Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

দেশের বিভিন্ন স্থানে বঙ্গমাতার জন্মবার্ষিকী পালন

জেলা প্রতিনিধি

জেলা প্রতিনিধি

আগস্ট ৮, ২০২৩, ০৯:০১ পিএম


দেশের বিভিন্ন স্থানে বঙ্গমাতার জন্মবার্ষিকী পালন

‘সংগ্রাম স্বাধীনতা, প্রেরণায় বঙ্গমাতা’ প্রতিপাদ্য বিষয় নিয়ে নানা আয়োজনে দেশের বিভিন্ন স্থানে মঙ্গলবার (৮ আগস্ট) বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছার ৯৩তম জন্মবার্ষিকী পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে আলোচনা সভা, সেলাই মেশিন বিতরণ, অনুদান প্রদান ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। প্রতিনিধিদের পাঠানো খবর—

চুয়াডাঙ্গা : জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা আ.লীগ, উপজেলা প্রশাসন, সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন কর্তৃক বঙ্গমাতার মোরালে পুস্পস্তবক অর্পণ করা হয়। এরপর চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা, সেলাই মেশিন ও অনুদানের অর্থ বিতরণ করা  হয়।  এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন চুয়াডাঙ্গা নবাগত জেলা প্রশাসক ড. কিসিঞ্জার চাকমা। প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, শোকাবহ এই মাসে সর্বপ্রথম ১৯৭৫ সালের ১৫ই আগস্ট সেনাবাহিনীর একাংশের ঘৃণ্য চক্রান্তের শিকার হয়ে বঙ্গবন্ধুসহ তার পরিবারের যে সকল সদস্য শহীদ হয়েছিলেন তাদের রুহের মাগফিরাত কামনা করি। এছাড়া আজকের এই দিনটি যার জন্য উদযাপিত হচ্ছে তিনি একজন মহীয়সী নারী। বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমস্ত প্রেরণার উৎস ছিলেন বেগম ফজিলাতুন্নেছা মুজিব ওরফে রেনু।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন চুয়াডাঙ্গা অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) নাজমুল হামিদ রেজা।

বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা পুলিশ সুপার আব্দুল্লাহ আল মামুন, চুয়াডাঙ্গা পৌরমেয়র জাহাঙ্গীর আলম মালিক খোকন, সাবেক অধ্যক্ষ প্রফেসর সিদ্দিকুর রহমান, চুয়াডাঙ্গা জেলা আ.লীগের সাবেক যুগ্ম-সাধারণ সাধারণ সম্পাদক রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন, সাবেক সাংগঠনিক সম্পাদক মুন্সী আলমগীর হান্নান, সদর উপজেলা নির্বাহী অফিসার শামীম ভুইয়া, জাতীয় গোয়েন্দা সংস্থা চুয়াডাঙ্গা জেলা শাখার উপ-পরিচালক ইয়াসিন সোহেল, চুয়াডাঙ্গা সদর উপজেলা আ.লীগের সভাপতি আলাউদ্দিন হেলা ও জেলা মহিলা আ.লীগের আহ্বায়ক নুরুন্নাহার কাকুলি। আলোচনা সভার শুরুতে স্বাগত বক্তব্য দেন জেলা মহিলা বিষয়ক  অধিদপ্তরের উপ-পরিচালক মাকসুরা জান্নাত । অনুষ্ঠান শেষে চুয়াডাঙ্গা জেলা মহিলা বিষয়ক অধিদপ্তর ও জেলা প্রশাসনের উদ্যোগে দুঃস্থ অসহায় মহিলাদের মধ্যে সেলাই মেশিন ও নগদ অর্থ বিতরণ করা হয়। ৪ উপজেলায় ৪০ জন নারীকে ২ হাজার করে নগদ অর্থ ও ৩০জন কর্মদ্যোগী মহিলাদের মধ্যে সেলাই মেশিন বিতরণ করা হয়।

খাগড়াছড়ি : জেলার মাটিরাঙ্গা উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে মাটিরাঙ্গা উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে মাটিরাঙ্গা উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মো. ওবায়দুল হকের সঞ্চালনায় আলোচনা সভায় সভাপতিত্ব করেন, মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার ডেজী চত্রুবর্তী। এসময় মাটিরাঙ্গা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নুসরাত ফাতেমা চৌধুরী, মাটিরাঙ্গা থানার ওসি মো. জাকারিয়া, মাটিরাঙ্গা উপজেলা কৃষি অফিসার মো. সবুজ আলী, মাটিরাঙ্গা উপজেলা হিসাবরক্ষণ কর্মকর্তা মো. শাহ আলম, মাটিরাঙ্গা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. ইশতিয়াক আহম্মেদ, মাটিরাঙ্গা উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক সুবাস চাকমাসহ উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, সুশীল সমাজের নেতারা উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে মাটিরাঙ্গা ইউএনও ডেজী চত্রুবর্তী উপজেলার ৪ জন দুস্থ নারীকে সেলাইমেশিন এবং চারজনকে অনুদানের চেক  তুলেদেন।

