Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

গোপনে রাশিয়াকে অস্ত্র দিতে রাজি চীন

আন্তর্জাতিক ডেস্ক

এপ্রিল ১৫, ২০২৩, ১০:৪৪ এএম


গোপনে রাশিয়াকে অস্ত্র দিতে রাজি চীন

ইউক্রেনে যুদ্ধ করার জন্য রাশিয়াকে প্রাণঘাতী অস্ত্র দেওয়ার বিষয়টিতে অনুমোদন দিয়েছে চীন। তবে বেইজিংয়ের চাওয়া, অস্ত্রের চালানের বিষয়টি মস্কোকে গোপন রাখতে হবে। সম্প্রতি ফাঁস হয় যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সম্পর্কিত অতি গোপনীয় নথি থেকে এসব তথ্য জানা গেছে। খবর গার্ডিয়ান।

ওয়াশিংটন পোস্টের একটি প্রতিবেদনে বলা হয়েছে,  রাশিয়াকে অস্ত্র দেওয়া সংক্রান্ত চীনের অতি গোপন ওই মার্কিন গোয়েন্দা নথিটি ২৩ ফেব্রুয়ারির। রাশিয়াকে চীনের অস্ত্র দেওয়া নিয়ে এ তথ্য সংগ্রহ করে মার্কিন গোয়েন্দারা। আঁড়ি পেতে রুশ গোয়েন্দাদের আলোচনা শোনার মাধ্যমে এসব তথ্য মার্কিন গোয়েন্দাদের হাতে আসে।

রুশ গোয়েন্দারা এ বিষয়ে বলেন, চীনের সেন্ট্রাল মিলিটারি কমিশন চায় অস্ত্রের চালানের বিষয়টি যেন গোপন থাকে।

এছাড়া আরেকটি গোপন গোয়েন্দা নথিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র ও ন্যাটোর সরবরাহ করা অস্ত্র দিয়ে রাশিয়ার ভূখণ্ডে ইউক্রেনের একটি বড় ধরনের হামলার বিষয়টি নিয়ে ভাবছে বেইজিং।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের গোপন গোয়েন্দা নথি ফাঁস হওয়া ঘটনায় দেশটির  কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআই বৃহস্পতিবার ম্যাসাচুসেটস থেকে জ্যাক টাশেরিয়া নামে ২১ বছরের এক তরুণকে গ্রেপ্তার করেছে।

মার্কিন কর্মকর্তারা বলছেন, এসব নথি সত্য এবং এসব নথিতে অতি সংবেদনশীল তথ্য আছে। তবে এর মধ্যে কিছু কিছু নথি বিকৃত করা হয়েছে।

এআরএস

Link copied!