Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪,

পূর্ব ভূমধ্যসাগরে গ্যাস অনুসন্ধানের কাজ শুরু করলো তুরস্ক

মো. মাসুম বিল্লাহ

আগস্ট ১০, ২০২২, ০৯:২৩ পিএম


পূর্ব ভূমধ্যসাগরে গ্যাস অনুসন্ধানের কাজ শুরু করলো তুরস্ক

তুরস্ক আবার পূর্ব ভূমধ্যসাগরের বিতর্কিত পানিসীমায় গ্যাস অনুসন্ধানের কাজ শুরু করেছে। গ্যাস অনুসন্ধানের বিষয়ে গ্রিস এবং সাইপ্রাসের সঙ্গে বিতর্কের জের ধরে দুই বছর তুরস্কের তৎপরতা বন্ধ ছিল। নতুন করে বিতর্কিত পানিসীমায় গ্যাস অনুসন্ধানের কর্মকাণ্ড শুরুর ফলে আবার আঞ্চলিক উত্তেজনা দেখা দেবে বলে ধারণা করা হচ্ছে।

মঙ্গলবার (৯ আগস্ট) তুরস্কের নতুন ড্রিল জাহাজ আব্দুল হামিদ হান পূর্ব ভূমধ্যসাগরের উদ্দেশ্যে রওনা দেয়। তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান জানিয়েছেন, তার দেশের উপকূলের ভূখণ্ড থেকে পঞ্চান্ন কিলোমিটার দূরবর্তী এলাকা পর্যন্ত গ্যাস অনুসন্ধান চালাবে এই জাহাজ যা তুরস্কের সার্বভৌম ভূখণ্ড।

নতুন জাহাজের উদ্বোধনী অনুষ্ঠানে এরদোগান জোর দিয়ে বলেন, “ভূমধ্য সাগরের যে এলাকায় আমরা গ্যাস অনুসন্ধানের কাজ করছি সেটি আমাদের সার্বভৌম ভূখণ্ড। এজন্য কারোর কোনো অনুমতি বা মতামত নেয়ার প্রয়োজন নেই।

পূর্ব ভূমধ্যসাগরে প্রাকৃতিক গ্যাসের বিরাট মজুদ রয়েছে। রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে যুদ্ধের কারণে বিশ্বব্যাপী জ্বালানি সংকট সৃষ্টির পর পূর্ব ভূমধ্যসাগর জ্বালানি-কেন্দ্রিক দ্বন্দ্বের বৃহৎ ক্ষেত্র হয়ে উঠতে পারে। সূত্র: পার্সটুডে

এবি

Link copied!