মৌলভীবাজার : মৌলভীবাজার সদর উপজেলা আ.লীগের উদ্যোগে মঙ্গলবার বাদ যোহর কোট জামে মসজিদে মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হয়। দোয়া মাহফিল শেষে মুসল্লীদের মধ্যে শিরনি বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন জেলা আ.লীগ সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের চেয়ারম্যান মিছবাহুর রহমান, সদর উপজেলা আ.লীগের সভাপতি মো. আকবর আলী, সাধারণ সম্পাদক আব্দুল মালিক তরফদার ভিপি সোয়েবসহ আ.লীগ ও সহযোগী সংগঠনের নেতারা।

টাঙ্গাইল : জেলা প্রশাসনের জনসেবা চত্ত্বরে বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের প্রতিকৃতিতে পুস্পার্ঘ অর্পণ করা হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, জেলা আ.লীগের সহ-সভাপতি মো. ছানোয়ার হোসেন এমপি। টাঙ্গাইলের জেলা প্রশাসক মো. কায়ছারুল ইসলামের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার, স্থানীয় সরকারের উপ-পরিচালক শামীম আরা রিনি, আ.লীগের সহ-সভাপতি বীরমুক্তিযোদ্ধা খন্দকার আশরাফুজ্জামান স্মৃতি, টাঙ্গাইল পৌরমেয়র এসএম সিরাজুল হক আলমগীর, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার ফজলুল হক বীরপ্রতীক প্রমুখ। পরে দুস্থ মহিলাদের মধ্যে সেলাইমেশিন বিতরণ করা হয়।

রাজবাড়ী : জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক আবু কায়সার খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায়, শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক আজমীর হোসেন। এতে প্রধান অতিথি ছিলেন, রাজবাড়ী -১ আসনের এমপি কাজী কেরামত আলী। বিশেষ অতিথি ছিলেন জেলা পরিষদ চেয়ারম্যান শফিকুল মোর্শেদ আরুজ, পুলিশ সুপার জিএম আবুল কালাম আজাদ, সিভিল সার্জন মোহাম্মদ ইব্রাহিম টিটোন, রাজবাড়ী মহিলা কলেজের অধ্যক্ষ একেএম ইকরামুল করিম প্রমুখ উপস্থিত ছিলেন। দোয়া পরিচালনা করেন মডেল মসজিদের পেশ ঈমাম সিয়াম হুসাইন। অনুষ্ঠান সঞ্চালনা করেন জেলা কালচারাল অফিসার পার্থ প্রতিম দাস। দিবসটি উপলক্ষে অতিথিরা জেলার ৪৫ জন প্রশিক্ষিত মহিলাকে সেলাই মেশিন বিতরণ ও ৪০ জন মহিলাকে ২ হাজার টাকা করে অনুদান প্রদান করেন।

সুনামগঞ্জ : জেলা প্রশাসক দিদার আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন পুলিশ সুপার মো.এহসান শাহ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এ.কে,এম আব্দুল্লাহ বিন রশিদ, অতিরিক্ত জেলা প্রশাসক  মোহাম্মদ রেজাউল করিম, কৃষি উপ-পরিচালক বিমল চন্দ্র সোম, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা বাদল চন্দ্র প্রমুখ। অনুষ্ঠান শেষে জেলার ১২ টি উপজেলায়  অস্বচ্ছল ও দরিদ্র নারীদের মধ্যে ১২০ টি সেলাই মেশিন  ও ১৬০ জনকে আর্থিক অনুদান প্রদান করা হয়েছে।

কুড়িগ্রাম : দিবসটি উপলক্ষে জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের উদ্যোগে কলেজ মোড়স্থ পৌর শেখ রাসেল অডিটরিয়ামে আলোচনাসভা, সেলাই মেশিন বিতরণ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন কুড়িগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ, পুলিশ সুপার আল আসাদ মো. মাহফুজুল ইসলাম, জেলা পরিষদ চেয়ারম্যান (সাবেক এমপি) মো. জাফর আলী, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক মোছা. জেবুন নেছা, আ.লীগ নেতা সাঈদ হাসান লোবান প্রমুখ।

দোয়া পরিচালনা করেন আলিয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ মাও.নূর বখত মিয়া। অনুষ্ঠানে জেলা আ.লীগ, ছাত্রলীগ, যুবলীগ ও মহিলা লীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

বরগুনা : বরগুনার তালতলী  উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের যৌথ  উদ্যোগে পরিষদের পায়রা হলরুমে কর্মসূচি অনুষ্ঠিত হয়।
উপজেলা নির্বাহী অফিসার সিফাত আনোয়ার তুমপার সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- সহকারী কমিশনার (ভূমি) অমিত দত্ত, উপজেলা কৃষি অফিসার সুমন হাওলাদার, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মহিবুল ইসলাম, এসআই মাহবুব, উপজেলা মহিলা আ.লীগ সাধারণ সম্পাদক দুলি বেগম প্রমুখ। আলোচনা শেষে উপজেলার বিভিন্ন গ্রামের ৬ মহিলার মাঝে সেলাই মেশিন  বিতরণ করা হয়।

