Amar Sangbad
ঢাকা রবিবার, ০৩ মার্চ, ২০২৪,

সুনামগঞ্জ-২ দিরাই শাল্লা আসনে কে হচ্ছেন নৌকার মাঝি?

সৈদুর রহমান তালুকদার (সুনামগঞ্জ) দিরাই

সৈদুর রহমান তালুকদার (সুনামগঞ্জ) দিরাই

নভেম্বর ২৫, ২০২৩, ০৬:৩৭ পিএম


সুনামগঞ্জ-২ দিরাই শাল্লা আসনে কে হচ্ছেন নৌকার মাঝি?

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সুনামগঞ্জ ২ দিরাই শাল্লা আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেতে ডজনখানেক প্রার্থী দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেছেন এবং জমা দিয়েছেন। স্বাধীনতার পর থেকে এই আসনটি বিশিষ্ট পার্লামেন্টারিয়ান বাবু সুরঞ্জিত সেনগুপ্তের দখলে ছিল। শুধু ১৯৯৬ সালে এই আসনটি হাতছাড়া হয়েছিল তৎকালীন জাতীয় পার্টির নেতা বর্তমানে বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য নাছির চৌধুরীর কাছে। তাই এই আসনটি সুরঞ্জিত সেনগুপ্তের আসন বলে পরিচিত। 

সুরঞ্জিত সেনগুপ্তের মৃত্যুতে ২০১৭ সালে ৩০ মার্চ অনুষ্ঠিতব্য উপ নির্বাচনে এই আসনে তাঁর সহধর্মিনী ড.  জয়া সেন গুপ্তা কে নৌকার প্রার্থী করা হয়। উপ নির্বাচনে বিএনপি নির্বাচনে অংশগ্রহণ না করায় স্বতন্ত্র প্রার্থী কে পরাজিত করে তিনি  বিজয়ী হন। এরপর ২০১৮ সালের নির্বাচনে ও ড.  জয়া সেন গুপ্তা নৌকা প্রতিক পান এবং সেই বিতর্কিত নির্বাচনেও বিজয়ী হন। দুইবার এমপি নির্বাচিত হলেও অসুস্থতা ও বয়সের কারণে এলাকার জনগণ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েন। সরকারের উন্নয়নের মহাসড়কে দিরাই শাল্লা বঞ্চিত হওয়া নেতাকর্মীদের মধ্যে বিভক্তি দেখা দেয়। শুরু হয় গ্রুপিং এর ফলে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে  জয়া সেনের বিরুদ্ধে  পরিবর্তনের আওয়াজ তুলেন নেতাকর্মীদের একাংশ। নেতাকর্মীরা এই আসনে ড জয়া সেন গুপ্তার পরিবর্তন চান। 

নির্বাচন কমিশন তফসিল ঘোষণা করলে আওয়ামী লীগের মনোনয়ন পেতে ডজনখানেক প্রার্থী দলীয় মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দিয়েছেন। তাদের মধ্যে সাবেক যুগ্ম সচিব মিজানুর রহমান, শাল্লা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান চৌধুরী আব্দুল্লাহ আল মাহমুদ আল আমিন,যুক্তরাজ্য শ্রমিক লীগ সভাপতি ড.  সামছুল হক চৌধুরী, সিলেট মহানগর আওয়ামী লীগের সাবেক দপ্তর সম্পাদক এপিপি সামসুল ইসলাম, শাল্লা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান এডভোকেট অবনী মোহন দাস, সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সদস্য ব্যারিস্টার অনুকুল তালুকদার ডাল্টন,বিমান বাহিনীর অবসরপ্রাপ্ত স্কোয়াড্রন লিডার এসএসএফ ‍‍`, র প্র্রাক্তন ডেপুটি ডিরেক্টর তানভীর তুলি, দিরাই উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান এডভোকেট রিপা সিনহা, জেলা আওয়ামী লীগের সদস্য প্রদ্যুৎ কুমার তালুকদার, এডভোকেট সুবীর নন্দী। 

এছাড়া ১৪ দলীয় জোটের প্রার্থী বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য হামিদুল কিবরিয়া চৌধুরী ও এই আসনে জোটের প্রার্থী হিসেবে নির্বাচিত করতে নৌকার প্রার্থী হিসেবে মনোনয়ন পেতে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। হামিদুল কিবরিয়া চৌধুরী বলেন ১৪ দলীয় জোটের শরিক হিসেবে আমি আশাকরি দিরাই শাল্লা আসনে জোটের প্রার্থী হিসেবে মাননীয় প্রধানমন্ত্রী আমাদের কে নিরাশ করবেন না। এছাড়া প্রয়াত জাতীয় নেতা সুরক্ষিত সেন গুপ্তের সহধর্মিনী ড জয়া সেন গুপ্তা ও তৃতীয়বারের মতো এমপি হতে আওয়ামী লীগের মনোনয়ন পেতে জোর লবিং চালিয়ে যাচ্ছেন। তাঁর নেতাকর্মীদের কয়েকজনের সাথে আলাপকালে তারা, বলেন আমরা শতভাগ আশাবাদী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আবারো সেন পরিবারের উপর আস্থা রাখবেন। অপরদিকে পুলিশের আইজিপির ছোট ভাই চৌধুরী আব্দুল্লাহ আল মাহমুদ দলীয় মনোনয়ন পেতে উপজেলা চেয়ারম্যানের পদ থেকে পদত্যাগ করেছেন। 

তিনি আশাবাদী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সুনামগঞ্জ ২ দিরাই শাল্লা আসনে আওয়ামী লীগের নৌকার মাঝি  তাকেঁ ই মাননীয় প্রধানমন্ত্রী করবেন। নির্বাচনী এলাকার, জনগণ এই আসনে পরিবর্তন চান। আশাকরি নেত্রী জনগণের ভাষা বুঝবেন। এদিকে বিএনপিসহ কয়েকটি দল এক দফা দাবিতে আন্দোলনে আছে। তারা এই সরকারের অধীনে কোন নির্বাচনে যাবে না বলে ঘোষণা দিয়েছে। তাই ফাঁকা মাঠে গোল দেওয়ার সুযোগ থাকায় এমপি হওয়ার সুযোগ কাজে লাগিয়ে যে কেউ নৌকার প্রার্থী করা হলে বিজয়ী হওয়ার সম্ভাবনা আছে। 

তাই সুনামগঞ্জ ২ দিরাই শাল্লা আসনে স্বাধীনতার পর এক প্রথম আওয়ামী লীগের ডজনখানেক প্রার্থী নৌকার মাঝি হতে কেন্দ্রে দৌড়ঝাপ করছেন। এখন দেখার অপেক্ষা কে হচ্ছেন নৌকার মাঝি? 

আরএস

Link copied!