Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

ফাহিমা হোসেন মমি: রঙতুলিতে আঁকেন জীবনের গল্প

খুবি প্রতিনিধি

খুবি প্রতিনিধি

জানুয়ারি ২৭, ২০২৩, ১০:৩৮ এএম


ফাহিমা হোসেন মমি: রঙতুলিতে আঁকেন জীবনের গল্প

হৃদয়ের গভীরের কল্পনাকে রঙতুলিতে ফুটিয়ে তোলেন একজন চিত্রশিল্পী। শিল্পীর সেই শিল্পকর্ম দর্শকদের সামনে উপস্থাপন করার অন্যতম মাধ্যম হলো প্রদর্শনী।শিল্পীর সেই শিল্পকর্মের মূল্যায়ন হয় শিল্পপ্রেমীদের দৃষ্টিকোণ থেকে। তাই শিল্পী, শিল্প ও প্রদর্শনী এক সুতায় গাঁথা। একটাকে বাদ দিয়ে অন্যটাকে ভাবার সুযোগ নেই।

খুলনা বিশ্ববিদ্যালয়ের চারুকলা স্কুলের উদ্যোগে ৬ষ্ঠ বার্ষিক শিল্পকর্ম প্রদর্শনীর আয়োজন করা হয়। প্রদর্শনীতে ড্রয়িং এন্ড পেইন্টিং ডিসিপ্লিন থেকে পেয়েছেন একাদিক্রমে দ্বিতীয় বারের মতো ক্লাস বেস্ট অ্যাওয়ার্ড। বলছিলাম ফাহিমা হোসেন মমির কথা।

ঠাকুরগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি; হলি ক্রস কলেজ থেকে এইচএসসি পাশ করেন। বর্তমানে খুলনা বিশ্ববিদ্যালয়ের ড্রয়িং এন্ড পেইন্টিং ডিসিপ্লিনে অধ্যয়নরত আছেন।

কিন্ডারগার্টেনে পড়াকালীন মায়ের আঁকাআঁকি দেখে ছবি আঁকার প্রতি আগ্রহ জন্মে। সেই থেকেই ড্রয়িং বোর্ড আর রঙতুলি হাতে নেয়া। শুরুটা মায়ের থেকেই। পেয়েছিলেন বাবা-মায়ের সম্পূর্ণ উৎসাহ।

একজন চিত্রশিল্পী হিসেবে পেন্সিল, চারকোল, ওয়াটার কালার, এক্রেলিক, মিক্স মিডিয়া, ইঙ্ক পেন, প্যাস্টেল এসবের মধ্যে তার কাছে মিক্স মিডিয়া আর তৈল চিত্রকেই নিজের বলে মনে করেন৷

এই শিল্লী তাঁর চিত্রকর্মের মাধ্যমে রেখে যেতে চান অনন্য বৈশিষ্ট্য। ব্যক্তিগত জীবনে অনেক চিত্র শিল্পী অনুসরণ করেন ।
তাদের কাজ দেখে অনুপ্রাণিত হয়ে ও নিজের সৃষ্টির মাধ্যমে সৃজনশীলতার বিকাশ ঘটাতে চান।

তিনি বলেন, শিল্প সৃষ্টির প্রধান উপাদান আত্মোপলব্ধি আর আত্মবিশ্বাস।
গুণী শিল্পীদের থেকে অনুপ্রাণিত হয়ে নিজের বোধ ও আত্মোপলব্ধি থেকে কোনোকিছু আঁকলে সেটা হবে আমার সৃজনশীলতার বিকাশ,আমার চোখে দেখার দৃষ্টিভঙ্গি, আমার শিল্প...

এআরএস

Link copied!