Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

স্পেনে তীব্র তাপপ্রবাহে ৭২ ঘণ্টায় ৮৪ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক

আন্তর্জাতিক ডেস্ক

জুলাই ১৬, ২০২২, ০৭:৪৬ পিএম


স্পেনে তীব্র তাপপ্রবাহে ৭২ ঘণ্টায় ৮৪ জনের মৃত্যু

স্পেনে প্রচণ্ড তাপপ্রবাহে অন্তত ৮৪ জনের মৃত্যু হয়েছে। গত ১০ জুলাই থেকে ৩ দিনে এসব মৃত্যুর ঘটনা ঘটেছে। এ সময় দেশটির বড় অংশজুড়ে তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি। 

এমনকি দেশটির দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াসের ওপরে উঠে গেছে। ফলে, এসব এলাকার বাসিন্দাদের জীবনযাত্রার ব্যয় বেড়েছে।

কার্লোস তৃতীয় স্বাস্থ্য ইনস্টিটিউট স্পেনের স্বাস্থ্য মন্ত্রণালয়কে এ তথ্য জানিয়েছে। খবর আইএএনএসের

মাদ্রিদের বাসিন্দা আলবার্তো বলেন, এয়ার কন্ডিশনার এবং বৈদ্যুতিক ফ্যান ব্যবহারে স্থানীয়দের মিতব্যয়ী হতে হবে, কারণ বিদ্যুতের বিল বেড়েছে।

রাজধানীর আরেক বাসিন্দা অ্যাঞ্জেলিনা বলেন, আমরা এয়ার কন্ডিশনারের ব্যবহার কমাতে বাধ্য হচ্ছি। একবার ঘরটি শীতল হয়ে গেলে, আমরা এটি বন্ধ করে দিই।

চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়ার খবরে বলা হয়, দেশটিতে দাবদাহ আগামী সপ্তাহ পর্যন্ত অব্যাহত থাকবে এবং মৃত্যু সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

স্পেনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, স্পেনে চলতি বছরের মধ্যে এটি দ্বিতীয় দাবদাহ। প্রথমবার ১১ থেকে ২০ জুন ছিল দাবদাহ। তখন দেশব্যাপী ৮২৯ জনের মৃত্যু হয়। আর তখন দেশটিতে তাপমাত্রা ছিল ৪৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

মানুষকে বেশি করে পানি পান করতে, অতিরিক্ত ব্যায়াম থেকে বিরত থাকতে এবং যতটা সম্ভব বাড়ির ভেতরে থাকার পরামর্শ দিয়েছে স্পেনের কর্তৃপক্ষ।

 


আমারসংবাদ/টিএইচ

Link copied!