Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪,

নারীদের নিষিদ্ধের বিরুদ্ধে বিক্ষোভে তালেবানের জলকামান

আন্তর্জাতিক ডেস্ক

ডিসেম্বর ২৫, ২০২২, ১২:১৯ এএম


নারীদের নিষিদ্ধের বিরুদ্ধে বিক্ষোভে তালেবানের জলকামান

আফগানিস্তানে বিশ্ববিদ্যালয়গুলোতে নারী শিক্ষার্থীদের নিষিদ্ধ করেছে তালেবান। যার প্রতিবাদে দেশটির বিভিন্ন নগরীতে নারীরা বিক্ষোভ করছেন। হেরাত নগরীতে তেমন একটি বিক্ষোভে তালেবান প্রশাসনকে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে জলকামান ব্যবহার করতে দেখা গেছে।

 

বিবিসি জানায়, সামাজিক যোগাযোগ মাধ্যমে পাওয়া ভিডিওতে জলকামানের গরম পানি থেকে বাঁচতে নারীদের সড়ক থেকে একটি গলির ভেতর আশ্রয় নিতে দেখা যায়।

 

কয়েক ডজন নারী ওই বিক্ষোভে অংশ নিয়েছিলেন। তারা ‘শিক্ষা আমাদের অধিকার’ সহ আরো নানা স্লোগান দিচ্ছিলেন। একটি ক্লিপে নারীদের চিৎকার করে বলতে শোনা যায় ‘তালেবান কাপুরুষ’।

 

গত মঙ্গলবার তালেবান সরকারের উচ্চশিক্ষামন্ত্রী এক চিঠিতে দেশটির বিশ্ববিদ্যালয়গুলোকে নারীদের ক্যাম্পাসে প্রবেশ করতে না দেওয়ার নির্দেশনা জারি করে বলেছেন, এ সিদ্ধান্ত অবিলম্বে কার্যকর হবে এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তা বলবৎ থাকবে।

 

পরদিন থেকেই আফগানিস্ত‍ানের সব সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে নারী শিক্ষার্থীর আর প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। মেয়েদের মাধ্যমিক স্কুলে পড়া আগেরই বন্ধ করে দিয়েছিল তালেবান।

 

শুধু শিক্ষার অধিকারই নয় কর্মক্ষেত্রেও নারীদের উপর নানা নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তালেবান সরকারের অর্থমন্ত্রণালয়ের মুখপাত্র আব্দেল রহমান হাবিব এক বিবৃতিতে নিশ্চিত করে বলেন, নারীদের সরকারি ও আন্তর্জাতিক এনজিওতে কাজ করাও নিষিদ্ধ করা হয়েছে।

 

তিনি বলেন, এ নিষেধাজ্ঞা জারির বিষয়টি অবগত করতে এনজিওগুলোতে চিঠি পাঠানো হয়েছে এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

 

কেন এ ধরণের নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে তার ব্যাখ্যায় তিনি আরো বলেন, ‘‘নারীরা শরিয়া আইন মেনে সেই মোতাবেক হিজাব পরছে না বা পর্দা করছে না।’’

 

আফগানিস্তানের বিশ্ববিদ্যালয়ে নারীদের উচ্চশিক্ষায় নিষেধাজ্ঞা তুলে নেওয়া না হলে তালেবান সরকারকে চড়া মূল্য দিতে হবে বলে শাসিয়েছে যুক্তরাষ্ট্র।

Link copied!