Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে চায় ফ্রান্স

আন্তর্জাতিক ডেস্ক

ফেব্রুয়ারি ১৭, ২০২৪, ১২:২০ পিএম


ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে চায় ফ্রান্স
ছবি: সংগৃহীত

মধ্যপ্রাচ্যের দেশ ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে ফ্রান্স বিরোধিতা করবে না বলে জানান প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়ার বিষয়টি ফ্রান্সের জন্য নিষিদ্ধ কিছু নয়।

ম্যাক্রোঁ বলেন, ইসরায়েলি বিরোধিতার কারণে দ্বি-রাষ্ট্র সমাধানের প্রচেষ্টা স্থগিত হলে প্যারিস সিদ্ধান্ত নিতে পারে। সম্ভবত ইসরায়েলের ওপর চাপ আরও বাড়বে বলে আন্তর্জাতিক বিশেষজ্ঞদের ধারণা।

তবে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় আন্তর্জাতিক আহ্বানকে কোনো কেয়ার না করে উড়িয়ে দিয়েছেন। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে ইমানুয়েল ম্যাক্রোঁর মন্তব্য উঠে আসে।

তারও আগে, মার্কিন যুক্তরাষ্ট্র জানিয়েছিল, তারা স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার বিষয়টি গভীরভাবে বিবেচনা করছে। তারও আগে, ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন জানিয়েছিলেন, তার দেশ স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার বিষয়টি গুরুত্ব দিয়ে ভাবছে।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর গাজা থেকে ফিলিস্তিনিদের সশস্ত্র সংগঠন হামাস ইসরায়েলের দক্ষিণাঞ্চলে নজিরবিহীন হামলা চালায় এবং ১২শ’র বেশি মানুষকে হত্যা করে। জিম্মি করে নিয়ে যায় আরও ২৪২ জনকে।

মূলত- ওই দিন থেকেই পালটা আক্রমণে তীব্র আক্রোশে ইসরায়েলি বাহিনী গাজার ওপর ঝাঁপিয়ে পড়ে ।

বিআরইউ

Link copied!