সিরাজগঞ্জ : জেলা প্রশাসক কার্যালয়ে ডিসি গার্ডেনের সন্মুখে বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ। পরে জেলা প্রশাসক কার্যালয়ের শহিদ এ. কে. শামসুদ্দিন সম্মেলন কক্ষে আলোচনা সভা ও মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ এবং আর্থিক সহায়তা প্রদান  অনুষ্ঠানের সভাপতিত্ব করেন, জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান। এসময় পুলিশ সুপার মো. আরিফুর রহমান মণ্ডল, স্থানীয় সরকার বিভাগ সিরাজগঞ্জের উপ-পরিচালক (উপ-সচিব) মোহাম্মদ তোফাজ্জল হোসেন, জেলা আ.লীগের  সাধারণ সম্পাদক মো. আব্দুস সামাদ তালুকদার, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ রিয়াজ উদ্দিন,  মহিলা বিষয়ক অধিদপ্তর উপপরিচালক কানিজ ফাতেমাসহ প্রিন্ট ও  ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকদের একাংশ উপস্থিত ছিলেন।  জেলার  বিভিন্ন উপজেলায়  ৭০ জন মহিলাকে সেলাই মেশিন এবং ৪০ জন মহিলাকে আর্থিক সহায়তা প্রদান করা হয়।

কিশোরগঞ্জ: দিবসটি উপলক্ষ্যে কিশোরগঞ্জ পুলিশ নারী কল্যাণ সমিতির (পুনাক) উদ্যোগে জেলা পুলিশ লাইন ড্রিল শেডে এ চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন জেলা পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখ। কিশোরগঞ্জ পুনাকের সভানেত্রী জেসমিন আফরোজের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মোস্তাক সরকার, অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) নূরে আলম, অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) আল আমিন হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মনতোষ বিশ্বাস, পুনাকের সহ-সভাপতি তাসলিমা সুলতানা সেতু, সহ-সভাপতি রোজলিন শহীদ চৌধুরী প্রমুখ। বিভিন্ন শ্রেণির শিক্ষার্থীরা ক,খ,গ ও ঘ গ্রুপে বিভক্ত হয়ে এ চিত্রাংকন প্রতিযোগিতায় অংশ নেয়। পরে বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরণ করা হয়।

দিনাাজপুর : দিনাজপুর জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে আলোচনা সভা, স্মৃতিচারণ ও দোয়া অনুষ্ঠান এবং কর্মক্ষম অসহায় ও অস্বচ্ছল মহিলা উপকারভোগীদের মধ্যে সেলাই মেশিন বিতরণকালে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি। দিনাজপুর জেলা প্রশাসক শাকিল আহমেদের সভাপতিত্বে বক্তব্য রাখেন দিনাজপুর অতিরিক্ত পুলিশ সুপার মমিনুল করিম, দিনাজপুর জেলা আ.লীগের সাধারণ সম্পাদক আলতাফুজ্জামান মিতা, জাতীয় মহিলা সংস্থা দিনাজপুরের চেয়ারম্যান সাবেক এমপি সুলতানা বুলবুল, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ইমদাদ সরকার প্রমুখ। সঞ্চালনে ছিলেন সহকারী কমিশনার ও এক্সিকিউটিও ম্যাজিস্ট্রেট এম এ কাদের। আলোচনা শেষে ১০০ জন কর্মক্ষম অসহায় অসচ্ছল মহিলা উপকারভোগীদের মধ্যে সেলাই মেশিন বিতরণ করা হয়। এসময় রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিকসহ বিভিন্ন পেশাজীবী সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

বেরোবি : বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলে বঙ্গমাতার অস্থায়ী প্রতিকৃতিতে উপাচার্য অধ্যাপক ড. হাসিবুর রশীদের পক্ষে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। 
এ সময় উপস্থিত ছিলেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রোভোস্ট সহযোগী অধ্যাপক মীর তামান্ন সিদ্দিকা, ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক (চলতি দায়িত্ব) সৈয়দ আনোয়ারুল আজিম, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট বিজন মোহন চাকী ও রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক আব্দুল লতিফ প্রমুখ।

আগৈলঝাড়া (বরিশাল) : উপজেলা প্রশাসনের আয়োজনে শহীদ সুকান্ত আব্দুল্লাহ হলরুমে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাখাওয়াত হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুর রইচ সেরনিয়াবাত, উপজেলা সহকারী কমিশনার (ভুমি) উম্মে ইমামা বানিন, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোসাম্মাদ দৌলাতুন নেছা নাজমাসহ সরকারি কর্মকর্তারা। পরে উপজেলার প্রশিক্ষণপ্রাপ্ত ৭জন মহিলার মধ্যে সেলাই মেশিন বিতরণ করা হয়।

পলাশবাড়ী (গাইবান্ধা) : উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ টাউন হলরুমে উপজেলা নির্বাহী অফিসার মো. কামরুল হাসান রিহানের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান একেএম মোকছেদ চৌধুরী বিদ্যুৎ, পৌরমেয়র গোলাম সরোয়ার প্রধান বিপ্লব, জেলা আ.লীগ সহ-সভাপতি আবু বক্কর প্রধান, উপজেলা পরিষদ ভাইস-চেয়ারম্যান এএসএম রফিকুল ইসলাম মন্ডল রিপনসহ শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন। এরপর উপজেলা মহিলা বিষয়ক কার্যালয়ের মাধ্যমে স্থানীয় নারীদের মধ্যে সেলাই মেশিন ও নগদ অর্থ বিতরণ করা হয়।

