও অসহায় মানুষের পাশে ছিলাম, এখনো আছি। ছাত্রলীগ, যুবলীগ ও আওয়ামী লীগকে সংগঠিত করার জন্য কাজ করে যাচ্ছি। বামনা-বেতাগী-পাথরঘাটার তৃণমূলের মানুষ আমাকে ভালোবাসে। তাই আমি আশা করি বরগুনা-২ আসনে আগামী জাতীয় সংসদ নির্বাচনে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা জনআকাক্সক্ষার কথা বিবেচনা করে আমাকে মনোনায়ন দিবেন এবং নৌকার বিজয় সুনিশ্চিত হবে। ডিজিটাল সোনার বাংলা বিনির্মাণের ধারা অব্যাহত থাকবে।

সাবেক সংসদ সদস্য নুরুল ইসলাম মনি বলেন, আমাদের ১০ দফা বাস্তবায়ন হলেই কেবল আমরা নির্বাচনে অংশগ্রহণ করবো আর আমার দল যদি নির্বাচনে অংশগ্রহণ করে তাহলে এ আসন পুনরুদ্ধার মাত্র সময়ের ব্যাপার মনোনয়নের ব্যাপারে আমি শতভাগ আশাবাদী এই আসন থেকে আমি বার বার সংসদ সদস্য নির্বাচিত হয়েছি তাই আমাদের চেয়ারপার্সন দেশনেত্রী আপোষহীন নেত্রী গনতন্ত্রের মা বেগম খালেদা জিয়া ও ভবিষ্যৎ রাষ্ট্রনায়ক তারেক রহমানসহ দলের নীতিনির্ধারণী ফোরাম আমাকে মনোনয়ন দিবে এটা আমি বিশ্বাস করি।

বিএনপি নেতা মো.মিজানুর রহমান খান জাকির  (জাকির খান) বলেন, ছোটবেলা থেকে বিএনপির রাজনীতির সাথে সম্পৃক্ত দলের সংকটকালীন সময়ে আন্দোলন-সংগ্রামে দলের পাশে ছিলাম, থাকবো। আওয়ামী সন্ত্রাসীদের ধারা বার বার মামলা হামলাসহ শারীরিক আক্রমণের শিকার হয়েছি বহুবার। দলের সমস্ত আন্দোলন সংগ্রামে সামনের সারিতে থেকে নেতৃত্ব দিয়েছে এখনো দিচ্ছি। আমার সংসদীয় এলাকা পাথরঘাটা বামনা বেতাগীর সর্বস্তরের নেতাকর্মীদের সুখে-দুখে সব সময় পাশে ছিলাম আছি ভবিষ্যতেও থাকবো ইনশাআল্লাহ আমি আশা এবং বিশ্বাস করি দলের চেয়ারপার্সন দেশনেত্রী আপোষহীন নেত্রী বেগম খালেদা জিয়া ও দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান ভবিষ্যৎ রাষ্ট্রনায়ক তারেক রহমান সাহেব আমার যোগ্যতার ভিত্তিতেই আমাকে মনোনীত করবেন এবং আমি বিজয়ী হয়ে বরগুনা-২ আসন দলকে উপহার দিবো।

জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক সগির হোসেন লিয়ন বলেন, চেয়ারপারসনের মুক্তিসহ  দলের পক্ষে আইনি লড়াইয়ের অগ্রণী ভূমিকা পালন করেছে সব সময় এবং দীর্ঘদিন ধরে দলের নেতাকর্মীদের সাথে নিরবিচ্ছিন্ন ভাবে যোগাযোগ রাখছি তাদের সুখে-দুখে পাশে দাঁড়ানোর চেষ্টা করেছি। দল যদি আমাকে মনোনয়ন দেয় জনগনকে সাথে নিয়ে আবারও হারানো আসনটি পূর্ণউদ্ধার করে দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও দেশনায়ক তারেক রহমানকে বিজয় হয়ে আসনটি উপহার দিতে পারবো।

এ আসনে আওয়ামী লীগের প্রতিযোগিতার সুযোগ নিয়ে বিএনপিও তাঁদের হারানো আসনটি পুনরুদ্ধারে চেষ্টা চালাবে বলে মনে করছেন স্থানীয় রাজনৈতিক বোদ্ধারা।

আওয়ামী লীগ, বিএনপির নেতাদের একই সুর দলের নির্দেশের অপেক্ষায় তারা। দলের সিদ্ধান্তকে চূড়ান্ত মেনে নেয়ার কথা বলেছেন মনোনয়নপ্রত্যাশীরা।

এছাড়াও বরগুনায় জাতীয় পার্টি, ইসলামী আন্দোলন ছাড়াও একাধিক রাজনৈতিক সংগঠন রয়েছে। তাদের মধ্যে থেকেও একাধিক নেতার নাম শোনা যাচ্ছে যারা আগামী জাতীয় সংসদ নির্বাচনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করবে।

আরএস

 

Link copied!