Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

তেল উত্তোলনে চীনের সঙ্গে তালেবানের বড় চুক্তি

সাহিদুল ইসলাম ভূঁইয়া

জানুয়ারি ৬, ২০২৩, ০৭:১১ পিএম


তেল উত্তোলনে চীনের সঙ্গে তালেবানের বড় চুক্তি

আফগানিস্তানের তালেবান সরকারের সঙ্গে তেল উত্তোলনে বড় ধরনের চুক্তি করেছে চীন। চুক্তি অনুসারে দেশটির উত্তরে আমু দরিয়ার অববাহিকায় জিনজিয়াং থেকে তেল উত্তোলন করবে চীনের সেন্ট্রাল এশিয়া পেট্রোলিয়াম অ্যান্ড গ্যাস কোম্পানি (সিএপিইআইসি)।


২০২১ সালে ক্ষমতা গ্রহণের পর তালেবান সরকারের সঙ্গে এটিই হতে যাচ্ছে বিদেশী কোনো কোম্পানির প্রথম জ্বালানি চুক্তি। এদিকে দীর্ঘমেয়াদি এ চুক্তির বয়স ২৫ বছর হবে বলে জানিয়েছেন তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ। 
অপরদিকে ‘আমু দরিয়া তেল চুক্তি চীন ও আফগানিস্তানের মধ্যে একটি গুরুত্বপূর্ণ প্রকল্প হিসেবে দেখছেন আফগানিস্তানে নিয়োজিত চীনের রাষ্ট্রদূত ওয়াং ইউ। এ ছাড়া পূর্ব আফগানিস্তানের একটি তামার খনি পরিচালনার বিষয়ে চীনা মালিকানাধীন কোম্পানি আলোচনা করছে।

খনিজ বিশেষজ্ঞদের মতে, আফগানিস্তানের মাটির নিচে প্রাকৃতিক গ্যাস, তামাসহ বিরল কিছু প্রাকৃতিক সম্পদ রয়েছে । যার মূল্য এক ট্রিলিয়ন ডলারেরও বেশি। দশকের পর দশক সংঘাতে থাকায় এ সব সম্পদ উত্তোলন করা যায়নি। 

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, তালেবানে সঙ্গে এ চুক্তির মধ্যদিয়ে এ অঞ্চলের অর্থনীতিতে বেইজিং নতুন করে নিজের গুরুত্ব তুলে ধরেছে।

এদিকে বৃহস্পতিবার (৫ জানুয়ারি) তালেবান কর্মকর্তারা জানান, নিরাপত্তা বাহিনীর সদস্যরা ইসলামিক স্টেট গ্রুপের জঙ্গিদের লক্ষ্যবস্তু করেছে। এর আগে চীনা ব্যবসায়ীদের একটি হোটেলে হামলা করেছিল সশস্ত্র গোষ্ঠী। 

গত ডিসেম্বরে কাবুলে লঙান হোটেলে হামলায় তিনজন নিহত ও ১৮ জন আহত হয়। এর মধ্যে চীনের নাগরিক ছিল পাঁচজন। 
এখন পর্যন্ত তালেবান সরকারকে বেইজিংসহ কেউই আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়নি। তবে কাবুলের সঙ্গে এর উল্লেখযোগ্য স্বার্থ রয়েছে, যা চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের (বিআরআই) সঙ্গে সম্পর্কযুক্ত। 
২০১৩ সালে প্রেসিডেন্ট শি জিনপিং উদীয়মান দেশগুলোতে চীনা অর্থায়নে বন্দর, রাস্তা ও সেতুর মতো অবকাঠামো নির্মাণের জন্য এ প্রকল্প চালু করেন। 

এআরএস

Link copied!