Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

৪র্থ শিল্প বিপ্লবের সুফল পেতে দক্ষতা উন্নয়ন অপরিহার্য

অর্থনীতি প্রতিবেদক

অর্থনীতি প্রতিবেদক

জানুয়ারি ১৯, ২০২৩, ০৭:২৬ পিএম


৪র্থ শিল্প বিপ্লবের সুফল পেতে দক্ষতা উন্নয়ন অপরিহার্য
গার্মেন্টসের মিড-লেভেল ম্যানেজারদের ডিপ্লোমা সার্টিফিকেট কোর্স সম্পন্নকারীদেরে সনদপত্র তুলে দেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। ছবি-আমার সংবাদ

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেছেন, চতুর্থ শিল্প বিপ্লবের যুগে শিল্পের প্রতিযোগী সক্ষমতা টিকিয়ে রাখতে হলে দক্ষতা অর্জন ও উন্নয়ন অপরিহার্য। বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) পোষাক কারখানার মিড-লেভেল ম্যানেজারদের পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা কোর্স সম্পন্ন শেষে সার্টিফিকেট প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ফারুক হাসান বলেন, প্রযুক্তির দ্রুত অগ্রগতির ফলে অত্যাধুনিক যন্ত্রপাতি ব্যবহার এবং জটিল ও উন্নতমানের উৎপাদন প্রক্রিয়া পরিচালনায় পেশাজীবী ও দক্ষ শ্রমিকদের চাহিদা অনেক বেড়েছে। যদিও অটোমেশন এই শিল্পে নতুন চ্যালেঞ্জ তৈরি করবে, তবে এটি একইসঙ্গে উৎপাদনশীলতা এবং প্রতিযোগী সক্ষমতাও বাড়াবে। দক্ষতা উন্নয়নের মাধ্যমে চতুর্থ শিল্প বিপ্লবের সুফল আমাদের পেতে হবে।

তিনি আরো বলেন, যেহেতু আমরা পরবর্তী প্রবৃদ্ধিতে যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছি, তাই আমাদের উৎপাদন প্রক্রিয়া আরও দক্ষ ও দ্রুততর করার জন্য সর্বশেষ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ব্যবসায়িক সক্ষমতা বাড়াতে হবে।

যদিও বলা হয় যে অটোমেশনের ফলে কর্মসংস্থানহানী হবে, তবে প্রযুক্তি নতুন নতুন কর্মসংস্থানেরও সুযোগ সৃষ্টি করবে। চ্যালেঞ্জকে সুযোগে পরিণত করার জন্য আমাদের যা প্রয়োজন, তা হলো বাজারের চাহিদা অনুযায়ী দক্ষতা প্রশিক্ষণ।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি সফলভাবে কোর্স সম্পন্নকারীদের হাতে সনদপত্র তুলে দেন।

অনুষ্ঠানে বিইউএফটি বোর্ড অব ট্রাষ্টিজ’র চেয়ারম্যান মো. শফিউল ইসলাম, বিইউএফটির ভিসি প্রফেসর ড. এস.এম. মাহফুজুর রহমান, প্রো-ভিসি প্রফেসর ড. ইঞ্জি.আইয়ুব নবী খান, ইপিবি’র ভাইস চেয়ারম্যান এ.এইচ.এম.আহসান এবং বানিজ্য মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব আব্দুর রহিম উপস্থিত ছিলেন।

এছাড়াও উপস্থিত ছিলেন বিজিএমইএর সাবেক সহ-সভাপতি এবং বিইউএফটি ট্রাস্টি বোর্ডের সদস্য মোহাম্মদ নাসির, মশিউল আজম সজল এবং বিজিএমইএ পরিচালক ও বিইউএফটির ট্রাস্টি বোর্ডের সদস্য আব্দুল্লাহহিল রাকিব প্রমুখ।

প্রসঙ্গত, বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজির (বিইউএফটি) সহযোগিতায় পোশাক কারখানার মধ্যম পর্যায়ের ব্যবস্থাপক ও কর্মচারীদের পেশাগত দক্ষতা উন্নয়নের জন্য ডিপ্লোমা কোর্স চালু করেছে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)।
জেজেএস/এআরএস

 

Link copied!