Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪,

১৪’শ কোটি টাকার বন্ড নিয়ে আসছে দুই ব্যাংক

মো. মাসুম বিল্লাহ

ডিসেম্বর ২১, ২০২২, ০৬:৫৬ পিএম


১৪’শ কোটি টাকার বন্ড নিয়ে আসছে দুই ব্যাংক

আর্থিক সক্ষমতা বাড়াতে ১৪’শ কোটি টাকার বন্ড ছাড়ছে ট্রাস্ট ব্যাংক ও ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড। বুধবার (২১ ডিসেম্বর) বিএসইসি’র কমিশন সভায় এর অনুমোদন দেয়া হয়। এতে সভাপতিত্ব করেন বিএসইসি’র চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

কমিশনের মুখপাত্র মো. রেজাউল করিম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, সভায় ট্রাস্ট ব্যাংক লিমিটেডের প্রস্তাব করা ৪’শ কোটি টাকার নন-কনভার্টেবল, আনসিকিউরড ও ফ্লোটিং রেট সাবওরিয়েন্টেড বন্ডের অনুমোদন দেয়া হয়েছে। 

প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে প্রাতিষ্ঠানিক ও উচ্চ সম্মদশালী একক বিনিয়োগকারীদের মধ্যে ইস্যু করা এই বন্ডের প্রতি ইউনিট মূল্য ১ কোটি টাকা এবং কুপন রেট হবে ৬ থেকে ৯ শতাংশ। বন্ডটির ট্রাস্টি হিসেবে ডিবিএইচ ফাইন্যান্স পিএলসি এবং অ্যারেঞ্জার হিসেবে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক দায়িত্ব পালন করছে।

অপরদিকে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের (ইউসিবি) ১ হাজার কোটি টাকার নন-কনভার্টেবল, আনসিকিউরড ফ্লোটিং রেট ও ফুল রিডিমেবল সাবওরিয়েন্টেড বন্ডের অনুমোদন দেয়া হয়েছে। ৭ বছর মেয়াদী এই বন্ডের প্রতি ইউনিট মূল্য ১ কোটি টাকা এবং কুপন হার ৬ থেকে ৯ শতাংশ। 

এটিও প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে আর্থিক প্রতিষ্ঠান, ইন্স্যুরেন্স কোম্পানি, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও উচ্চ সম্পদশালী একক বিনিয়োগকারীর মাঝে ইস্যু করা হবে। এক্ষেত্রে ডিবিএসইচ ফাইন্যান্স কর্পোরেশন লিমিটেড ট্রাস্টি হিসেবে কাজ করছে।

উভয় ব্যাংকই এই বন্ড ইস্যুর মাধ্যমে সংগৃহিত অর্থ টায়ার-২ ক্যাপিটাল বেইজড শক্তিশালী করতে ব্যবহার করবে। তবে ইউসিবি এর বাইরে প্রচলিত ব্যবসাতেও বিনিয়োগ করবে বলে জানানো হয়েছে। এছাড়া উভয় বন্ডই অল্টারনেটিভ ট্রেডিং বোর্ডে অন্তর্ভূক্ত হবে।

টিএইচ

Link copied!