Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

তরুণ প্রজন্মকে দক্ষ করে গড়ে তোলার আহ্বান ইউজিসি’র

মো. মাসুম বিল্লাহ

সেপ্টেম্বর ৪, ২০২৩, ০৫:০১ পিএম


তরুণ প্রজন্মকে দক্ষ করে গড়ে তোলার আহ্বান ইউজিসি’র

তরুণ প্রজন্মকে ভবিষ্যতের চাহিদার সঙ্গে তাল মিলিয়ে দক্ষ ও সুশিক্ষিত করে গড়ে তুলতে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের মূল ভূমিকা পালনের আহ্বান জানিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর।

“বাইরের দেশের শিক্ষকরা বলেন বাংলাদেশের শিক্ষার্থীরা অনেক মেধাবী। যথাযথ দিক নির্দেশনা প্রদান করা হলে তারা অনেক ভালো করবে। কাজেই, শিক্ষকদেরকে মেন্টরের ভূমিকা অবতীর্ণ হতে হবে। কেবলমাত্র শিক্ষকরাই পারে শিক্ষার্থীদের সঠিকপথে পরিচালনা করতে।”

সোমবার (৪ সেপ্টম্বর) বিকেলে ইউজিসি অডিটরিয়ামে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের ২৯তম বুনিয়াদি প্রশিক্ষণে সমাপন ও সনদ বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

ইউজিসি সচিব ড. ফেরদৌস জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশ্ব ব্যাংকের সিনিয়র অপারেশন্স অফিসার ড. মোখলেছুর রহমান বিশেষ অতিথি এবং জিটিআই এর পরিচালক অধ্যাপক ড. বেন্তুল মাওয়া স্বাগত বক্তব্য রাখেন।

দেশের ২০ পাবলিক বিশ্ববিদ্যালয়ের ২০ জন নবীন শিক্ষক ম্যাসবাপী বুনিয়াদি প্রশিক্ষণ অংশগ্রহণ করেন। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েট ট্রেনিং ইনস্টিটিউট (জিটিআই) এই প্রশিক্ষণ আয়োজন করে। ইউজিসি বুনিয়াদি এই প্রশিক্ষণের অর্থায়ন ও সহযোগিতা করে আসছে।

অনুষ্ঠানে প্রফেসর আলমগীর বলেন, ৪র্থ শিল্প বিপ্লব ও কোভিডের কারনে বিশ্ববিদ্যালয়ের ক্যারিকুলাম ও শিক্ষাদান পদ্ধতিতে ব্যাপক পরিবর্তন হয়েছে। এজন্য দেশের বিশ্ববিদ্যালয় শিক্ষকদের প্রশিক্ষণের প্রয়োজনীয়তা বৃদ্ধি পেয়েছে। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষককে পর্যায়ক্রমে প্রশিক্ষণের আওতায় আনা হবে। এলক্ষ্যে ইউনিভার্সিটি টিচার্স ট্রেনিং একাডেমি প্রতিষ্ঠায় ইউজিসি উদ্যোগ গ্রহণ করেছে।

ড. মোখলেছুর রহমান বলেন, বাংলাদেশে ইন্টারেক্টিভ ক্লাসরুম কার্যক্রম ও শ্রেণিকক্ষে শিক্ষার্থী মূল্যায়নে সীমাবদ্ধতা রয়েছে। বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষাদান ও প্রশিক্ষণে আধুনিক প্রযুক্তির ব্যবহার বাড়ানোর পরামর্শ দেন এবং জাতি গঠনে শিক্ষকদের বলিষ্ট ভূমিকা রাখার আহ্বান জানান।

ফেরদৌস জামান বলেন, বিশ্ববিদ্যালয় পর্যায়ে মানসম্পন্ন শিক্ষক তৈরির লক্ষ্যে প্রশিক্ষণ বিশেষ করে বুনিয়াদি প্রশিক্ষণ তরুণ শিক্ষকদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। শিক্ষকদেরকে পরিবর্তিত পরিস্থিতিতে নিজেদের তৈরি করা এবং স্নাতকেরা যেন বিশ্ব বাজারে প্রতিযোগিতা করতে পারে সেদিকে লক্ষ্য রাখার আহ্বান জানান।

এআরএস

Link copied!