Amar Sangbad
ঢাকা রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২২, ৯ আশ্বিন ১৪২৯

আশুরা উদযাপনে ডিএমপির বেশ কিছু নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক

আগস্ট ৭, ২০২২, ০৭:০৩ পিএম


আশুরা উদযাপনে ডিএমপির বেশ কিছু নিষেধাজ্ঞা

আগামী ৯ আগস্ট (১০ মহররম) মঙ্গলবার পবিত্র আশুরা উদযাপন উপলক্ষ্যে ঢাকা মেট্রোপলিটন এলাকার বিভিন্ন স্থানে বিভিন্ন সময়ে তাজিয়া মিছিল অনুষ্ঠিত হবে। 

শিয়া মতানুযায়ী কারবালার বিষাদময় ঘটনার শোকের দিনটি পূর্ণ ভাবগাম্ভীর্যের মাধ্যমে পালন করে এ দেশের মানুষ। উক্ত তাজিয়া মিছিল নির্বিঘ্নে চলা নিশ্চিত করতে কিছু নিষেধাজ্ঞা আরোপ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

নাগরিকদের সুষ্ঠু মিছিল ও সব ধরনের নিরাপত্তা নিশ্চিত করতে তাজিয়া মিছিলে দা, ছোরা, বর্শা, বল্লম, কাঁচি, তরবারি, লাঠি ইত্যাদি বহন করা ও আতশবাজি ফোটানো সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষণা করেছেন ডিএমপি কমিশনার।

মিছিলের শুরু হতে শেষ সময় পর্যন্ত এ আদেশ কার্যকর থাকবে বলে জানা গেছে।

রোববার (৭ আগস্ট) ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই নিষেধাজ্ঞা জারি করা হয়। 

এতে বলা হয়, পবিত্র আশুরা উদযাপন উপলক্ষে ঢাকা মেট্রোপলিটন এলাকার বিভিন্ন স্থানে বিভিন্ন সময়ে তাজিয়া মিছিল অনুষ্ঠিত হবে। তাজিয়া মিছিল নিরাপদে চলা নিশ্চিত করতে কিছু নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

পাইক দলভুক্ত ব্যক্তিরা তাজিয়া মিছিলে দা, ছোরা, কাঁচি, বর্শা, বল্লম, তরবারি, লাঠি ইত্যাদি নিয়ে অংশগ্রহণ করেন যা ধর্মপ্রাণ ও সম্মানিত নগরবাসীর মনে আতঙ্ক ও ভীতি সৃষ্টি করে। 

তাছাড়া মহররম মাসে পবিত্র আশুরা উপলক্ষে আতশবাজি ও পটকা ফোটানো হয়। যা ধর্মীয় ভাবগাম্ভীর্যের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। এ কারণেই এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

 

আমারসংবাদ/টিএইচ

Link copied!