Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

ইউক্রেন থেকে ছেড়েছে ৩১ শস্যবাহী জাহাজ

আন্তর্জাতিক ডেস্ক

আগস্ট ২১, ২০২২, ০৬:৪৭ পিএম


ইউক্রেন থেকে ছেড়েছে ৩১ শস্যবাহী জাহাজ

জাতিসংঘ-তুরস্কের মধ্যস্থতায় রাশিয়া ও ইউক্রেনের মধ্যে গত মাসে একটি চুক্তি হয়েছে। এ চুক্তির আওতায় শস্যবাহী জাহাজগুলো নিরাপদে ইউক্রেনের বন্দরগুলো ছাড়তে পারছে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বল হয়, দেশ দুইটির মধ্যে চুক্তির পর এখন পর্যন্ত ৩১টি শস্যবাহী জাহাজ ইউক্রেন ছেড়েছে। সব শেষ রোববার (২১ আগস্ট) চারটি জাহাজ ইউক্রেনের বন্দর ছাড়ে।

তাছাড়া শনিবার (২০ আগস্ট) শস্যবোঝাই আরও দুই জাহাজ ইউক্রেন ছাড়ে। তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করে। এক বিবৃতিতে জানানো হয়, ৬ হাজার ৩শ টন সূর্যমুখী তেল ও ২৫ হাজার টন গম নিয়ে ইউক্রেনের বন্দর ছেড়েছে জুমরাত আনা ও এমভি ওসেন এস নামের ওই জাহাজ দুটি ।

চুক্তির আওতায় প্রতিটি জাহাজই প্রথমে তুরস্কে পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। সেখান থেকে পরে অন্য দেশে যাচ্ছে শস্যবোঝাই এসব জাহাজ।

প্রতিবেদনে বলা হয়, চলতি বছরের জুলাইতে জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় রাশিয়া ও ইউক্রেনের মধ্যে একটি চুক্তি সই হয়। ওই চুক্তির আওতায় ইউক্রেনের বন্দর থেকে পণ্যবাহী জাহাজ নিরাপদে ছাড়ার সুযোগ পায়। ইউক্রেন সাগরপথে আগস্টের শুরু থেকে রপ্তানি শুরু করেছে।

এদিকে শুক্রবার (১৯ আগস্ট) চলমান যুদ্ধ বন্ধের উপায় ও ইউরোপের সবচেয়ে বড় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র রক্ষায় আলোচনা করেছেন জাতিসংঘের মহাসচিব, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

এবি

Link copied!