Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

তিন দফা দাবিতে জাবি ছাত্র ইউনিয়নের মানববন্ধন

জাবি প্রতিনিধি

জাবি প্রতিনিধি

ফেব্রুয়ারি ১, ২০২৩, ০৬:৫৩ পিএম


তিন দফা দাবিতে জাবি ছাত্র ইউনিয়নের মানববন্ধন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) তিন দফা দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংসদ। বুধবার (১ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (নতুন) ভবনের সামনে বেলা ১ টায় ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল, ছাত্র শৃঙ্খলা অধ্যাদেশের নিবর্তনমূলক দুটি ধারা রহিত এবং ক্যাম্পাসে স্বাধীন সাংবাদিকতার পরিবেশ নিশ্চিত- এই তিন দফার দাবিতে মানববন্ধন করেন তারা।

এসময় ছাত্র ইউনিয়ন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংসদের সাংগঠনিক সম্পাদক আলিফ মাহমুদের সঞ্চালনায় সাধারণ সম্পাদক অমর্ত্য রায় বলেন, "বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতার জন্য উপযুক্ত পরিবেশ বাস্তবায়ন করা জরুরী। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদকের সাংবাদিকের প্রতি হেনস্তামূলক আচরণই প্রমাণ দেয় এই ক্যাম্পাসে সাংবাদিকদের কাজের উপযুক্ত পরিবেশ নেই। বিশ্ববিদ্যালয় প্রশাসনের অবিলম্বে ক্যাম্পাস সাংবাদিকদের স্বাধীন পরিবেশ নিশ্চিত করতে হবে।"

ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সাংগঠনিক সম্পাদক আলিফ মাহমুদ বলেন, দেশের সাংবাদিক, আইনজীবী, বুদ্ধিজীবীদের পাশাপাশি জাতীয় ও আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলোর বিরোধিতার মধ্যেই ২০১৮ সালের ১৯শে সেপ্টেম্বর সংসদে পাস হয়েছিলো ডিজিটাল নিরাপত্তা আইন। এরপর আইনটি কার্যকর করার পর থেকে সাংবাদিকদের ওপর এর অপপ্রয়োগ শুরু হয়। আর্টিকেল নাইনটিন এর দক্ষিণ এশীয় পরিচালক ফারুখ ফয়সল বলছেন, ভয়ের পরিবেশ তৈরির জন্যই আইনটা করা হয়েছিলো গত নির্বাচনের আগে।

ডিজিটাল নিরাপত্তা আইনের আওতায় সমাজের যেকোন প্ল্যাটফর্মে ক্ষমতার বিপরীতে কথা বললে বাকস্বাধীনতা হরণ করা হচ্ছে। সরকার সমালোচনায় ভীত হয়ে একটি ভয়ের পরিবেশ তৈরির জন্যই আইনটি করেছিলো এবং দেশে এখন সেই পরিবেশই তৈরি হয়েছে।

ক্যাম্পাসে সাংবাদিকেরা প্রশ্ন করলে সাংবাদিকতা শেখাতে চাওয়ার মানসিকতা দেখানো হচ্ছে।

ক্যাম্পাসে বিভিন্ন সময় সাংবাদিক নির্যাতন  ও সাংবাদিক সংগঠনে প্রশাসনের পৃষ্ঠপোষকতায় বিভেদ তৈরি করা হয়েছে। সাংবাদিক সংগঠনগুলোকে ভাঙার অপচেষ্টা করা হচ্ছে।

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন- জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংসদের সহকারি সাংগঠনিক সম্পাদক, ঋদ্ধ অনিন্দ্য গাঙ্গুলি বলেন, "ক্যাম্পসে সাংবাদিকদের স্বাধীন পরিবেশ নিশ্চিতের কোনো বিকল্প নেই। এছাড়াও, ডিজিটাল নিরাপত্তা আইনকে হাতিয়ার বানিয়ে হেনস্তার শিকার করা হচ্ছে দেশের নাগরিকদের। অবিলম্বে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করতে হবে।"

আরএস

Link copied!