Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪,

আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত: জাপানে সর্বোচ্চ সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক

জুলাই ২৫, ২০২২, ০৪:০৪ পিএম


আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত: জাপানে সর্বোচ্চ সতর্কতা জারি

রোববার রাত থেকে জেগে উঠেছে আগ্নেয়গিরিটি। প্রায় তিন কিলোমিটার উচ্চতায় অগ্নুৎপাত হচ্ছে। সর্বোচ্চ বিপদসংকেত ঘোষণা করেছে জাপানের প্রশাসন। টোকিও থেকে প্রায় এক হাজার কিলোমিটার দূরে কাগোশিমার কাছে অবস্থিত সাকুরাজিমা। 

ওই আগ্নেয়গিরির জ্বালামুখ থেকে ব্যাপক ধোঁয়া, ছাই ও পাথর বেরিয়ে আসতে দেখা যাচ্ছে। এমন পরিস্থিতিতে ওই এলাকার সব বাসিন্দাদের দ্রুত নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। খবর আল-জাজিরার।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, জাপানি আবহাওয়া সংস্থা (জেএমএ) জানিয়েছে, অগ্ন্যুৎপাত শুরু হওয়া আগ্নেয়গিরিটির নাম সাকুরাজিমা। এটি অতি সক্রিয় একটি আগ্নেয়গিরি। ১৯৫৫ সাল থেকে এ আগ্নেয়গিরিটির গতিবিধিতে সতর্ক নজর রাখে জাপান সরকার।

জাপানের দক্ষিণে কুশু দ্বীপে অবস্থিত এই পাহাড় চেরি ব্লসম নামে বিখ্যাত হলেও সেখানে যেতে পারেন না সাধারণ মানুষ। আগ্নেয়গিরির জন্যই সেখানে পর্যটকদের যাওয়া নিষেধ। 

বিশেষজ্ঞরা জানিয়েছেন, প্রায় তিন কিলোমিটার উচ্চতা পর্যন্ত অগ্নুতপাত হচ্ছে। বড় বড় পাথর ছড়িয়ে পড়ছে পার্শ্ববর্তী অঞ্চলে। 

সাকুরাজিমা আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতি বা হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। 

জাপানের পারমাণবিক নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছে, এ অগ্ন্যুৎপাতের কারণে ওই এলাকাসহ আশপাশের তাপমাত্রা মারাত্মকভাবে বেড়ে গেছে। তবে কাছাকাছি অবস্থিত সেন্দাই পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে কোনো ‘অনিয়ম’ ধরা পড়েনি।  

নাসার তথ্য বলছে, সাকুরাজিমা জাপানের সবচেয়ে সক্রিয় আগ্নেয়গিরিগুলোর মধ্যে একটি। সাম্প্রতিক দশকগুলোতে দফায় দফায় এ আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুৎপাত হতে দেখা গেছে। সবশেষ গেল জানুয়ারিতে সাকুরাজিমা থেকে অগ্ন্যুৎপাত হয়।  


আমারসংবাদ/টিএইচ

Link copied!