Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

শিক্ষাপ্রতিষ্ঠানে ব্যবহার্য প্লাস্টিক-বর্জ্য মুক্তের আহ্বান পরিবেশমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

ফেব্রুয়ারি ৩, ২০২৪, ০১:০৭ পিএম


শিক্ষাপ্রতিষ্ঠানে ব্যবহার্য প্লাস্টিক-বর্জ্য মুক্তের আহ্বান পরিবেশমন্ত্রীর
ছবি: আমার সংবাদ

দেশের শিক্ষা প্রতিষ্ঠানসমূহকে পানির বোতল সহ সকল প্রকার একবার ব্যবহার্য প্লাস্টিক বর্জ্য মুক্ত করতে শিক্ষক শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

তিনি বলেন, আমরা দূষণ মুক্ত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে বাংলাদেশকে একবার ব্যবহার্য প্লাস্টিক মুক্ত ঘোষণা করতে চাই। এলক্ষ্যে শিক্ষা প্রতিষ্ঠানগুলো প্লাস্টিক বর্জ্য মুক্ত হলে প্রতিষ্ঠানগুলোর সাথে জড়িত হাজার হাজার পরিবারও প্লাস্টিকের ক্ষতিকর দূষণ সম্পর্কে জানতে পারবে।

মন্ত্রী বলেন, শুধু, প্লাস্টিক নয়, শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে সকল প্রকার বর্জ্য মুক্ত হতে হবে এবং প্রয়োজনীয় সংখ্যক বৃক্ষরোপণ করতে হবে।

শনিবার (০৩ ফেব্রুয়ারি) রাজধানীর মতিঝিলস্থ আইডিয়াল স্কুল এন্ড কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ২০২৪ এর পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পরিবেশমন্ত্রী এসব কথা বলেন।

পরিবেশমন্ত্রী বলেন, প্লাস্টিকের ভয়াবহ দূষণ সম্পর্কে ব্যাপক জনসচেতনতা সৃষ্টি করতে হবে। এজন্য স্কুল, কলেজের সিলেবাসে পরিবেশ ও জীববৈচিত্র্য  সংরক্ষণ, বৃক্ষরোপণ এবং জলবায়ু পরিবর্তন মোকাবিলার বিষয়গুলো অন্তর্ভুক্ত করা হবে। আগামী প্রজন্মের জন্য বাসযোগ্য পৃথিবী উপহার দিতে চাই। মন্ত্রী এসময় প্রতিষ্ঠানটির বিজ্ঞানাগার সহ সকল প্রকারে সহযোগিতার আশ্বাস দেন।  তিনি প্রতিষ্ঠানটিকে একটি আদর্শ প্রতিষ্ঠানে পরিণত করার জন্য শিক্ষক, শিক্ষার্থীসহ সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে আইডিয়াল স্কুল এন্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোহাম্মদ এমাম হোসাইনের সভাপতিত্বে গভর্নিং বডির শিক্ষক প্রতিনিধি শাহেলী পারভীন সহ শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবকগণ উপস্থিত ছিলেন।

মন্ত্রী মশাল প্রজ্জ্বলনের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন করেন এবং আইডিয়াল স্কুল এন্ড কলেজের বিভিন্ন শাখার শিক্ষার্থীদের পরিবেশনায় কুচকাঁওয়াজ এবং দেশাত্মবোধক ডিসপ্লে উপভোগ করেন। পরে তিনি বিজয়ী শিক্ষার্থীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।

বেলাল/বিউ

Link copied!