Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

মস্কোতে ড্রোন হামলার চেষ্টা, প্রতিহতের দাবি রাশিয়ার

মো. মাসুম বিল্লাহ

জুলাই ৪, ২০২৩, ০১:৪৮ পিএম


মস্কোতে ড্রোন হামলার চেষ্টা, প্রতিহতের দাবি রাশিয়ার

রাশিয়ার রাজধানী মস্কোতে ড্রোন হামলার চেষ্টা চালিয়েছে ইউক্রেন। তবে এ হামলা পুরোপুরি প্রতিহত করা হয়েছে বলে জানিয়েছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

তারা দাবি করেছে, হামলা প্রচেষ্টায় পাঁচটি ড্রোন ব্যবহার করা হয়েছিল। আর এসব ড্রোনের কারণে মস্কোর ভুকোভো বিমানবন্দরে বিমান চলাচলে সাময়িক বিঘ্ন ঘটে। এ সময় কয়েকটি বিমানকে অন্যত্র ঘুরিয়ে দিতে বাধ্য হয় কর্তৃপক্ষ।

রুশ মন্ত্রণালয় জানিয়েছে, পাঁচটি ড্রোনের সবগুলো ভূপাতিত করা হয়েছে এবং এ ঘটনায় কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের ঘটনা ঘটেনি।

ইউক্রেন এখন পর্যন্ত এ হামলার সম্পৃক্ততার কথা দাবি বা স্বীকার করেনি।

মস্কোর তিনটি আন্তর্জাতিক বিমানবন্দরের অন্যতম হলো ভুকোভো বিমানবন্দর। হামলা প্রচেষ্টার সময় তুরস্ক, আরব আমিরাত এবং মিসর থেকে আসা বিমান অবতরণে বিঘ্ন ঘটে। তবে কিছুক্ষণ পর বিমানবন্দর থেকে সব নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও জানিয়েছে, পাঁচটির মধ্যে চারটি ড্রোন আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহার করে ভূপাতিত করা হয়। অপরটি ইলেকট্রনিক ব্যবস্থা ব্যবহার করে আটকে দেওয়া হয়।

টেলিগ্রাম চ্যানেলে প্রকাশিত ভিডিওতে দেখা যাচ্ছে, একটি ড্রোন অথবা এটির টুকরা ক্রিভোশিনোর একটি গ্রামের একটি ভবনের ওপর আছড়ে পড়েছে। এরপর সেই ভবনে আগুন ধরে যায়।

এর আগে গত মে মাসে অন্তত ৮টি ড্রোন ব্যবহার করে মস্কোয় হামলা চালানোর চেষ্টা করা হয়। যা ইউক্রেনে রুশ বাহিনীর কথিত সামরিক অভিযান শুরুর পর— রাশিয়ার ভেতর প্রথম ড্রোন হামলার ঘটনা ছিল। যদিও ইউক্রেন এ হামলার সঙ্গে জড়িত থাকার কথা অস্বীকার করে।

সূত্র: বিবিসি

আরএস

Link copied!