Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

মাটি সরাতেই বেরিয়ে এলো বিরল বাদামি হীরা

মো. মাসুম বিল্লাহ

মে ১৮, ২০২২, ০৫:২১ পিএম


মাটি সরাতেই বেরিয়ে এলো বিরল বাদামি হীরা

যুক্তরাষ্ট্রের আরকানসাস প্রদেশের পাইক কাউন্টির ক্রেটার অব ডায়মন্ডস স্টেট পার্কে অ্যাডাম হার্ডিন নামে এক ব্যক্তি খুঁজে পেলেন ২ দশমিক ৩৮ ক্যারেটের বিরল বাদামি হীরা।

হার্ডিন শখে হীরা সন্ধান করে বেড়ান, তাকে ডিটেক্টরিস্ট বলা চলে। স্টেট পার্ক কর্তৃপক্ষের দাবি, ওই পার্কে এত বড় হীরা এই প্রথম খুঁজে পাওয়া গেল। অ্যাডাম এ হীরার নাম রেখেছেন ‘ফ্র্যাঙ্কেনস্টোন’।

১০ এপ্রিল হীরাটি খুঁজে পান অ্যাডাম। ৩ মে একটি টুইটারে নিজেদের পেজে বিষয়টি নিয়ে পোস্ট করে আরকানসাস স্টেট পার্কের কর্তৃপক্ষ। দীর্ঘ ১০ বছরেরও বেশি সময় ধরে এ পার্কে আসছেন অ্যাডাম হার্ডিন। আগে ছোটখাট অজস্র হীরা খুঁজে পেলেও দুই ক্যারেটের থেকে বেশি বড় আকারের হীরা এই প্রথম তিনি খুঁজে পেলেন। 

জানা গেছে, মূলত ওয়েট শিফটিং পদ্ধতিতে তল্লাশি চালিয়ে তিনি হীরাটি আবিষ্কার করেন। পাওয়া মাত্র পার্কের ডায়মন্ড ডিসকভারি সেন্টারে বিষয়টি জানান। হার্ডিন জানিয়েছেন, যন্ত্রের সাহায্যে মাটি সরাতেই হীরাটি জ্বলজ্বল করে ওঠে।

কফি রঙা হীরাটি রাজমা বা পিন্টো বিনের আকারের। এলাকাটি আগ্নেয়গিরি অধ্যুষিত হওয়ায় এর আগেও ওই পার্কে হীরা খুঁজে পেয়েছেন বেশ কয়েক জন অন্বেষণকারী। হার্ডিন জানিয়েছেন, হীরাটি তিনি বিক্রি করতে চান।

Link copied!