Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

ফ্রান্সে খেলার মাঠে হিজাব পরা নিষিদ্ধ

মো. মাসুম বিল্লাহ

জুলাই ১, ২০২৩, ১১:৫২ এএম


ফ্রান্সে খেলার মাঠে হিজাব পরা নিষিদ্ধ

ফ্রান্সের ফুটবলে খেলার মাঠে হিজাব পরা নিষিদ্ধই থাকছে। এ বিষয়ে ফ্রেঞ্চ ফুটবল ফেডারেশনের (এফএফএফ) দেওয়া নিষেধাজ্ঞার পক্ষে রায় দিয়েছেন দেশটির সর্বোচ্চ প্রশাসনিক আদালত দ্য স্টেট কাউন্সিল। বৃহস্পতিবার এ রায় দেওয়া হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। কাউন্সিল অব স্টেটের এক বিবৃতিতে বলা হয়, ‘এফএফএফ কর্তৃক আরোপিত নিষেধাজ্ঞা যথাযথ এবং সামঞ্জস্যপূর্ণ।’  

ফরাসি ফুটবল ফেডারেশন খেলার মাঠে হিজাবসহ অন্য যেকোনো ধর্মীয় প্রতীকের ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা দিয়েছিল। যা ফ্রান্সে অনুষ্ঠিত আনুষ্ঠানিক ম্যাচ ও ফেডারেশন আয়োজিত খেলায় বলবৎ থাকবে বলে জানানো হয়।

এফএফএফের এ নিষেধাজ্ঞা ফিফার হিজাব-বিষয়ক নীতির সঙ্গে সাংঘর্ষিক। বৈশ্বিক ফুটবলের কর্তৃপক্ষ এক দশকের বেশি সময় আগে নারী ফুটবলারদের হিজাব পরার ওপর নিষেধাজ্ঞা তুলে নেয়। ফিফার আইনে না থাকলেও এফএফএফ আলাদাভাবে নিষেধাজ্ঞা দিতে পারে কি না, এ প্রশ্নে মামলা করে ফ্রান্সের নারী ফুটবলারদের একটি দল, যাদেরকে ‘দ্য হিজাবইউসেজ’ বলে অভিহিত করা হচ্ছে।

এ মামলায় বাদীদের বিপক্ষে রায় দিতে গিয়ে স্টেট কাউন্সিল বলেছে, ক্রীড়া কর্তৃপক্ষগুলো ‘ক্রীড়া প্রতিযোগিতায় খেলোয়াড়দের ওপর নিরপেক্ষ পোশাক পরার বাধ্যবাধকতা আরোপ করতে পারবে, যাতে ম্যাচগুলো সুষ্ঠুভাবে পরিচালিত হয় এবং সংঘর্ষ বা সংঘাতগুলো রোধ করা যায়। স্টেট কাউন্সিল এফএফএফ কর্তৃক আরোপিত নিষেধাজ্ঞাকে সঠিক এবং যথাযথ বলে বিবেচনা করছে।’

সর্বোচ্চ প্রশাসনিক আদালতের দেওয়া রায়কে এফএফএফ ‘প্রজাতন্ত্রী ও নাগরিক মূল্যবোধের পুনঃপ্রতিষ্ঠার সুযোগ’ বলে উল্লেখ করেছে। পাশাপাশি ‘একে সব ধরনের বৈষম্য দূর করার এবং লৈঙ্গিক সমতাকে উৎসাহিত করার প্রতিশ্রুতি হিসেবেও দেখা হচ্ছে’ বলে জানিয়েছে ফ্রান্সের ফুটবলের কর্তৃপক্ষ।

এ বিষয়ে বাদীপক্ষের আইনজীবীর মন্তব্য পাওয়া যায়নি বলে জানিয়েছে রয়টার্স।

আরএস

Link copied!