Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

তিউনিসিয়া উপকূলে নৌকাডুবি: নিহত বেড়ে ১১

আন্তর্জাতিক ডেস্ক

সেপ্টেম্বর ১২, ২০২২, ০৩:০২ পিএম


তিউনিসিয়া উপকূলে নৌকাডুবি: নিহত বেড়ে ১১

তিউনিসিয়া উপকূলে একটি নৌকাডুবে যাওয়ার ঘটনায় অন্তত ১১ জন অভিবাসন প্রত্যাশীর মৃত্যু হয়েছে। বিবিসি জানিয়েছে, এখন পর্যন্ত আরো ১২ জন নিখোঁজ রয়েছে।

তিউনিসিয়ার উপকূলরক্ষী বাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, নৌকাডুবির ঘটনায় ১৪ জনকে তারা জীবিত অবস্থায় উদ্ধার করেছে। দুর্ঘটনার সময় ওই নৌকায় ৩৭ জন অভিবাসনপ্রত্যাশী ছিলেন। তারা ইতালির উদ্দেশে যাত্রা করেছিলেন।

স্থানীয় সময় শনিবার রাতে পাঁচজনের মরদেহ উদ্ধার করা হয়েছে বলে জানানো হয়। ফলে এখন পর্যন্ত ১১ জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

সাক্স অঞ্চল থেকে ওই নৌকাটি যাত্রা করেছিল। পরে মাহদিয়ার চেব্বার কাছে উপকূল থেকে প্রায় ৪০ মাইল দূরে নৌকাটি ডুবে যায়।

ইউরোপে পৌঁছানোর ক্ষেত্রে ভূমধ্যসাগর অতিক্রমের চেষ্টা করা অভিবাসনপ্রত্যাশীদের কাছে সাক্স অঞ্চলের চারপাশের উপকূল একটি প্রধান কেন্দ্র হয়ে উঠেছে।

ইতালীয় দ্বীপ ল্যাম্পেডুসা তিউনিসিয়া এবং সিসিলির পূর্ব উপকূলের মধ্যে অবস্থিত এবং প্রায়ই উত্তর আফ্রিকা থেকে ইউরোপে পৌঁছানোর চেষ্টারত অভিবাসন প্রত্যাশীদের জন্য একটি গন্তব্য হয়ে উঠেছে।

ইউরোপীয় ইউনিয়নের সীমান্ত বিষয়ক সংস্থা ফ্রন্টেক্সের মতে, চলতি বছরের জানুয়ারি থেকে আগস্টের মধ্যে কেন্দ্রীয় ভূমধ্যসাগরীয় রুট দিয়ে ৫২ হাজার অভিবাসনপ্রত্যাশীর অনুপ্রবেশ ঘটেছে। এর মধ্যে বেশিরভাগই তিউনিসিয়া, মিশর এবং বাংলাদেশের অভিবাসনপ্রত্যাশী।
সূত্র: বিবিসি।

 

টিএইচ

Link copied!