বোয়ালমারী (ফরিদপুর): উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের যৌথ আয়োজনে দিবসটি উপলক্ষে পুষ্পস্তবক অর্পণ,  আলোচনা সভা ও  দুঃস্থ নারীদের মধ্যে আর্থিক সহয়তা প্রদান এবং সেলাই মেশিন বিতরণ করা হয়। উপজেলা কনফারেন্স রুমে এ সভা অনুষ্ঠিত হয়। বোয়ালমারী ইউএনও মোশারেফ হোসাইনের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন বোয়ালমারী উপজেলা কৃষি কর্মকর্তা এস এম রাশেদুল হাসান, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা নারায়ণ চন্দ্র সরকার, থানার ওসি মুহাম্মদ আব্দুল ওহাব, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শাহানা কাকলী। আলোচনা সভা শেষে সমাজের প্রান্তিক শ্রেণির ৭ জন নারীর কর্মসংস্থানের লক্ষ্যে ৭ টি সেলাই মেশিন ও  ৩ নারীকে ২ হাজার করে আর্থিক সহয়তা প্রদান করা হয়।

ব্রাহ্মণবাড়িয়ায় : জেলা ছাত্রলীগের আয়োজনে ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজের হলরুমে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন ব্রাহ্মণবাড়িয়া-৩ (সদর-বিজয়নগর) আসনের এমপি র.আ.ম উবায়দুল মোকতাধির চৌধুরী। জেলা ছাত্রলীগের সভাপতি রবিউল হোসেন রুবেলের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শাহদাৎ হোসেন শোভনের সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন জেলা আ.লীগের সাধারণ সম্পাদক আল-মামুন সরকার, সিনিয়র সহ-সভাপতি মো. হেলাল উদ্দিন, সহ-সভাপতি হাজী মো. হেলাল উদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল বারী চৌধুরী মন্টু প্রমুখ।

বাগাতিপাড়া (নাটোর) : উপজেলা পরিষদ মিলানায়তনে উপজেলা নির্বাহী অফিসার নীলুফা সরকারের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান অহিদুল ইসলাম গকুল। এছাড়া এ সময় আরও উপস্থিত ছিলেন, সহকারী কমিশনার ভূমি সুরাইয়া মমতাজ, উপজেলা কৃষি অফিসার ভবসিন্ধু রায়, জেলা আ.লীগের সহ সভাপতি ইউনুস আলী প্রমুখ। আলোচনা সভা শেষে নারীদের মধ্যে ৬টি সেলাই মেশিন ও ৫০ জন আইজিএ প্রশিক্ষণার্থীদের মধ্যে ১২ হজার টাকা করো মোট ৬ লাখ টাকার চেক ও সনদপত্র বিতরণ করা হয়।

কোটালীপাড়া (গোপালগঞ্জ) : দিবসটি উপলক্ষে উপজেলা আ.লীগের সদস্য জাহাঙ্গীর হোসেন খান উপজেলা ছোট দক্ষিণপাড়া শামচুল উলুম মাদ্রাসা এতিম ও দুস্থ শিক্ষার্থীর  মধ্যে কোরআন শরীফ ও উপজেলা আ.লীগের নেতাকর্মীদের নিয়ে শিক্ষার্থীদের সাথে  খাবারে  অংশগ্রহণ করেন। এসময় উপস্থিত ছিলেন উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক আয়নাল হোসেন শেখ, যুগ্ম সাধারণ সম্পাদক এইচ এম অহিদুল ইসলাম, উপজেলা আ.লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. হাজী কামাল হোসেন শেখ, উপজেলা আ.লীগের সাংগঠনিক সম্পাদক  রুহুল আমিন খানসহ গ্রামের গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

খানসামা (দিনাজপুর) : উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের আয়োজনে উপজেলা পরিষদ কমপ্লেক্স হলরুমে আলোচনা সভা, শিক্ষা উপকরণ বিতরণ, বিশেষ অনুদান ও সেলাই মেশিন বিতরণ করা হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার মো. তাজ উদ্দিনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আবুল হাসান মাহমুদ আলী এমপি। উপজেলা মহিলা বিষয়ক অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা আফসানা মোস্তারীর সঞ্চালনায় এ সময় বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান সফিউল আযম চৌধুরী লায়ন, মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা পারভীন, সহকারী কমিশনার ভূমি মারুফ হাসান, ওসি চিত্ত রঞ্জন রায়, উপজেলা আ.লীগের সভাপতি সাইফুল ইসলাম প্রমুখ।

