Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

ব্রাজিলের সেনাপ্রধান বরখাস্ত

মো. মাসুম বিল্লাহ

জানুয়ারি ২২, ২০২৩, ১০:৫৩ এএম


ব্রাজিলের সেনাপ্রধান বরখাস্ত

ব্রাজিলের কংগ্রেস, প্রেসিডেন্ট প্যালেস এবং সুপ্রিম কোর্টে হামলার ঘটনায় দেশটির সেনাপ্রধানকে বরখাস্ত করেছেন ব্রাজিলিয়ান প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা। খবর আল জাজিরা।

সেনা প্রধানকে বরখাস্ত করা নিয়ে কোনো বিবৃতিতে দেয়নি লুলা। তবে সরকারি ওয়েবসাইটে ব্রাজিলের সশস্ত্র বাহিনী জানিয়েছে, সেনা প্রধান জুলিও সিজার ডি আররুদাকে তার পদে থেকে বরখাস্ত করা হয়েছে। দেশটির সেনা সূত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে এএফপি এবং বার্তা সংস্থা রয়টার্স।

আররুদা স্থলাভিষিক্ত হন জেনারেল টমাস মিগুয়েল রিবেইরো পাইভা স্থানে, যিনি দক্ষিণ-পূর্ব সামরিক কমান্ডের প্রধান ছিলেন।

বলসোনারোর সমর্থকরা গত ৮ জানুয়ারি ন্যাশনাল কংগ্রেস, প্রেসিডেন্ট প্রাসাদ এবং ব্রাসিলিয়াতে সুপ্রিম কোর্টে হামলা চালানোর কয়েক সপ্তাহ পরে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। দাঙ্গাকারীরা দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে লুলার কাছে বলসোনারোর পরাজয়কে বাতিল করতে সামরিক হস্তক্ষেপের আহ্বান জানিয়েছিল।

দাঙ্গার পরপরই লুলা বলেন, এই বিক্ষোভে "সশস্ত্র বাহিনীর" সদস্যরা জড়িত থাকার সন্দেহ করছেন তিনি।

সম্প্রতি বামপন্থী এই ব্রাজিলিয়ান নেতা বলেছেন, তার সরকার কট্টর বলসোনারোর অনুগতদের নিরাপত্তা বাহিনী থেকে সরিয়ে দেবেন। বিক্ষোভের পরই তিনি তার নিরাপত্তা পরিষদ থেকে কয়েক ডজন সৈন্যকে সরিয়ে দেন।

লুলা বিরোধী বিক্ষোভে জড়িত থাকায় প্রায় ২ হাজার মানুষকে গ্রেপ্তার করা হয়। এছাড়া বিক্ষোভে বলসোনারোর উষ্কানি থাকার অভিযোগে তার বিরুদ্ধে তদন্ত করার নির্দেশনা প্রদান করেছে দেশটির সুপ্রিম কোর্ট।

বলসোনারো একজন অবসরপ্রাপ্ত সামরিক কর্মকর্তা। তিনি প্রেসিডেন্ট থাকাকালীন সশস্ত্র বাহিনীর সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রেখেছিলেন।

কেএস

Link copied!