Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

আপিল বিভাগেও প্রার্থিতা ফিরে পেলেন না শাম্মী-সাদিক

আমার সংবাদ ডেস্ক

আমার সংবাদ ডেস্ক

জানুয়ারি ২, ২০২৪, ১১:৩০ এএম


আপিল বিভাগেও প্রার্থিতা ফিরে পেলেন না শাম্মী-সাদিক
ছবি: সংগ্রহীত

বরিশাল-৫ আসনের স্বতন্ত্র প্রার্থী সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ এবং বরিশাল-৪ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শাম্মী আহমেদ নির্বাচন করতে পারছেন না।

প্রার্থিতা ফিরে পেতে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শাম্মী আহমেদের করা লিভ টু আপিল খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ। আর স্বতন্ত্র প্রার্থী হিসেবে সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহর প্রার্থিতার বিষয়ে চেম্বার আদালতের দেওয়া স্থগিতাদেশ চলমান থাকবে বলে আদেশ দিয়েছেন আপিল বিভাগে একই বেঞ্চ।

প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন ছয় সদস্যের আপিল বিভাগ আজ মঙ্গলবার শুনানি নিয়ে এই আদেশ দেন।

উল্লেখ্য, দ্বৈত নাগরিকত্ব, খেলাপি ঋণ, ১ শতাংশ ভোটারের সমর্থনে গরমিলসহ বিভিন্ন কারণে তাদের প্রার্থিতা বাতিল হয়।

 অপরদিকে ফরিদপুর-৩ আসনে আওয়ামী লীগের প্রার্থী শামীম হকের প্রার্থিতা বাতিল চেয়ে করা আবেদনের শুনানি এক সপ্তাহ পিছিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। সময় চেয়ে শামীম হকের করা আবেদনের প্রেক্ষিতে প্রধান বিচারপতির নেতৃত্বে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ আজ মঙ্গলবার এ আদেশ দেন।

দ্বৈত নাগরিকত্বের অভিযোগ এনে শামীম হকের প্রার্থিতা বাতিল চেয়ে আপিল করেছিলেন স্বতন্ত্র প্রার্থী এ. কে. আজাদ। বাংলাদেশের পাশাপাশি শামীম হক নেদারল্যান্ডসের নাগরিক বলে অভিযোগ আনেন তিনি।

এরপর শুনানি শেষে ১৫ ডিসেম্বর আপিল মঞ্জুর করে শামীম হকের মনোনয়নপত্র বাতিল করে ইসি। এই সিদ্ধান্তের বিরুদ্ধে হাইকোর্টে রিট করেন শামীম হক। ১৮ ডিসেম্বর শুনানি শেষে তাঁর রিট সরাসরি খারিজ করে দেন হাইকোর্ট। পরে ১৯ ডিসেম্বর আপিল বিভাগে প্রার্থিতা ফেরত চেয়ে আবেদন করেন শামীম হক। ওই দিন চেম্বার আদালত হাইকোর্টের আদেশ স্থগিত করে তাঁর প্রার্থিতা ফিরিয়ে দেন। কিন্তু এ আদেশ প্রত্যাহার চেয়ে আবার আবেদন করেন স্বতন্ত্র প্রার্থী এ. কে. আজাদ। গত ২১ ডিসেম্বর ওই আবেদনের শুনানির জন্য ২ জানুয়ারি দিন ধার্য করেন চেম্বার আদালত। 

Link copied!