ডোমার (নীলফামারী) : দিবসটি উপলক্ষ্যে অনুষ্ঠিত আলোচনা সভা ও অসহায়-অসচ্ছল নারীদের মধ্যে সেলাই মেশিন বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, ডোমার উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নাজমুল আলম। এসময় আরও উপস্থিত ছিলেন, নীলফামারী জেলা আ.লীগের সহ-সভাপতি অধ্যাপক খায়রুল আলম বাবুল, উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান মো. আব্দুল মালেক সরকার, সংরক্ষিত মহিলা ভাইস-চেয়ারম্যান বেগম রৌশন কানিজ, উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক মনজুরুল হক চৌধুরী প্রমুখ। আলোচনা সভা শেষে উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের সার্বিক সহযোগিতায় ১০ জন নারীর মধ্যে সেলাই মেশিন বিতরণ করা হয়।

ভেড়ামারা (কুষ্টিয়া) : উপজেলার জাতীয় মহিলা সংস্থার উদ্যোগে আলোচনা সভা কেক কাটা ও অসচ্ছ্বল মহিলাদের মধ্যে সেলাই মেশিন বিতরণ অনুষ্ঠিত হয়। জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান বলাকা পারভীন স্বপ্না‍‍`র সভাপতিত্বে এ সময় প্রধান অতিথি ছিলেন ভেড়ামারা উপজেলা পরিষদের চেয়ারম্যান আক্তারুজ্জামান মিঠু, বিশেষ অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার আকাশ কুমার কুন্ড, থানার ওসি জহুরুল ইসলাম, উপজেলা শিক্ষা অফিসার শরিফুল ইসলাম, প্রাথমিক শিক্ষা অফিসার আহসান আরা প্রমুখ।

কালীগঞ্জ (লালমনিরহাট) : উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয় ও উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা অডিটোরিয়ামে আলোচনা সভা ও উপজেলার অসহায় দুঃস্থ মহিলাদের মধ্যে  সেলাই মেশিন বিতরণ করা হয়। উপজেলা নির্বাহী অফিসার জহির ইমামের সভাপতিত্বে উপজেলা প্রকল্প বাস্তবের কর্মকর্তা ফেরদৌস আহমেদের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে ভার্চুয়াল বক্তব্য রাখেন, সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ। এ সময় উপস্থিত অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা লায়লা আক্তার বানু, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নাজনীন রহমান, কালীগঞ্জ থানার ইন্সপেক্টর তদন্ত হাবিবুর রহমান, তুষভা্লার ইউপি চেয়ারম্যান নুর ইসলাম আহমেদ, কাকিনা ইউপি চেয়ারম্যান তাহির তাহু প্রমুখ।

ডামুড্যা (শরীয়তপুর) : উপজেলা পরিষদের সভাকক্ষে আলোচনা সভা ও সেলাই মেশিন ও নগদ অর্থ  বিতরণ অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা হাছিবা খানের সভাপতিত্বে ও মহিলা বিষয়ক কর্মকর্তা ফাতেমা নাহিয়ানের সঞ্চালনায় উপস্থিত ছিলেন ডামুড্যা উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান খাদিজা খানম লাভলী, ডামুড্যা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা ডা. শেখ মোহাম্মদ মোস্তফা খোকন, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা সব্যসাচী মজুমদার, সমাজসেবা কর্মকর্তা ওবায়েদুর রহমান, নির্বাচন অফিসার রেজোওয়ানুল হক, ডামুড্যা পল্লিবিদ্যুসমিতির ডিজিএম প্রকৌশলী জাহিদা খানম। এসময় উপস্থিত অতিথিরা ৫ নারীর হাতে সেলাই মেশিন ও  পাঁচজন নারীর হাতে নগদ অর্থ  তুলে দেন। 
       
কসবা (ব্রাহ্মণবাড়িয়া) : উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের উদ্যোগে আলোচনা সভায় উপজেলা পরিষদ মিলনায়তনে সহকারী কমিশনার (ভূমি) সনজীব সরকারের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান অ্যাড. রাশেদুল কাওসার ভূইয়া জীবন। বিশেষ অতিথি ছিলেন, কসবা পৌরমেয়র মো. গোলাম হাক্কানী, জেলা পরিষদ সদস্য মো. আব্দুল আজিজ, কসবা প্রেস ক্লাব সভাপতি মো. সোলেমান খান,ওসি কসবা থানা মোহামমদ মহিউদ্দিন প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রওনক ফারজানা রুবা। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন কসবা প্রেস ক্লাব সহ-সভাপতি নেপাল চন্দ্র সাহা।

শ্রীবরদী (শেরপুর): উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের আয়োজনে সম্মেলন কক্ষ সোমেশ্বরীতে এ উপলক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার ইফতেখার ইউনুস। উপজেলা একাডেমিক সুপারভাইজার মোশাররফ হোসেনের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন সহকারি কমিশনার (ভূমি) আব্দুল্লাহ আল বাকীউল বারী, উপজেলা আ.লীগের সাবেক সহসভাপতি এমএ মতিন, কুড়িকাহনিয়া ইউনিয়নের চেয়ারম্যান ফিরুজ খান নুন, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মাসুমা মমতাজ প্রমুখ। সভা শেষে উপকারভোগীদের মধ্যে সেলাই মেশিন বিতরণ করা হয়। এসময় উপজেলার বিভিন্ন দফতরের কর্মকর্তা, জনপ্রতিনিধি, নারী উদ্যোক্তা ও উপজেলা মহিলা বিষয়ক কার্যালয়ের আইজিএ প্রকল্পের প্রশিক্ষণার্থী নারীরা উপস্থিত ছিলেন

