Amar Sangbad
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪,

ভেড়ামারায় অবৈধ গুড় কারখানায় অভিযানে জরিমানা

ভেড়ামারা প্রতিনিধি

ভেড়ামারা প্রতিনিধি

ডিসেম্বর ১১, ২০২৩, ০৬:৪৬ পিএম


ভেড়ামারায় অবৈধ গুড় কারখানায় অভিযানে জরিমানা

কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলার বাহাদুরপুর ইউনিয়নে মালিপাড়া বাঁশেরদিয়াড় গ্রামে আব্দুল গণির অবৈধ গুড় কারখানায় অভিযান চালিয়ে ৩০ হাজার টাকা জরিমারা ও ৫৬ টিন গুড় ধ্বংস করেছে।

কুষ্টিয়া জেলার জাতীয় ভোক্তা অধিকার অধিদপ্তর। জানা গেছে গতকাল সোমবার সকাল ১১টার সময ভেড়ামারা উপজেলার বাহাদুরপুর ইউনিয়নের মালিপাড়া বাশেরদিয়াড় গ্রামে গোপন সংবাদের ভিত্তিতে জেলা জাতীয়  ভোক্তা অধিকার কর্মকর্তা  সহকারী পরিচালক সুচন্দন মন্ডল অভিযান চালিয়ে অবৈধভাবে বিভিন্ন কেমিক্যাল দিয়ে গুড়  প্রস্তুত করার সময় তাদেরকে ধরে।

এসময গুড় মালিক আব্দুল গনিকে  নগত ৩০ হাজার টাকা জরিমানা সহ ৫৬ টিন  গুড় ধ্বংস করেন। এ সময় জেলার  জাতীয় ভোক্তা অধিকার কর্মকর্তা সুচন্দন মন্ডল এই প্রতিবেদককে জানান, অবৈধ প্রক্রিয়ায় পণ্য উৎপাদন বা প্রক্রিয়াকরণ মানুষের জীবন বা স্বাস্থ্যের জন্য ক্ষতি হয় এমন কোন প্রক্রিয়া যা কোন আইন বা বিধির অধীন নিষিদ্ধ করা হয়েছে।

কোন পণ্য উৎপাদন বা প্রক্রিয়াকরণ করার অপরাধে গুড় মালিক আব্দুল গনিকে ৩০ হাজার টাকা জরিমানাসহ ৫৬ টিন গুড় ধ্বংস করা হয়েছে। পরে গুর ব্যবসায়ী আরব আলীর বাড়িতে অভিযানে গেলে তারা সেখানে কোন গুড় ভাঙ্গানোর আলামত পাইনি। এসময আরব আলীকে বাড়িতে না পেলেও বাড়ি লোকজনকে সতর্ক করে বলেন ভবিষ্যতে যেন গুড় না ভাঙ্গায়।

এদিকে ভেড়ামারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ও পরিবার পরিকল্পনা  কর্মকর্তা ডাক্তার নুরুল আমিনের সঙ্গে কথা বললে তিনি জানান, নিম্নমানের  গুড় তৈরি করার সময় যেসব কেমিক্যাল যেমন ফিটকির, ডালডা, খাইসোডা,রং, হাইড্রোজ,ব্যবহার করছে যা মানব দেহের জন্য চরম ক্ষতিকর ছাড়াও কিডনি ড্যামেজসহ মানবদেহের ভিন্ন রোগ দেখা দিতে পারে।

এ সময় ভেড়ামারা উপজেলা নির্বাহী অফিসার আকাশ কুমার কুন্ডু ও কুষ্টিয়া জেলার জাতীয় ভোক্তা অধিকার কর্মকর্তা সহকারী পরিচালক সুচন্দন মন্ডল জানান, এই নিম্নমানের গুড় তৈরি যারা করছে তাদের বিরুদ্ধে এই অভিযান চলমান থাকবে।

এইচআর

Link copied!