Amar Sangbad
ঢাকা বুধবার, ২৫ মে, ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯

সুস্থ থাকতে চাইলে এড়িয়ে চলতে হবে ৫ ফল- সবজির জুস

আমার সংবাদ ডেস্ক

এপ্রিল ২৮, ২০২২, ০৮:৪০ পিএম


সুস্থ থাকতে চাইলে এড়িয়ে চলতে হবে ৫ ফল- সবজির জুস

সুস্থ থাকতে আমরা বিভিন্ন ফল-সবজির জুস খাই কিন্তু এমন কিছু ফল ও সবজি আছে যেগুলোর জুস আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। আসুন জেনে নেই বিস্তারিত...

১. আনারসঃ পুষ্টিগুণে সমৃদ্ধ আনারস, তেমনি খেতেও সুস্বাদু। তবে ভিটামিন-মিনারেলে ভরা আনারস খান কেটে, জুস করে নয়! জুস থাকলে পুষ্টিগুণ থাকেনা বললেই চলে, পাবেন শুধু শর্করা। তাই আনারসের জুস নয়!

২. নাশপাতিঃ ফ্রুক্টোস জাতীয় খাবারে যাদের এলার্জি রয়েছে, তাদের জন্য সতর্কতা। নাশপাতিতে আছে এক প্রকার কৃত্রিম মিষ্টিকারক। যা আপনার পেটে গেলে গ্যাস, ঘন ঘন পায়খানা, পেটে ব্যথার মতো সমস্যা হয়!

৩. ব্রকোলিঃ ডিটক্স জুসের উপাদান হিসেবে ব্রকোলি অনেকেরই পছন্দের। নানা পুষ্টিগুণে ভরা এ সবজি হজমে বড়ই কঠিন। পেট ফাঁপা, পেট মোচড়ানোর মতো সমস্যা হয় ব্রকোলির জুস খেলে।

৪. আপেলঃ আপেলের জুস শুনে চমকে গেলেন নাকি? আপেল খেতে না করছি না! তবে আপেলের জুস বানাতে গেলে আগে ফেলে দিন আপেলের বীজগুলো। কেননা আপেলের বীজ আপনার পাচন-প্রক্রিয়ার মধ্যে পড়ে বিষক্রিয়া ঘটাতে পারে।

৫. পালংশাকঃ অল্প পরিমাণ খাওয়া যেতেই পারে, তবে পুষ্টিকর বলে পালং শাকের জুস নিয়মিত খেতে যাবেন না যেন! এতে থাকে বহুল পরিমাণে অক্সালেট। অতিরিক্ত অক্সালেট শরীরে গেলে তৈরি হবে কিডনি স্ট্রোকের আশঙ্কা!