Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪,

অনুষ্ঠিত হলো শতবর্ষের ঐতিহ্যবাহী চড়ক মেলা

দিনাজপুর প্রতিনিধি

দিনাজপুর প্রতিনিধি

এপ্রিল ১৫, ২০২৪, ০২:৫২ পিএম


অনুষ্ঠিত হলো শতবর্ষের ঐতিহ্যবাহী চড়ক মেলা

দিনাজপুর সদর উপজেলার ৪নং শেখপুরা ইউনিয়নের উত্তর গোপালপুর শ্রী শ্রী দূর্গা-শিব মন্দির কমিটির আয়োজনে মন্দির সংলগ্ন মাঠে হাজার হাজার ভক্তবৃন্দের উপস্থিতিতে চৈত্র সংক্রান্তি তিথি শুভলগ্নে শত বৎসরের ঐতিহ্যবাহী চড়ক মেলা অনুষ্ঠিত হয়েছে।

প্রতিবছরের মতো এবারেও চড়ক মেলাকে সামনে রেখে এবং চৈত্র সংক্রান্তি তিথিকে মন্দিরে পূজা অর্চনা এবং গ্রামীণ মেলা ও আনন্দ উৎসব মুখর পরিবেশে অনুষ্ঠিত হলো। এতে মাটির পুতুল, খেলনা, চুড়ি-শাখা-সিদুরসহ নানা ধরনের বাঙালি সংস্কৃতি জড়ানো মুখরোচক খাবার দোকান বসে। সেখানে মহিলা পুরুষ শিশুরা বিভিন্ন ধরনের খাদ্য খায় এবং আনন্দ করে। গোধুলী লগ্নে চরকির ঘুরার জন্য আসে ঠাকুর সন্টুরাম রায়। তার পিঠে একটা বড় বড়শি গেঁথে তার সাথে আরও ৩জন যুবক চরকিতে ঘুরতে শুরু হয়। উপস্থিত নারীরা শঙ্খ-উলুধ্বনি দিতে থাকে।

মেলার আয়োজক দূর্গা-শিব মন্দির কমিটির সভাপতি অজিত কুমার অধিকারী, সহ-সভাপতি ননি গোপাল রায়, সাধারণ সম্পাদক মিহির কুমার রায় ও কোষাধ্যক্ষ অমরেশ রায় (আপন) জানায়, একশত বছর পূর্বে এই চড়ক মেলা শুরু হয়েছিলো বলে আমাদের বাবা-দাদারা বলে গেছেন।

এটি চৈত্র সংক্রান্তি তিথিতে হয় বলে হিন্দু ভক্তরা পূজা অর্চনা এবং কালী পূজা মন্দিরে অনুষ্ঠিত হয়ে আসছে।

একদিনের চড়ক মেলায় দোকানপাট যারা বসায় তাদের যৎসামান্য অর্থ এবং স্থানীয় লোকজন ও কমিটির সদস্যদের অর্থের দ্বারা এই মেলা পরিচালিত হয়ে আসছে। সরকার এই মেলায় পৃষ্ঠপোষকতা করলে আরও ব্যাপকভাবে এই মেলা অনুষ্ঠিত হবে বলে আমাদের বিশ্বাস।

স্থানীয় প্রশাসনের হস্তক্ষেপ বর্তমানে মেলা উদযাপনের ক্ষেত্রে জরুরি হয়ে পড়েছে। মেলার সার্বিক তত্ত্বাবধায়নে ছিলেন কমিটির সদস্য মহিন্দ্র, স্বাধীন, প্রিয়নাথ, ছচিন, পরিমল ও আটরাম রায়।

ইএইচ

Link copied!