Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

৪৫তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার আসন ব্যবস্থা প্রকাশ

মো. মাসুম বিল্লাহ

মে ১৬, ২০২৩, ০৬:৪৪ পিএম


৪৫তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার আসন ব্যবস্থা প্রকাশ

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) ৪৫তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা-২০২২ এর আসন ব্যবস্থা, সময়সূচি ও পরীক্ষা পরিচালনার নির্দেশনা নিজস্ব ওয়েবসাইটে প্রকাশ করেছে। 

মঙ্গলবার (১৬ মে) পিএসসির যুগ্ম সচিব (পরীক্ষা নিয়ন্ত্রক) আনন্দ কুমার বিশ্বাস স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৪৫তম বিসিএস পরীক্ষা-২০২২ এর প্রিলিমিনারি টেস্ট যথাযথ স্বাস্থ্য বিধি অনুসরণপূর্বক আগামী ১৯ মে শুক্রবার ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট ও ময়মনসিংহ কেন্দ্রে নিম্মলিখিত সময়সূচি এবং আসন বিন্যাস অনুযায়ী অনুষ্ঠিত হবে।

সময়সূচি এবং পরীক্ষা পরিচালনার জরুরি নির্দেশনা: 

সকাল সাড়ে ৮ থেকে ৯ টা ২৫ মিনিট প্রার্থীরা নির্ধারিত পরীক্ষার হলে নিজ নিজ পরীক্ষা কক্ষে প্রবেশ করে নির্দিষ্ট আসন গ্রহণ করবেন। পরীক্ষার হলে প্রবেশের পূর্বে প্রার্থীদের অবশ্যই স্বাস্থ্য বিধি অনুসরণ করে নির্দিষ্ট শারীরিক দুরত্ব বজায় রাখতে হবে। 

সাড়ে ৯টা থেকে ৯.৫৫ মিনিট প্রার্থীদের মধ্যে উত্তর পত্র বিতরণ করা হবে। উত্তর পত্রে চারটি সেট থাকবে, যেমন সেট ১, ২, ৩ ও ৪। প্রার্থীরা উত্তরপত্রে নিজ জেলা ও রেজিস্ট্রেশন নম্বর লিখবেন এবং রেজিস্ট্রেশন নম্বরের সংশ্লিষ্ট বৃত্তগুলো কালো কালির কলম দিয়ে পূরণ করবেন। 

প্রার্থীরা হাজিরা তালিকায় স্বাক্ষর করবেন। এ সময় প্রবেশপত্র টেবিলের ওপর খুলে রাখতে হবে। প্রবেশপত্রের ছবি এবং স্বাক্ষরের সাথে হাজিরা তালিকার ছবি ও স্বাক্ষর মিলিয়ে দেখা হবে, গরমিল পাওয়া গেলে বহিষ্কারসহ যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে। 

এরপর সকাল ১০টায় প্রশ্নপত্র বিতরণ করা হবে। উত্তর পত্রের অনুরুপ প্রশ্নপত্রের ৪টি সেট থাকবে। প্রার্থী যে সেট পাবেন তাকে সে সেট নম্বরের প্রশ্নপত্র দেয়া হবে। উত্তরপত্রের সেট নম্বর ও প্রশ্নপত্রের সেট নম্বর এক ও অভিন্ন হতে হবে। 

১২ টায় পরীক্ষা শেষ হবে। প্রার্থীরা নিজ নিজ আসনে অবস্থান করবেন। পরিদর্শকবৃন্দ উত্তর পত্র সংগ্রহ করে বুঝে নেয়ার পর প্রার্থীরা প্রশ্নপত্র সাথে নিয়ে যাবেন। 

এছাড়া বিজ্ঞপ্তিতে পরিক্ষা সংক্রান্ত আরো কয়েকটি নির্দেশনা দেয়া হয়েছে। 

উল্লেখ্য, এবারের ৪৫তম বিসিএসে আবেদনকারীর সংখ্যা ছিলো ৩ লাখ ১৮ হাজার।

বিজ্ঞপ্তি লিঙ্ক: https://bit.ly/3MuW9tj

এইচআর

Link copied!