Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

ফেসবুকে পোস্টের জেরে শিক্ষককে শোকজ

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

জানুয়ারি ২০, ২০২৪, ০৪:৩৯ পিএম


ফেসবুকে পোস্টের জেরে শিক্ষককে শোকজ

ফেসবুকে পোস্টের কারণে জয়পুরহাটের এক প্রাথমিকের শিক্ষককে শোকজ করা হয়েছে। সম্প্রতি জেলা শিক্ষা অফিসার মো. মোফাজ্জল হোসেন স্বাক্ষরিত চিঠিতে এ শোকজ পাঠানো হয়।

শোকজকৃত শিক্ষক হলেন, জয়পুরহাটের হিন্দা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক মো. মাহবুবুর রহমান। শোকজে বলা হয়েছে, তার বিরুদ্ধে কেন বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে না সাত কর্ম দিবসের মধ্যে লিখিত জবাব দিতে বলা হয়েছে।

কৈফিয়ত চেয়ে চিঠিতে বলা হয়েছে, আপনার ব্যক্তিগত ফেসবুক একাউন্ট (মু. মাহবুবর রহমান) থেকে বিভিন্ন সময়ে আপনি সরকারি প্রতিষ্ঠানে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার নির্দেশিকা, ২০১৯ (পরিমার্জিত সংস্করণ) এর বিধি বিধান লংঘন করে বিভিন্ন প্রকার নেতিবাচক পোস্ট করেছেন। আপনার ফেসবুক আইডিতে দেখা যায়, আপনি ২০২৪ সালের প্রাথমিক বিদ্যালয়ের সময়সূচি নিয়ে বেশ কিছু পোস্ট দিয়েছেন। আপনি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতন ভাতাদি নিয়ে ব্যক্তি, প্রতিষ্ঠান বা রাষ্ট্রকে হেয় প্রতিপন্ন করে এমন তথ্য-উপাত্ত উপস্থাপন করেছেন। এতে করে প্রাথমিক শিক্ষা বিভাগ তথা সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন হয়েছে এবং জনমনে অসন্তোষ বা অপ্রীতিকর মনোভাবের সৃষ্টি হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে, যা সরকারি প্রতিষ্ঠানে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার নির্দেশিকা, ২০১৯ (পরিমার্জিত সংস্করণ) এর পরিপন্থী এবং সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা ২০১৮, এর ৩(খ) ধারা অনুযায়ী অসদাচরণের পর্যায়ভূক্ত ও শাস্তিযোগ্য অপরাধ।

এমতাবস্থায় কেন আপনার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবেনা তার লিখিত জবাব পত্র প্রাপ্তির ০৭ (সাত) কর্মদিবসের মধ্যে নিম্ন স্বাক্ষরকারী বরাবর দাখিল করার জন্য বলা হলো।

আরএস
 

Link copied!