Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

সরিষা চাষে চারগুণ বেশি লাভ

সুবর্ণচর (নোয়াখালী) প্রতিনিধি

সুবর্ণচর (নোয়াখালী) প্রতিনিধি

জানুয়ারি ৩০, ২০২৪, ০১:২৮ পিএম


সরিষা চাষে চারগুণ বেশি লাভ
ছবি: আমার সংবাদ

চারিদিকে হলুদের ছড়াছড়ি। মৌমাছির মধু আহরণ আর দর্শনার্থীদের পদচারনায় মুখরিত সরিষা ক্ষেত। ভোজ্যতেলের চাহিদা মেটানোর পাশাপাশি অতিরিক্ত সরিষা বিক্রি করে তিন থেকে চারগুণ লাভবান হচ্ছেন কৃষকরা। চলতিবছর সুবর্ণচরে গেল বছরের তুলনায় পাঁচগুণ সরিষার আবাদ করে স্থানীয় চাহিদা মিটিয়ে রপ্তানির স্বপ্ন বুনছেন কৃষকরা।

সরেজমিনে গিয়ে উপজেলার জুবিলী ইউনিয়নের চরজুবিলী গ্রামের কৃষক মোস্তফা মিয়ার সাথে কথা হয়। তার মতে, তিন একর জমিতে সরিষা চাষে খরচ গুনেছেন ৪৫হাজার টাকা। পরিবেশ অনুকূলে থাকলে তিন থেকে চারগুণ লাভের কথা জানিয়েছেন তিনি। তার মতো একই কথা জানিয়েছেন আরও অনেকে।

এছাড়াও অনিতা নামের এক কলেজ শিক্ষার্থী জানিয়েছেন, প্রতিদিন বিকেল হলেই সে সরিষা ক্ষেতে ঘুরতে আসে। মন খারাপ থাকলে বন্ধু বান্ধব মিলে সরিষা বাগান এবং মৌমাছির মধু আহরণ দেখলে মন ভালো হয়ে যায়। মাহমুদুল হাসান নামের এক দর্শনার্থীর সাথে কথা বলেও এমন মন্তব্য জানা গেছে।

সুবর্ণচর উপজেলা কৃষি কর্মকর্তা মো. হারুন অর রশিদ জানিয়েছেন, চলতি বছর ১ হাজার ৫৫৪ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে। যা গেল বছরের তুলনায় পাঁচগুণ বেশি। তিনি আরও বলেন, বিনা সরিষা-৪,৯,১১ জাতের ১২শ’ কেজি এবং অন্যান্য জাতের ৫শ’ কেজিসহ মোট ১৭শ কেজি সরিষা কৃষকদের মাঝে বিতরণ করা হয়। ভোজ্যতেলের আমদানি নির্ভরতা কমাতে সুবর্ণচর অনেক ভূমিকা রাখবে বলেও জানান তিনি।

এআরএস

Link copied!