Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

মিয়ানমার জান্তার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্র-ইউরোপীয় ইউনিয়নের

আন্তর্জাতিক ডেস্ক

নভেম্বর ৯, ২০২২, ০৪:০৩ পিএম


মিয়ানমার জান্তার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্র-ইউরোপীয় ইউনিয়নের

মিয়ানমারের জান্তা সরকার ও সামরিক বাহিনীর একাধিক কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা ঘোষণা করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও মার্কিন যুক্তরাষ্ট্র। 

এছাড়া একজন অস্ত্র ব্যবসায়ী ও তার কোম্পানিকে তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র। মিয়ানমারে সামরিক বাহিনী ক্ষমতা গ্রহণের পর গত দুই বছরে সহিংসতা ও গুরুতর মানবাধিকার লঙ্ঘন ক্রমাগত বাড়তে থাকায় এই নিষেধাজ্ঞা ঘোষণা করা হয়েছে। খবর আলজাজিরার।

খবরে বলা হয়, মিয়ানমারের প্রধান বিচারপতি, একজন মন্ত্রীসহ ১৯ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ইইউ। মঙ্গলবার (৮ নভেম্বর) এক বিবৃতিতে ইউরোপীয় কাউন্সিল জানায়, জান্তা সরকারের আগ্রাসন বৃদ্ধি ও মানবাধিকার লঙ্ঘনের জেরে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কবলে পড়েছে অস্ত্র ব্যবসায়ী কিয়াও মিন ও তার প্রতিষ্ঠান স্কাই এভিয়েটর কোম্পানি।

ওয়াশিংটনের অভিযোগ, মিয়ানমারের সেনাবাহিনীর সাথে গভীর সম্পর্ক রয়েছে কিয়াও মিনের। জান্তার হয়ে অস্ত্র বাণিজ্যে অংশ নেয় স্কাই এভিয়েটর।

উল্লেখ্য, গত বছর ফেব্রুয়ারিতে এক অভ্যুত্থানে অং সান সু চিকে উৎখাত করে ক্ষমতা দখল করে মিয়ানমারের সামরিক বাহিনী। এ পর্যন্ত ইইউর কালোতালিকাভুক্ত হয়েছে দেশটির ৮৪ ব্যক্তি ও ১১ প্রতিষ্ঠান।

টিএইচ

Link copied!