Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

বঙ্গোপসাগরে শুরু হচ্ছে ৫০ দেশের নৌ-মহড়া

আন্তর্জাতিক ডেস্ক

ফেব্রুয়ারি ১৬, ২০২৪, ০৫:১৮ পিএম


বঙ্গোপসাগরে শুরু হচ্ছে ৫০ দেশের নৌ-মহড়া
ছবি: সংগৃহীত

বিশ্বের অন্যতম বৃহৎ নৌ মহড়া ‘মিলান-২০২৪’ নামে বাংলাদেশসহ প্রায় ৫০টি দেশের নৌবাহিনীর অংশগ্রহণে বঙ্গোপসাগরে শুরু হচ্ছে এই মহড়া।

মহড়াটি ১২তম সংস্করণ হিসেবে ১৯ থেকে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে।

 কোয়াড গোষ্ঠীর সদস্য দেশ- যুক্তরাষ্ট্র, ভারত, জাপান এবং অস্ট্রেলিয়া ছাড়াও দক্ষিণ-পূর্ব এশিয়ার বেশ কয়েকটি দেশের নৌবাহিনী সামুদ্রিক মহড়ায় অংশ নেবে। ফ্রান্স, বাংলাদেশ, দক্ষিণ কোরিয়া, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া এবং মালয়েশিয়ার নৌবাহিনীও এই মহড়ায় অংশ নেবে বলে আশা করা হচ্ছে। সমুদ্র যুদ্ধের কৌশল, বিমান প্রতিরক্ষা ব্যবস্থা কার্যকারিতা, সাবমেরিন-রোধী যুদ্ধ এবং সমুদ্র থেকে ভূপৃষ্ঠে অভিযান চালানোর মহড়া দেবে নৌবাহিনীগুলো।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ বিষয়টি উল্লেখ করেন- ভারতের জোড়া বিমানবাহী রণতরি, আইএনএস বিক্রমাদিত্য এবং আইএনএস বিক্রান্ত ছাড়াও, আরও অন্তত ২০ যুদ্ধজাহাজ, পি-৮আই-এর মতো সমুদ্রে টহলদারির বিমান এবং বেশ কিছু সাবমেরিনগুলো এই মহড়ায় অংশ নেবে।

এছাড়া এই মহড়ায় ‘হারবার ফেজ’ নামে একটি আন্তর্জাতিক সেমিনার, কুচকাওয়াজ, মেরিটাইম টেক এক্সিবিশন, এক্সপার্ট এক্সচেঞ্জ, ইয়ং অফিসারদের জন্য বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করা হবে।

মহড়ার লক্ষ্য, এই অঞ্চলের বন্ধুত্বপূর্ণ দেশগুলোর নৌবাহিনীগুলোর মধ্যে সমন্বয় সাধন করা। 

উল্লেখ্য, ১৯৯৫ সালে ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা এবং থাইল্যান্ড– মাত্র চারটি দেশ শুরু করেছিল মিলান সামুদ্রিক মহড়া। এরপর ক্রমান্বয়েই বহরে বেড়েছে এই মহড়া। ২০২২ সালে ইউক্রেন-রাশিয়া যুদ্ধের মধ্যেও মিলানের ১১তম সংস্করণ অনুষ্ঠিত হয়েছিল। ফ্রান্স, মিয়ানমার, দক্ষিণ কোরিয়া ও ভিয়েতনামের সঙ্গে কোয়াড গোষ্ঠীর দেশগুলোর যুদ্ধজাহাজ এই মহড়ায় অংশ নিয়েছিল। রাশিয়া, ইরান, ইসরায়েল, সৌদি আরবসহ আরও বেশ কয়েকটি দেশ মহড়ায় কোনও জাহাজ ছাড়াই অংশ নিয়েছিল । সব মিলিয়ে ৩৯টি দেশ অংশ নিয়েছিল সেই মহড়ায়।

বিআরইউ

Link copied!