Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪,

আরো গণতান্ত্রিক নতুন সংবিধান প্রণয়ন করবে তুরস্ক : এরদোগান

আন্তর্জাতিক ডেস্ক

জুন ১৮, ২০২৩, ১১:৫১ এএম


আরো গণতান্ত্রিক নতুন সংবিধান প্রণয়ন করবে তুরস্ক : এরদোগান

প্রেসিডেন্ট রজব তাইয়্যিপ এরদোগান বলেছেন, সামরিক অভ্যুত্থানের সময়ে প্রণীত সংবিধান থেকে মুক্তি পেতে তুরস্করে দরকার আরো নাগরিকমুখী ও গণতান্ত্রিক সংবিধানের।

আঙ্কারায় আট ঘণ্টার মন্ত্রিসভার বৈঠকশেষে সাংবাদিকদের সাথে আলাপকালে এরদোগান বলেন, ‍‍`আমরা নাগরিকদের সাথে আরো এগুতে চাই, একটি ব্যাপকভিত্তিক ও উদার সংবিধান প্রণয়ন করতে চাই।‍‍`

বর্তমান সংবিধান প্রণীত হয়েছিল ১৯৮০ সালেল সামরিক অভ্যুত্থানের পর। অবশ্য, এরপর সংবিধানে বেশ কয়েকটি সংশোধনী হযেছে। ১৯৮০ সালের ওই সামরিক অভ্যুত্থানের পর হাজার হাজার লোককে গ্রেফতার ও গণবিচারের মুখোমুখি করা হয়েছিল, নির্যাতন ও নিপীড়ন চালানো হয়েছিল। তুর্কি রাজনৈতিক ইতিহাসে সেটি কালো অধ্যায় হিসেবে চিহ্নিত হয়ে আছে।

নতুন সংবিধানে স্বাধীনতা, নিরাপত্তার অধিকার, ন্যায়বিচারের অধিকার, কথা বলার স্বাধীনতা সেইসাথে নারী ও অক্ষমদের বিশেষ অধিকার থাকবে। বর্তমান সংবিধানে এসব অধিকার খর্ব করে আমলাতন্ত্রকে অনেক বেশি ক্ষমতা দেয়া হয়েছে।

তিনি তুরস্কে প্রেসিডেন্ট পদ্ধতির পক্ষেই কথা বলেন। তিনি বলেন, ১৪ মে ও ২৮ মের নির্বাচন পুরনো ব্যবস্থায় ফিরে যাওয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। পার্লামেন্টারি ব্যবস্থা নিয়ে আলোচনা একেবারেই শেষ হয়ে গেছে।

তিনি বলেন, প্রেসিডেন্ট পদ্ধতির ব্যবস্থায় নির্বাচনের পর দ্রুত ও সাবলীলভাবে ক্ষমতা হস্তান্ত করা যায়। এতে এই ব্যবস্থার কার্যকারিতা প্রমাণিত হয়। সূত্র : ডেইলি সাবাহ

এইচআর

Link copied!