মঠবাড়িয়া (পিরোজপুর) : উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল কাইয়ূমের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, মঠবাড়িয়া সরকারি কলেজের অধ্যক্ষ মো. গোলাম মোস্তফা, উপজেলা সহকারী কমিশণার (ভূমি) সৈকত রায়হান, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান অ্যাড. নাসরিন জাহান, ওসি অপারেশন আব্দুল হালিম প্রমুখ। এসময় উপস্থিত ছিলেন, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মো. নূর আলম, মহিলা বিষয়ক কর্মকর্তা মো. আলমগীর হোসেন আকন, সাংবাদিক ইসরাত জাহান মামতাজ প্রমুখ। পরে উপজেলার বিভিন্ন এলাকার ১০ জন নারীর মধ্যে ১০ টি সেলাই মেশিন বিতরণ করা হয়।

দেলদুয়ার (টাঙ্গাইল) : উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারহানা আলীর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন, এমপি আহসানুল ইসলাম টিটু। এছাড়া অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান মাহমুদুল হাসান মারুফ, ভাইস চেয়ারম্যান এস.এম. এহসানুল হক সুমন, দেলদুয়ার থানা ওসি মো. নাছির উদ্দিন মৃধা, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা দেওয়ান খায়রুন নাহার প্রমুখ।

সরিষাবাড়ী (জামালপুর) : উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের আয়োজনে সভায় প্রধান অতিথি ছিলেন সাবেক তথ্য ও সমপ্রচার প্রতিমন্ত্রী ডাক্তার মুরাদ হাসান এমপি। উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমিন আক্তারের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন- উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা গিয়াস উদ্দিন পাঠান, মহিলা ভাইস চেয়ারম্যান জেলী আক্তার, মহিলা বিষয়ক কর্মকর্তা শায়লা নাজনীন, সহকারি কমিশনার (ভূমি) সাদ্দাম হোসেন প্রমুখ। আলোচনা সভাশেষে নারীদের মধ্যে সেলাই মেশিন বিতরণ করা হয়।

বারহাট্টা (নেত্রকোনা) : উপজেলা পরিষদ হলরুমে আলোচনা সভার শেষে নারীদের মধ্যে সেলাই মেশিন বিতরণ করা হয়। অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম মাজহারুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান মাইনুল হক কাশেম। এসময় আরো উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার ভূমি সানজিদা চৌধুরী, উপজেলা কৃষি কর্মকর্তা রাকিবুল হাসান, থানার ওসি খোকন কুমার সাহা, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শাহিনুর আক্তার শায়েলা, মহিলা বিষয়ক কর্মকর্তা জান্নাতুল ইসলাম (মীম) প্রমুখ।

নকলা (শেরপুর): উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের আয়োজনে উপজেলা পরিষদ হলরুমে আলোচনা সভা, অসহায় দরিদ্রদের মধ্যে সেলাই মেশিন ও নগদ অর্থ বিতরণ করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া উম্মুল বানিনের সভাপতিত্বে সভায় সহকারী কমিশনার ভূমি শিহাবুল আরিফ, উপজেলা আ.লীগের সহসভাপতি ফেরদৌস রহমান জুয়েল, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম জিন্নাহ, যুগ্ম সাধারণ সম্পাদক ও পৌর মেয়র হাফিজুর রহমান লিটন প্রমুখ উপস্থিত ছিলেন। শেষে উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের আওতায় ৭ জন প্রশিক্ষণার্থী মহিলাদের মধ্যে সেলাই মেশিন ও আর্থিক অনুদান প্রদান করা হয়।

গুইমারা (খাগড়াছড়ি) : গুইমারা উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে গুইমারা উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে সম্মেলন কক্ষে নির্বাহী অফিসার রক্তিম চৌধুরীর সভাপতিত্বে গুইমারা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বাবলু হোসেনের সঞ্চালনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন, গুইমারা উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান মেমং মারমা। বিশেষ অতিথি ছিলেন, গুইমারা উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ঝর্না ত্রিপুরা।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, মহিলা বিষয়ক কর্মকর্তা হাছিনা আক্তার, সমাজসেবা কর্মকর্তা আফজাল হোসেন, সাবেক মুক্তযোদ্ধা কমান্ডার ম্রাসাথোয়াই মগ প্রমুখ।

কালাই (জয়পুরহাট) : উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তর ও জাতীয় মহিলা সংস্থার সার্বিক সহযোগিতায় উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা জান্নাত আরা তিথির সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা আ.লীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. মিনফুজুর রহমান মিলন। এছাড়াও বক্তব্য রাখেন, সহকারী কমিশনার (ভূমি) মোছা. জান্নাতুল ফেরদৌস, কালাই পৌরমেয়র মোছা. রাবেয়া সুলতানা, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. হেলাল উদ্দিন মোল্লা, উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক মো.ফজলুর রহমান প্রমুখ। এসময় ৮ জন মহিলা মধ্যে সেলাই মেশিন বিতরণ করেন প্রধান অতিথি। এসময় উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও কর্মচারী উপস্থিত ছিলেন।

