Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪,

আবারও বাড়লো এলপিজির দাম

মো. মাসুম বিল্লাহ

অক্টোবর ২, ২০২৩, ০৪:৪২ পিএম


আবারও বাড়লো এলপিজির দাম

১২ কেজির দাম ১৩৬৩ টাকা

ভোক্তাপর্যায়ে আবারও বেড়েছে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম। এবার ১২ কেজি সিলিন্ডারের দাম ৭৯ টাকা বাড়িয়ে এক হাজার ৩৬৩ টাকা নির্ধারণ করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। টানা চার মাস এলপিজির দাম বেড়েই চলছে। 

সোমবার (২ অক্টোবর) রাজধানীর কারওয়ান বাজারে টিসিবি ভবনে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেয় বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। নতুন দাম আজ সন্ধ্যা ৬টা থেকেই কার্যকর হবে।

বিইআরসির ঘোষণা অনুযায়ী ১৫ কেজি সিলিন্ডারের দাম ১৭০৪ টাকা, ১৬ কেজি ১৮১৮ টাকা, ১৮ কেজি সিলিন্ডার ২০৪৫ টাকা, ২০ কেজি ২২৭২ টাকা, ২২ কেজি ২৫০০ টাকা, ২৫ কেজি ২৮৪০ টাকা, ৩০ কেজি ৩৪০৮ টাকা, ৩৩ কেজি ৩৭৪৯ টাকা, ৩৫ কেজি ৩৯৭৬ টাকা ও ৪৫ কেজি সিলিন্ডারের দাম ৫১১৩ টাকা নির্ধারণ করা হয়েছে। ঘোষিত এই দাম আজ সন্ধ্যা ৬টা থেকে কার্যকর হবে বলে জানানো হয়েছে।

বিইআরসির ঘোষণায় বলা হয়েছে, অক্টোবর ২০২৩ এর জন্য সৌদি আরামকো কর্তৃক প্রোপেন এবং বিউটেনের ঘোষিত সৌদি সিপি (কন্টাক্ট প্রাইস) প্রতি মেট্রিক টন যথাক্রমে ৮০০ মার্কিন ডলার এবং ৬১৫ মার্কিন ডলার এবং প্রোপেন ও বিউটেনের অনুপাত ৩৫:৬৫ অনুযায়ী প্রোপেন ও বিউটেনের সৌদি সিপি প্রতি মেট্রিক টন ৬০৯ দশমিক ৭৫ মার্কিন ডলার বিবেচনায় অক্টোবর ২০২৩ এর জন্য এ দর  সমন্বয় করা হলো। বেসরকারি এলপিজি‍‍`র রিটেইলার পয়েন্টে ভোক্তাপর্যায়ে মুসকসহ মূল্যপ্রতি কেজি ১১৩ দশমিক ৬১ টাকায় এবং বিভিন্ন পরিমাণের বোতলজাতকৃত বেসরকারি এলপিজি‍‍`র ভোক্তাপর্যায়ে মুসকসহ মূল্য এ দর সমন্বয় করা হলো।

ঘোষণায় আরও বলা হয়েছে, রেটিকুলেটেড পদ্ধতিতে তরল অবস্থায় সরবরাহকৃত বেসরকারি এলপিজি‍‍`র ভোক্তাপর্যায়ে মুসকসহ মূল্য প্রতি কেজি ১০৯ দশমিক ৭৯ টাকায় বা রেটিকুলেটেড পদ্ধতিতে গ্যাসীয় অবস্থায় সরবরাহকৃত বেসরকারি এলপিজি‍‍`র ভোক্তাপর্যায়ে মূসকসহ মূল্য প্রতি লিটার ০ দশমিক ২৪৪০ টাকায় সমন্বয় করা হলো। ভোক্তাপর্যায়ে অটোগ্যাসের মূসকসহ মূল্য প্রতি লিটার ৬২ দশমিক ৫৪ টাকায় সমন্বয় করা হলো।

এর আগে সেপ্টেম্বর মাসে ভোক্তা পর্যায়ে ১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম ১৪৪ টাকা বাড়িয়ে ১২৮৪ টাকা নির্ধারণ করে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। আগস্ট মাসে যার দাম ছিল ১১৪০ টাকা। তারও আগে জুলাই মাসে যার দাম ছিল ৯৯৯ টাকা।

উল্লেখ্য, ২০২১ সালের ১২ এপ্রিল প্রথমবারের মতো দর ঘোষণা করে বিইআরসি। তখন বলা হয়, আমদানিনির্ভর এই জ্বালানির দাম নির্ধারণে সৌদি রাষ্ট্রীয় কোম্পানি আরামকো ঘোষিত দরকে ভিত্তি হিসেবে ধরা হবে। ফলে সৌদির দর ওঠানামা করলে ভিত্তিমূল্যও ওঠানামা করবে। তবে এ ক্ষেত্রে অন্যান্য কমিশন অপরিবর্তিত থাকবে। সেই ঘোষণার পর থেকে প্রতি মাসে এলপিজির দর ঘোষণা করে আসছে বিইআরসি।

এআরএস

Link copied!