Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

তুরস্কে শক্তিশালী ভূমিকম্প

সম্মিলিত প্রচেষ্টায় দুর্যোগ কাটিয়ে উঠবো: এরদোগান

আন্তর্জাতিক ডেস্ক

ফেব্রুয়ারি ৬, ২০২৩, ০৪:২৯ পিএম


সম্মিলিত প্রচেষ্টায় দুর্যোগ কাটিয়ে উঠবো: এরদোগান

প্রবল শক্তিশালী ভূমিকম্পে বিপর্যস্ত তুরস্ক-সিরিয়া। সোমবার (৬ ফেব্রুয়ারি) ভোরে সিরিয়ার প্রতিবেশী তুরস্কের দক্ষিণ-পূর্বে ৭.৮ মাত্রার ভূমিকম্পে দুদেশে প্রাণহানি পাঁচশ’ ছাড়িয়েছে। 

এই প্রাকৃতিক বিপর্যয়কে ‘ট্র্যাজেডি’ অ্যাখ্যা দিয়ে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোগান একটি টুইট করেছেন। ক্ষতিগ্রস্তদের প্রতি সমবেদনা জানিয়ে তিনি টুইট বার্তায় বলেন, ' সম্মিলিত প্রচেষ্টায় এই দুর্যোগ কাটিয়ে উঠবো আমরা'। নিহতদের পরিবারের প্রতি শোক এবং আহতদের দ্রুত আরোগ্য কামনা করেন তিনি।

শক্তিশালী ভূমিকম্প আঘাতের পরপরই উদ্ধারকাজে নেমেছে জরুরি বিভাগ। অন্যান্য উদ্ধারকারী বিভাগও সতর্ক অবস্থানে রয়েছে বলেও জানান তিনি।

তুরস্কের সীমান্তে সোমবারের ভূমিকম্পে সিরিয়া, সাইপ্রাস, লেবানন ক্ষয়ক্ষতির খবর আসছে। তুরস্কে প্রাণহানির সংখ্যা অর্ধশতাধিক। আর প্রতিবেশি সিরিয়ায় ৪৮ জনের বেশি মানুষ নিহতের খবর  জানিয়েছে রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা। প্রাণহানির সংখ্যা প্রতিনিয়ত বাড়ছে।

উল্লেখ্য, মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার তথ্যমতে, সোমবার (৬ ফেব্রুয়ারি) ভোর ৪টা ১৭ মিনিটের দিকে তুরস্কের গাজিয়ানতেপ শহরের কাছেই কম্পন ঘটে। এর গভীরতা ছিল ১৭.৯ কিলোমিটার। তবে সিএনএনের প্রতিবেদনে বলা হচ্ছে, ২৪.১ কিলোমিটার।

টিএইচ

Link copied!