community-bank-bangladesh
Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২১ জুন, ২০২৪,

মামলার ত্রুটি—বিচ্যুতি নিরসনে পুলিশ ও জুডিশিয়াল কর্মকর্তাদের মতবিনিময়

পার্বত্যাঞ্চল প্রতিনিধি

পার্বত্যাঞ্চল প্রতিনিধি

জুন ১০, ২০২৪, ১১:৫৬ পিএম


মামলার ত্রুটি—বিচ্যুতি নিরসনে পুলিশ ও জুডিশিয়াল কর্মকর্তাদের মতবিনিময়

খাগড়াছড়ি জেলায় মামলার ত্রুটি—বিচ্যুতি নিরসনে পুলিশ ও জুডিশিয়াল কর্মকর্তাদের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার সকাল ১১টার দিকে খাগড়াছড়ি পুলিশ সুপার কার্যালয়ের সম্মেলন কক্ষে মামলার ত্রুটি—বিচ্যুতি নিরসনে পুলিশ ও জুডিশিয়াল কর্মকর্তাদের মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন খাগড়াছডড়ি জেলার পুলিশ সুপার মুক্তা ধর পিপিএম (বার)।

মতবিনিময় সভায় পুলিশ সুপার মুক্তা ধর পিপিএম (বার) বলেন, বিচার প্রার্থীদের মাঝে ন্যায় বিচার প্রতিষ্ঠা করার লক্ষ্যে জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ও পুলিশ প্রশাসন একে অপরের পরিপূরক। পুলিশের সঙ্গে  ম্যাজিস্ট্রেটদের সেতুবন্ধন সৃষ্টি করার মাধ্যমে ন্যায়বিচার নিশ্চিত করার পথে বিভিন্ন প্রতিবন্ধকতা দূর হবে। পুলিশ ও বিচার বিভাগের অংশীদারিত্বের মাধ্যমে আলাপ—আলোচনা করে সাধারণ মানুষের বিচার পাওয়ার অধিকার নিশ্চিত করা সহজ হবে। তাই ন্যায় বিচার প্রতিষ্ঠার লক্ষ্যে এবং মামলার দ্রুত বিচার ও নিষ্পত্তির লক্ষ্যে মামলার জট—নিরসনের ক্ষেত্রে তদন্ত ও বিচারিক কার্যক্রম এর সাথে সংশ্লিষ্ট সকলের গুরুত্ব অপরিসীম ।

সভায় পুলিশের তদন্তে নানা প্রতিবন্ধকতা ও সমাধান সম্পর্কে আলোচনা করা হয়। একই সাথে মেডিকেল সার্টিফিকেট, ময়নাতদন্ত প্রতিবেদন, ফরেনসিক রিপোর্ট, আসামি ও সাক্ষীর প্রসেস পেন্ডিং লিস্ট সম্পর্কে পুলিশ সুপার মতবিনিময় করেন।

সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ফরিদ আলম তার বক্তব্যে বলেন, যার যার বিভাগের দায়িত্ব সঠিকভাবে পালন করলে দ্রুত মামলা নিষ্পত্তি ও ন্যায়বিচার করা সম্ভব। এ ছাড়া তদন্ত ও বিচারকার্যে বিভিন্ন সমস্যা ও প্রতিবন্ধকতার বিষয়ে তিনি আলোকপাত করেন।

এ সময় খাগড়াছড়ি অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন অর্থ) ও পদোন্নতিপ্রাপ্ত পুলিশ সুপার মাহমুদা বেগম, অতিরিক্ত পুলিশ সুপার ক্রাইম এন্ড অপস মো. জসীম উদ্দিন, সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ফারহান ইসতিয়াকসহ খাগড়াছড়ি জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং বিভিন্ন থানার অফিসার ইনচার্জরা উপস্থিত ছিলেন।

ইএইচ

Link copied!