Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

একক ভর্তি পরীক্ষা নিতে ইউজিসির ১৫ সদস্যের কমিটি

মো. মাসুম বিল্লাহ

জুলাই ৬, ২০২৩, ১০:৩৬ এএম


একক ভর্তি পরীক্ষা নিতে ইউজিসির ১৫ সদস্যের কমিটি

সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য একক ভর্তি পরীক্ষা নিতে ১৫ সদস্যের একটি উচ্চক্ষমতাসম্পন্ন কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকেই সব বিশ্ববিদ্যালয়ে একক ভর্তি পরীক্ষা নেওয়া হবে।

মঙ্গলবার (৪ জুলাই) কমিটি গঠন করা হলেও বিষয়টি বুধবার (৫ জুলাই) গণমাধ্যমকে জানায় ইউজিসি।

ইউজিসি বলেছে, সব পাবলিক বিশ্ববিদ্যালয়কে আওতাভুক্ত করে একক ভর্তি পরীক্ষা নেওয়ার জন্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়গুলোর আচার্যের অভিপ্রায় অনুযায়ী শিক্ষা মন্ত্রণালয় থেকে ১৫ এপ্রিল প্রজ্ঞাপন জারি করা হয়। সেই প্রজ্ঞাপনের পরিপ্রেক্ষিতে কমিটি গঠন করা হয়েছে।

কমিটির প্রধান হলেন ইউজিসি চেয়ারম্যান। সদস্যসচিব ইউজিসি সচিব। কমিটিতে ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের উপাচার্যরা সদস্য হিসেবে রয়েছেন। সবাই পদাধিকারবলে সদস্য হওয়ায় কমিটির আদেশে কারো নাম উল্লেখ করা হয়নি।

এর আগে গত ৩ এপ্রিল ইউজিসির সভায় ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য একক ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়। নতুন নিয়মে ভর্তি পরীক্ষা নিতে ন্যাশনাল টেস্টিং অথরিটি (এনটিএ) নামে পৃথক কর্তৃপক্ষ গঠন করা হবে।

প্রসঙ্গত, বর্তমানে দেশে ৫৩টি পাবলিক ও ১১০টি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়ে আলাদাভাবে ভর্তি নেওয়া হয়। পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, জাহাঙ্গীরনগর, বুয়েটসহ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে আলাদা ভর্তি পরীক্ষা নেওয়া হয়।

আর ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুচ্ছভুক্ত হয়ে; তিনটি প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট, কুয়েট ও রুয়েট) আরেক গুচ্ছে এবং কৃষি ও কৃষিশিক্ষা প্রধান সাতটি বিশ্ববিদ্যালয় আলাদা গুচ্ছভুক্ত হয়ে ভর্তি পরীক্ষা নেওয়া হয়।

এইচআর

Link copied!