মোল্লাহাট (বাগেরহাট) : উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়, জাতীয় মহিলা সংস্থা ও তথ্য আপা প্রকল্পের আয়োজনে, উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা, সেলাই মেশিন বিতরণ ও দোয়া অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান শাহীনুল আলম ছানা। সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার খন্দকার রবিউল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন, সহকারী কমিশনার (ভূমি) তাহমিনা সুলতানা নীলা, ভাইস চেয়ারম্যান মো. সেলিম রেজা, কৃষি কর্মকর্তা অনিমেষ বালা, ওসি তদন্ত মো. আশরাফ আলী, নির্বাচন কর্মকর্তা ইসহাক, যুব উন্নয়ন কর্মকর্তা এস এম মিজানুর রহমান, সমাজসেবা কর্মকর্তা ওসমান হামিদ প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন মোল্লাহাট প্রেস ক্লাবের  সাধারণ সম্পাদক মোহাম্মাদ আলী মোহন।

নেছারাবাদ (পিরোজপুর) : উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে অনুষ্ঠিত আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার মো. মাহাবুব উল্লাহ মজুমদারের সভাপতিত্বে এবং সহকারী কমিশনার (ভূমি) তাপস পালের সঞ্চালনায় সভায় আরও বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আব্দুল হক প্রমুখ। বক্তব্য শেষে উপজেলার ৭জন নারী উপকার ভোগীদের মধ্যে সেলাই মেশিন বিতরণ করা হয়।  

মহাদেবপুর (নওগাঁ): উপজেলা পরিষদ অডিটোরিয়ামে আয়োজিত আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার মো. আবু হাসানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. আহসান হাবীব ভোদন। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মো. সুলতান মাহমুদ। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান অনুকূল চন্দ্র সাহা বুদু, সহকারী কমিশনার (ভূমি) নুসরাত জাহান, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. আব্দুল মালেক, মহাদেবপুর থানার ওসি মো. মোজাফ্ফর হোসেন প্রমুখ। আলোচনাসভা শেষে ২২ নারীকে সেলাই মেশিন, ৩ জনকে দুই হাজার টাকা ও ৪৪ জন প্রশিক্ষণার্থীদের ভাতা বাবদ প্রতিজনকে ১২ হাজার টাকার চেক বিতরণ করেন।

তাড়াইল (কিশোরগঞ্জ) : উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার লুবনা শারমীনের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা এস এম গোলাম কিবরিয়া, তাড়াইল থানার ওসি মো.রফিকুল ইসলাম,উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মাহমুদা সুলতানা, তাড়াইল প্রেস ক্লাব সভাপতি দেওয়ান ফারুক দাদ খান, প্রমুখ। আলোচনা সভা শেষে কর্মক্ষম ৬ নারীর মধ্যে সেলাই মেশিন বিতরণ ও ৩ নারীকে আর্থিক সহায়তা প্রদান করা হয়।

তিতাস (কুমিল্লা) : উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলার ৯ টি ইউনিয়নের মানুষের মধ্যে সেলাই মেশিন বিতরণ করেন অনুষ্ঠানের প্রধান অতিথি কুমিল্লা-২ হোমনা-তিতাসের এমপি সেলিমা আহমাদ মেরী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা এটিএম মোর্শেদ। সেলাই মেশিন বিতরণের অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আশিক-উর-রহমান, তিতাস থানার ওসি সুধীন চন্দ্র দাস, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রেহেনা বেগম প্রমুখ।

কমলনগর (লক্ষ্মীপুর) : উপজেলা হলরুমে উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের উদ্যোগে আলোচনা সভায় সেলাই মেশিন ও নগদ অর্থ সহায়তা প্রদান করা হয়। আলোচনা সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা সুচিত্র রঞ্জন দাস সভাপতিত্বে উপজেলা মহিলা বিষয়ক কর্মকতা মোরশেদ আলম সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন উপজেলা সিনি. মৎস্য কর্মকতা আবদুল কুদ্দুছ, শিক্ষা কর্মকতা জহিরুল ইসলাম, সমবায় অফিসার মো. হানিফ, তথ্য আপা শাহনাজ ইসলাম প্রমুখ।

সিংড়া (নাটোর) : উপজেলা নির্বাহী অফিসার মাহমুদা খাতুনের সভাপতিত্বে ও আব্দুল মতিনের সঞ্চলনায়, উপজেলা প্রশাসন হলরুমে আলোচনা ও স্মৃতিচারণ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখেন আইসিটি প্রতিমন্ত্রী অ্যাড. জুনাইদ আহমেদ পলক। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান শফিকুল ইসলাম শফিক। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা আ.লীগের সভাপতি অ্যাড. শেখ মো. ওহিদুর রহমান, প্রশাসনের পক্ষ থেকে বক্তব্য রাখেন উপজেলা ইঞ্জিনিয়ার রফিক আহমেদ প্রমুখ।

