Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

গুচ্ছেই থাকতে হবে ইবিকে: ইউজিসি

ইবি প্রতিনিধি

ইবি প্রতিনিধি

ফেব্রুয়ারি ১০, ২০২৪, ১০:৪৮ এএম


গুচ্ছেই থাকতে হবে ইবিকে: ইউজিসি
ছবি: সংগ্রহীত

ইসলামী বিশ্ববিদ্যালয়কে (ইবি) গুচ্ছভুক্ত হয়ে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা আয়োজনের জন্য নির্দেশ দিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।

বৃহস্পতিবার (০৮ ফেব্রুয়ারি) ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক মোহাম্মদ জামিনুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, গত ১৪ জানুয়ারি কমিশনে অনুষ্ঠিত মতবিনিময় সভার পর ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপস্থিতিতে জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের ভর্তি কমিটির একাধিক সভায় বিভিন্ন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয়েছে, যা এ পর্যায়ে পরিবর্তনের সুযোগ নেই। বিষয়টি নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সাথে কমিশন কর্তৃপক্ষের বিস্তারিত আলোচনা হয়েছে।

আরও বলা হয়েছে, ২০২৩-২৪ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তির কার্যক্রম শুরু করার জন্য ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপস্থিতিতে জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যায়সমূহের ভর্তি কমিটির একাধিক সভা ইতিমধ্যে অনুষ্ঠিত হয়। ‘গুচ্ছে ভর্তি পরীক্ষা পদ্ধতিতে থাকছে না ইসলামী বিশ্ববিদ্যালয়’ শিরোনামে বিভিন্ন পত্রিকায় প্রকাশিত সংবাদ কমিশনের দৃষ্টিতে আসায় বিষয়টি নিয়ে কমিশন হতে জিএসটি গুচ্ছভুক্ত ভর্তি কমিটির আহবায়ক এর সাথে আলাপ করা হলে তিনি বিষয়টি অবহিত নন মর্মে মৌখিকভাবে জানান

এর পরিপ্রেক্ষিতে বিষয়টি নিয়ে আলোচনার জন্য গত ৮ ফেব্রুয়ারি সকালে ইসলামী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষসহ (উপাচার্য, উপ উপাচার্য ও ট্রেজারার) বিশ্ববিদ্যালয়ের ৬ জন শিক্ষক প্রতিনিধির সঙ্গে কমিশন কর্তৃপক্ষ এক মতবিনিময় সভার আহ্বান করে। কিন্তু বিশ্ববিদ্যালয়ের ওই শিক্ষক প্রতিনিধিরা সভায় উপস্থিত না হতে পারার জন্য দুঃখ প্রকাশ করে কমিশনকে অবহিত করেন। যা কমিশনের কাছে খুবই অনাকাঙ্ক্ষিত

প্রসঙ্গত, ২০২৩-২৪ শিক্ষাবর্ষে পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহে (কৃষি ও জিএসটি) গুচ্ছ ভর্তি পরীক্ষা গ্রহণের বিষয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়সহ সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্যগণের সঙ্গে কমিশনের চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মুহাম্মদ আলমগীরের সভাপতিত্বে গত ১৪ জানুয়ারি কমিশনে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় গুচ্ছ পদ্ধতি একটি প্রমাণিত সফল পদ্ধতি এবং এই পদ্ধতিতে পরীক্ষা গ্রহণের বিষয়ে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও শিক্ষা মন্ত্রীর অভিপ্রায় রয়েছে, এই পদ্ধতিতে পরীক্ষা গ্রহণে শিক্ষার্থী ও অভিভাবকদের দুর্ভোগ লাঘব হচ্ছে বিধায় গুচ্ছ থেকে বের না হয়ে গুচ্ছের বাইরের বিশ্ববিদ্যালয়গুলোকে অন্তর্ভুক্ত করা প্রয়োজন মর্মে সিদ্ধান্ত গৃহীত হয়।

ফলে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা গ্রহণে ইসলামী বিশ্ববিদ্যালয়কে গুচ্ছ ভুক্ত হয়ে পরীক্ষা আয়োজনের জন্য নির্দেশক্রমে অনুরোধ করেছে ইউজিসি।

এআরএস

Link copied!