শরণখোলা (বাগেরহাট) : উপজেলা পরিষদের অডিটোরিয়ামে ইএনও মো. জাহিদুল ইসলাম শামীমের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সহকারী কমিশনার (ভূমি) মো. রুহুল কুদ্দুস, উপজেলা ভাইস চেয়ারম্যান হাসানুজ্জামান পারভেজ, মহিলা ভাইস চেয়ারম্যান রাহিমা আক্তার হাসি, কৃষি কর্মকর্তা দেবব্রত সরকার, স্বাস্থ্য কর্মকর্তা ডা. প্রিয় গোপাল বিশ্বাস, উপজেলা প্রকৌশলী মো. ফেরদৌস আলম, মহিলা বিষয়ক কর্মকর্তা মো. আব্দুল হাই, বীর মুক্তিযোদ্ধা এম এ খালেক খান, হেমায়েত উদ্দিন বাদশা, আবু জাফর জব্বার প্রমুখ।

লালমোহন (ভোলা) : উপজেলা পরিষদ অডিটোরিয়ামে উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ভোলা-৩ আসনের এমপি নুরুন্নবী চৌধুরী শাওন। এসময় লালমোহন উপজেলা নির্বাহী কর্মকর্তা অনামিকা নজরুলের সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন, উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক ফখরুল আলম হাওলাদার, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. আবুল হাসান রিমন প্রমুখ।

কোম্পানীগঞ্জ (নোয়াখালী) : উপজেলা পরিষদ সভাকক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) পিয়াস চন্দ্র দাসের সভাপতিত্বে ও উপজেলা তথ্য কর্মকর্তা তানিম রহমানের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন মহিলা ভাইস-চেয়ারম্যান আঞ্জুমান পারভীন, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা তাসলীমা ফেরদৌসী, কৃষি কর্মকর্তা বেলাল হোসেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শাহ্ কামাল পারভেজ, মহিলা বিষয়ক কর্মকর্তা তাহমিনা তামান্না, উপজেলা প্রকল্প বাস্তবায়ণ কর্মকর্তা মো. যোবায়ের হোসেন, কোম্পানীগঞ্জ থানা সাব-ইন্সপেক্টর আশ্রাফুল আলম প্রমুখ। আলোচনা সভা শেষে আইজিএ প্রশিক্ষণের আওতায় ফ্যাশন ডিজাইন এবং ফুড প্রসেসিং ট্রেডের ৫০ জন প্রশিক্ষণার্থীদের মধ্যে চেক বিতরণ ও ৬ মহিলাকে সেলাই মেশিন প্রদান করা হয়।

আটঘরিয়া (পাবনা) : দিবসটি উপলেক্ষে সহকারী কমিশনার (ভূমি) এ এইচ এম ফকরুল হোসাইনের সভাপতিত্বে উপজেলা নির্বাহী অফিসারের সম্মেলন কক্ষে উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক দপ্তরের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বঙ্গমাতার জীবন ও ভূমিকা নিয়ে বক্তব্য রাখেন সহকারী কমিশনার (ভূমি) এ এইচ এম ফকরুল হোসাইন, থানার ওসি আনোয়ার হোসেন, উপজেলা স্বাস্থ্য প্রশাসক ডা. আব্দুল্লাহ আল আজিজ, উপজেলা পশু সম্পদ কর্মকর্তা আকলিমা খাতুন আখি, সাবেক প্রধান শিক্ষক বীর মুক্তিযোদ্ধা সুলতান মাহমুদ, আটঘরিয়া সাংবাদিক সমিতির সভাপতি আব্দুস সাত্তার মিয়া, সাংবাদিক মোহাম্মদ ইয়াছিন, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান পপি রানী সাহা।

সালথা (ফরিদপুর) : উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মো. আক্তার হোসেন শাহীনের সভাপতিত্বে এসময় প্রধান অতিথি ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. ওয়াদুদ মাতুব্বর। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, মহিলা ভাইস চেয়ারম্যান রূপা বেগম, উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক ফারুকুজ্জামান ফকির মিয়া, সহকারী কমিশনার (ভূমি) শাহাদাৎ হোসেন, প্রকৌশলী আবু জাফর প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা পরিতোষ বাড়ৈ, মহিলা বিষয়ক কর্মকর্তা ফেরদৌস আরা ডলি, সালথা থানার উপপরিদর্শক এস আই ফরহাদ হোসেন প্রমুখ।

বকশীগঞ্জ (জামালপুর): উপজেলা প্রশাসন, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ ও বকশীগঞ্জ থানা পুলিশের উদ্যোগে বেগম ফজিলাতুন নেছা মুজিবের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। উপজেলা প্রশাসনের পক্ষে পুষ্পস্তবক অর্পণ করেন ইউএনও লুৎফুন নাহার। এসময় সহকারী কমিশনার (ভূমি) মো. আতাউর রাব্বী, জেলা পরিষদ সদস্য জয়নাল আবেদিন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ আজিজুল হক, বকশীগঞ্জ থানার ওসি মো. সোহেল রানা, বীরমুক্তিযোদ্ধা আফসার আলী, উপজেলা মৎস্য কর্মকর্তা মো. আশরাফুল ইসলাম রিয়েল, উপজেলা পিআইও মো. মজনুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন। 

আরএস

Link copied!